মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

বানিয়াচংয়ে মুক্তিযোদ্ধাকে গার্ড অব অনার নিয়ে প্রশাসনে তোলপাড়

  • আপডেট টাইম রবিবার, ৮ অক্টোবর, ২০১৭
  • ৪৮৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচংয়ে মরহুম মুক্তিযোদ্ধা আব্দুল হককে রাষ্ট্রীয় মর্যাদা প্রদানে গাফিলতির বিষয়ে প্রশাসনে তোলপাড় চলছে। গাফিলতির বিষয়টি খতিয়ে দেখতে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট তারেক মোঃ জাকারিয়াকে দিয়ে এক সদস্য বিশিষ্ট এবং পুলিশ সুপারের পক্ষ থেকে অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমাকে দিয়ে অপর আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ইতোমধ্যে তদন্ত কার্যক্রম শুরু করেছে একটি কমিটি। এদিকে গার্ড অব অনারে দায়িত্বে থাকা বানিয়াচং থানার সাব ইন্সপেক্টর আব্দুর রহমানকে পুলিশ লাইনে ক্লোজ করা হয়েছে।
এদিকে গার্ড অব অনার নিয়ে যখন আলোচনা সমালোচনার ঝড় উঠেছে তখন মরহুম মুক্তিযোদ্ধা আব্দুল হক প্রকৃতপক্ষে মুক্তিযোদ্ধা ছিলেন কি-না এ নিয়ে প্রশ্ন উঠেছে। বানিয়াচং উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আব্দুল খালেক মাস্টার এবং মুক্তিযোদ্ধা যাছাই-বাছাই কমিটির সভাপতি আমির হোসেন মাস্টার আব্দুল হককে চিহ্নিত রাজাকার বলে দাবি করছেন। তার নিজ এলাকায়ও এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ৩০ সেপ্টেম্বর বানিয়াচং উপজেলার খাগাউড়া ইউনিয়নের তাজপুর গ্রামের মুক্তিযোদ্ধা আব্দুল হক মারা যান। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জাতীয় পতাকা ছাড়াই কফিন বিছানা চাদরে ঢেকে তাকে রাষ্ট্রীয় মর্যাদা প্রদান করা হয়। এতে একজন মুক্তিযোদ্ধাকে অসম্মান করা হয়েছে মর্মে তার ছেলে মিজানুর রহমান ২ অক্টোবর জেলা প্রশাসক বরাবরে অভিযোগ প্রদান করেন। বিষয়টি নিয়ে এক্সপ্রেস সহ স্থানীয় পত্রিকায় সংবাদ প্রকাশ করা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়িয়ে পড়লে জনমনে প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এর পরপরই নড়েচড়ে বসে প্রশাসন। গার্ড অব অনারে দায়িত্বে থাকা বানিয়াচং থানার পুলিশের সাব ইন্সপেক্টর আব্দুর রহমানকে পুলিশ লাইনে ক্লোজ করা হয়েছে। বিষয়টি খতিয়ে দেখতে গঠন করা হয় তদন্ত কমিটি। গত শুক্রবার পুলিশের গঠন করা তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমা সরজমিনে তদন্ত করেছেন। তদন্ত টিম মুক্তিযোদ্ধা আব্দুল হকের ছেলে মিজানুর রহমানসহ জানাজা নামাজে অংশগ্রহণকারীদের সাথে কথা বলেছেন।
গার্ড অব অনার প্রদানে গাফিলতির বিষয়ে বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা সন্দীপ কুমার সিংহার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা কোনো সময় মুক্তিযোদ্ধাদের অবহেলা করি না। মুক্তিযোদ্ধাদের ব্যাপারে আমরা সব সময় আন্তরিকতার সঙ্গে কাজ করি। ওই দিন বিজয়া দশমী থাকার কারণে মরহুম মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদা প্রদান করার জন্য উপজেলা প্রশাসনের পক্ষে একটি বাড়ি একটি খামার প্রকল্পের উপজেলা প্রকল্প কর্মকর্তা মো. রজব আলীকে দায়িত্ব দেয়া হয় এবং তাঁর উপস্থিতিতেই রাষ্ট্রীয় মর্যাদা প্রদান করা হয়।
জাতীয় পতাকার বিষয়ে তিনি বলেন, বানিয়াচং থানা পুলিশকে বলা হয়েছিল পতাকা নিয়ে যাওয়ার জন্য কিন্তু ভুলক্রমে তারা পতাকা নেননি। এটি অনিচ্ছাকৃত একটি ভুল।
মরহুম মুক্তিযোদ্ধা আব্দুল হককে গার্ড অব অনার প্রদান বিষয়ে বানিয়াচং উপজেলা মুক্তিযোদ্ধা যাছাই-বাছাই কমিটির সভাপতি আমির হোসেন মাস্টারের কাছে জানতে চাইলে তিনি তাকে মুক্তিযোদ্ধা স্বীকৃতি না দিয়ে বলেন, গত ১৯ এপ্রিল প্রকৃত মুক্তিযোদ্ধা যাছাই-বাছাই কমিটি থেকে ৭ জনকে অমুক্তিযোদ্ধা হিসেবে চিহ্নিত করা হয়। এই ৭জনের মধ্যে একজন হলেন আব্দুল হক। তিনি একজন রাজাকার ছিলেন। এর পরও তিনি কিভাবে ভাতা পাচ্ছেন এমন প্রশ্নের জাবাবে তিনি বলেন, মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক স্ট্যাম্পে অঙ্গিকারনামায় দস্তখত রেখে তাকে ভাতা দেয়া হয়েছে। বানিয়াচং উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আব্দুল খালেক মাস্টারও একই কথা বলেন।
এ ব্যাপারে মরহুম মুক্তিযোদ্ধা আব্দুল হকের ছেলে মিজানুর রহমান বলেন, আমার কাছে সাবেক কমান্ডার আব্দুল খালেক মাস্টার ২ লাখ টাকা দাবি করেন। এই টাকা না দেয়ায় আমার পিতাকে রাজাকার বানানোর চেষ্টা করছেন তিনি।
এদিকে এলাকাবাসীর সাথে আলাপ করে জানা গেছে, একাত্তর সালে মুক্তিযুদ্ধ শুরু হওয়ার আগে আব্দুল হক তৎকালীন পূর্ব পাকিস্তান আমলে ইস্ট বেঙ্গল রাইফেল (ইপিআর) বাহিনীতে কর্মরত ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হওয়া পর তিনি বাড়ি চলে আসেন। এ ব্যাপারে একই এলাকার সন্দলপুর গ্রামের (বর্তমানে তাজপুর) মুক্তিযোদ্ধা সাহিদ মিয়া বলেন, আব্দুল হক একজন মুক্তিযোদ্ধা ছিলেন। আব্দুল হকও ভাতা পেয়েছেন, আমিও ভাতা পেয়েছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com