বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

নবীগঞ্জ শহর প্রশাসনের দখলে শহর ফাঁকা, ভীতি কাটেনি জনমনে

  • আপডেট টাইম রবিবার, ৯ সেপ্টেম্বর, ২০১৮
  • ৭৪৭ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ শহর এখন প্রশাসনের দখলে। কোন পক্ষ কিংবা কোন ব্যক্তির দ্বারা অপ্রীতিকর ঘটনা সৃষ্টি হলে তা সামাল দিতে প্রশাসনের সতর্ক নজরদারি রয়েছে। প্রতিটি মোড়ে পুলিশ মোতায়েন করা রয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নবীগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) এর নেতৃত্বে র‌্যাবের একাধিক দল শহরে টহল দিতে দেখা গেছে। ব্যবসায়ীরা দোকানপাট খুলেছেন। তবে মাছ ও শুটকি বাজার ছিল লোকশুন্য। কোন মাছ ও শুটকি ব্যবসায়ী দোকান নিয়ে বসেননি। শহরে লোক সমাগম ছিল অন্যান্য দিনের চেয়ে খুবই নগণ্য। শহরে যারা প্রয়োজনে এসেছেন বা চলাচল করেছেন তাদের মধ্যেও একধরণের ভীতি লক্ষ্য করা গেছে। গতকাল শনিবার নবীগঞ্জ শহর ঘুরে এমন চিত্র দেখা গেছে। সার্বিক পরিস্থিতি বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আতাউল গণি উসমানী বলেন, পরিস্থিতি প্রশাসনের নিয়ন্ত্রণে রয়েছে। বিষয়টি যাতে সামাজিকভাবে মিমাংসা হয় প্রশাসন তা-ই চাচ্ছে। তিনি বলেন, আমরা চাই জনসাধারনের নিরাপত্তা ও শান্তি। কোনপক্ষ পরিস্থিতি ঘোলাটে করতে চাইলে আমরা কঠোর হতে বাধ্য হব। কাউকে ছাড় দেয়া হবেনা।
একাধিক ব্যবসায়ী ও সাধারণ মানুষের সাথে আলাপ করে যে বিষয়টি জানা গেছে, তাতে নবীগঞ্জ শহরসহ আশপাশের গ্রামগুলোতে এখনো অজানা আতঙ্ক বিরাজ করছে। অন্যান্য দিনের চেয়ে গতকাল শহরে লোক সমাগম ছিল একেবারেই কম। গুজব ছড়ানোর কারণে দূরদুরান্ত গ্রামের লোকজনসহ শহরের পার্শ্ববর্তী গ্রামের লোকজনও শহরে আসননি।
এদিকে বিষয়টি মিমাংসার জন্য প্রশাসনের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হয়েছে। গতকাল দুপুরের দিকে অতিরিক্ত পুলিশ সুপার এর উপস্থিতিতে উভয় পক্ষের নেতৃস্থানীয় ১৫ জন করে ৩০ জনকে নবীগঞ্জ থানায় ডাকা হয়। এতে চরগাঁও ও তিমিরপুর গ্রামের পক্ষে পৌরসভার মেয়র ছাবির আহমেদ চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, বশির আহমেদ চৌধুরী, কাউন্সিলর আলাউদ্দিন, এনাম উদ্দিন, আলতা মিয়া চৌধুরী ও মিজানুর রহমান চৌধুরী নিলুসহ ১৫ জন এবং অপরপক্ষের রাজাবাদ, আনমনু ও কানাইপুর গ্রামের পক্ষে আব্দুস সহিদ (সাহিদ মিয়া, অ্যাডঃ ফারুক আহমেদ, পৌরসভার প্যানেল মেয়র এটিএম সালাম, রফিক মিয়া মেম্বার, কাউন্সিলর সুন্দর আলী, আব্দুস ছুবান, জেলা পরিষদ সদস্য আব্দুল মালিক, আব্দুল বারিক, কবির মিয়া, মস্তান মিয়া, মাহবুবুল আলম সুমন, ইকবাল আহমদ বেলাল, নুরুল আমিন ও মাসুক মিয়া উপস্থিত ছিলেন। পুলিশ প্রশাসনের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার আ.স.ম সামছুল ইসলাম, সহকারী পুলিশ সুপার পারভেজ আলম ও থানার ওসি এস.এম. আতাউর রহমান উপস্থিত ছিলেন। ঘটনাটি সামাজিক বিচারে নিষ্পত্তি করার বিষয়ে আলোচনা হয়। এতে রাজাবাদ গ্রামের পক্ষে মতামত দেয়া হয়েছে এবং চরগাঁও-তিমিরপুর গ্রামের পক্ষে আগামী সোমবার জানানো হবে বলে জানা গেছে। তবে উভয়পক্ষই মারামারি কিংবা অপ্রীতিকর পরিস্থিতি যাতে সৃষ্টি না হয় এধরণের কার্যকলাপ থেকে বিরত থাকবে বলে প্রশাসনকে আশ্বস্থ করেছে। সূত্র মতে চরগাও ও তিমিরপুর গ্রামবাসী আগামী সোমবার পরবর্তী করনীয় সম্পর্কে ২২ গ্রামের সভা আহ্বান করেছে।
অপরদিকে নবীগঞ্জ থানা পুলিশ গতকাল চরগাঁও গ্রামে অভিযান বেশ কিছু দেশীয় অস্ত্র উদ্ধার করেছে।
প্রসঙ্গত,
গত ক’দিন পূর্বে কাগাপাশা ও গুজাখাইর সিএনজি ষ্ট্যান্ডের শ্রমিকদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এ ঘটনায় কাগাপাশা থেকে সিএনজি নবীগঞ্জ আসার পথে গুজাখাইড় বাজারে আটক করে গুজাখাইড় গ্রামের লোকজন। পক্ষান্তরে নবীগঞ্জ চরগাঁও থমাল তলা সিএনজি ষ্ট্যান্ড থেকে সিএনজি নিয়ে কাগাপাশা যেতে বাধা দেয় কাগাপাশার শ্রমিকরা। গুজাখাইড় গ্রামের শ্রমিকরা চরগাঁও স্ট্যান্ডের আওতাভুক্ত। থানা পয়েন্টের আওতাভুক্ত কাগাপাশা শ্রমিক। এ ঘটনায় নবীগঞ্জ থানা পয়েন্টের সিএনজি ড্রাইভারকে গত সোমবার মারপিট করে গুজাখাইড় গ্রামের বেতাপুর সংলগ্ন স্থানে গুজাখাইড় শ্রমিকরা। এর জের ধরে থানা পয়েন্টের সিএনজি শ্রমিকরা বুধবার চরগাঁও ষ্ট্যান্ডের সিএনজি চরগাঁও পয়েন্টের সিএনজি গাড়ী ব্যারিকেড দেয় কানাইপুর শান্তিনগর এলাকায়। এখানে উভয় শ্রমিকদের মাঝে হাতাহাতির ঘটনা ঘটে। বৃহস্পতিবার দুপুরে থানা পয়েন্টের দু’টি সিএনজি শহরের মধ্য বাজার থেকে চরগাঁও ষ্ট্যান্ড হয়ে আসার পথে ওই ষ্ট্যান্ডের শ্রমিকরা সিএনজি দু’টি আটক করে চালকদেরকে মারধর করে। এ সময় থানা পয়েন্টের আওতায় গন্ধা গ্রামের মতিনের গাড়ীটি আটক করে রাখা হয়। এই খবর থানা পয়েন্টে ছড়িয়ে পড়লে উভয় ষ্ট্যান্ডের শ্রমিকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে উভয় পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ বাধে। চরগাও পয়েন্টের শ্রমিকরা লাটিসুটা নিয়ে বানিয়াচং সড়কের উপর চলে আসে। পরে থানা পয়েন্টের শ্রমিকদের ধাওয়া খেয়ে পিছু হঠে। ওই সময় একদল উচ্ছৃংখল লোক রাজাবাদ, রাজনগর, আনমুনু, নোয়াপাড়া ও কানাইপুর গ্রামের মালিকাধীন মাছ বাজারে প্রবেশ করে বাজারের বিভিন্ন জাতের মাছ, শুটকীর দোকান ভাংচুর ও লুটপাট করে নিয়ে যায়। এতে প্রায় কোটি টাকার মালামাল লুট হয়।
এ সংঘর্ষ লুটপাটের ঘটনার জের ধরে পরদিন শুক্রবার সকাল থেকেই থমথমে অবস্থা বিরাজ করছিল নবীগঞ্জ শহর। গুজব আর গুঞ্জনের গ্যাড়াকলে একপক্ষে রাজাবাদ, রাজনগরসহ তিন গ্রাম, অপরপক্ষে চরগাঁও ও তিমিরপুরসহ তিন গ্রামের লোকদের মধ্যে উত্তেজনা বিরাজ করে। সন্ধ্যার দিকে উভয় পক্ষের লোকজন লাটিসুটা নিয়ে শহরমুখী হলে থানার ওসি এস.এম আতাউর রহমানের নেতৃত্বে পুলিশের কঠোর হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে।
এ ব্যাপারে সাধারণ মানুষের ভাষ্য হচ্ছে, ঘটনাটি মূলত: সিএনজি শ্রমিকদের মধ্যে। শ্রমিকদের এই ঘটনাটি বড় আকারে রূপ দেয়ার পেছনে একটি স্বার্থান্বেষি মহলের পরোক্ষ এবং প্রত্যক্ষ ইন্ধন রয়েছে। না হলে এতবড় ঘটনা ঘটতনা। আর এতে করে সাধারণ মানুষকে এর খেসারত দিতে হতনা। একটি মহল ঘটনাকে সামপ্রদায়িকতার রূপ দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে অনেকে মনে করেন।
অনুসন্ধানে জানা গেছে, নবীগঞ্জ থেকে বিভিন্ন রুটে চলাচলের জন্য ৭টি সিএনজি ষ্ট্যান্ড রয়েছে। ষ্ট্যান্ডগুলো হচ্ছে-নবীগঞ্জ-হবিগঞ্জ, নবীগঞ্জ-আউশকান্দি, নবীগঞ্জ-বানিয়াচং, নবীগঞ্জ-মার্কুলী, নবীগঞ্জ-ইনাতগঞ্জ, নবীগঞ্জ-আইনগাও ও নবীগঞ্জ-ভাটি শেরপুর। স্থানীয় প্রভাবশালীরাই এসব ষ্ট্যান্ড পরিচালনা করে থাকেন। এসব ষ্ট্যান্ডের পরিচালনাকারীরা সিএনজিগুলোর কাছ থেকে যে টাকা আদায় করে তা প্রতিদিন লক্ষ টাকার উপরে। ফলে ষ্ট্যান্ডের আধিপত্য বিস্তার নিয়ে বিরোধ ও সংঘর্ষ হয়ে থাকে। নবীগঞ্জে ষ্ট্যান্ডের আধিপত্য বিস্তার নিয়ে বেশ কয়েকটি সংঘর্ষ হয়েছে। প্রতিপক্ষের হামলায় বেলাল নামে এক যুবক নিহত হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com