রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:৫২ পূর্বাহ্ন

নবীগঞ্জে কুশিয়ারা থেকে বালু উত্তোলন ঘটনাস্থল পরির্দশনে ইউএনও

  • আপডেট টাইম রবিবার, ২২ এপ্রিল, ২০১৮
  • ৪৪০ বা পড়া হয়েছে

নবীগঞ্জ সংবাদদাতা ॥ নবীগঞ্জের কুশিয়ারা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ঘটনা প্রত্যক্ষ করতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী অফিসার তৌহিদ বিন-হাসান। গতকাল শনিবার দুপুর আড়াইটার দিকে তিনি উপজেলার পারকুল বনগাঁও এলাকায় ঘটনাস্থল পরিদর্শনে যান। এসময় কাউকে পাওয়া যায়নি বলে তিনি জানান।
এদিকে স্থানীয়রা জানান, শনিবার দুপুর ১টার দিকে নবীগঞ্জ উপজেলার পারকুল বনগাঁও এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হয়েছে এবং ৩দিন ধরেই বালু উত্তোলন চলছে।
সরজমিনে এলাকাবাসীর সাথে আলাপকালে তারা জানান, পারকুল গ্রামের বিবিয়ানা বিদ্যুৎ প্ল্যান্ট সংলগ্ন কুশিয়ারা নদীতে একাধিক স্থানে ড্রেজার মেশিন বসিয়ে গত ৩দিন ধরে অবাধে বালু উত্তোলন করা হচ্ছে।
এলাকাবাসী অভিযোগ করে বলেন, কুশিয়ারা নদীতে ড্রেজার মেশিন বসিয়ে পাইপের মাধ্যমে নদীর গভীর তলদেশ থেকে বালু উত্তোলন করা হচ্ছে। এতে নদীর পাড়ে ভাঙন অব্যাহত রয়েছে। আশপাশের আবাদি জমি ও বসতবাড়ি হুমকির মুখে পড়েছে। স্থানীয়রা বলেন, জেলা প্রশাসক থেকে শুরু করে সরকারে বিভিন্ন দপ্তর এমনকি সর্বশেষ ভূমি মন্ত্রণালয়ের ভূমিমন্ত্রী বরাবর অর্থলোভী বালুখেকোদের নামে অভিযোগ দেয়া হয়েছে। কিন্তু কোনভাবেই অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করা যাচ্ছেনা। এর আগে গত ১২ ডিসেম্বর জাতীয় ও স্থানীয় পত্রিকায় কুশিয়ারা নদী থেকে বালু উত্তোলনের সংবাদ প্রকাশ হয়। সংবাদটি হবিগঞ্জ জেলা প্রশাসক মনীষ চাকমার নজরে আসলে তাঁর নির্দেশে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার ভূমির অভিযানে কুশিয়ারা নদী থেকে বালু উত্তোলনকালে ২টি নৌকাসহ ৭ জনকে আটক করা হয়। কিন্তু মূল হোতারা তখন থেকে এখন পর্যন্ত বহাল তবিয়তে রয়েছে। এর ঘটনার পর কিছুদিন বালু উত্তোলন বন্ধ ছিলে। কিন্তু ফের শুরু হয়েছে।
এ বিষয়ে হবিগঞ্জ জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ বলেন, জনসাধারণের ক্ষতিসাধিত করে অবৈধভাবে বালু উত্তোলনের কোনো সুযোগ নেই। অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে প্রশাসন সব সময় প্রস্তুত রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com