শুক্রবার, ১৪ মে ২০২১, ০২:০৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম ::
কাল খুশির ঈদ পাথারিয়ায় ভাগ্নের ফিকলের আঘাতে মামা নিহত কাকাইলছেওয়ে সংঘর্ষের ঘটনায় হত্যা মামলা দায়ের ॥ আটক ৩৫ আউশকান্দির মেম্বার উস্তার প্রতারণার দায়ে ঈদ উদযাপন করছেন কারাগারেই রেড ক্রিসেন্ট হবিগঞ্জ ইউনিটের ৪শ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ পুরান মুন্সেফীতে মোতাচ্ছিরুল ইসলামকে সংবর্ধনা প্রদান ও ২ শতাধিক মানুষকে ঈদ উপহার বিতরণ শায়েস্তাগঞ্জ অজ্ঞাত গাড়ি চাপায় গ্যাস অফিসের কর্মচারী নিহত হবিগঞ্জ জেলা রিপোর্টার্স ইউনিটির আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল পশ্চিমভাগ গ্রামের আলহাজ্ব মশাহিদ আহমেদ খানের ইন্তেকাল ॥ শোক নবীগঞ্জে শাহ হেল্প ফাউন্ডেশনের উদ্যোগে অসহায় দরিদ্রদের মাঝে কাপড় বিতরণ
হবিগঞ্জ রাজনগরস্থ কেন্দ্রীয় সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নানা সমস্যা

হবিগঞ্জ রাজনগরস্থ কেন্দ্রীয় সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নানা সমস্যা

মোহাম্মদ আলী মমিন ॥ হবিগঞ্জ জেলা সদর পৌরসভাধীন যে কয়টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী শিক্ষকের উপস্থিতি, লেখাপড়ার মান ও পরিবেশ সন্তোষজনক তন্মমধ্যে রাজনগরস্থ কেন্দ্রীয় সরকারী প্রাথমিক বিদ্যালয় অন্যতম। তবে নিয়ন্ত্রিত বাউন্ডারী ওয়াল না থাকায় স্কুলটি ছুটি বা বন্ধকালীন সময় দিবা-রাত্রি স্কুলের অভ্যন্তরে মাদকসেবী ও পথচারীদের মানুষ্যবর্জে পরিবেশ দূষিত হয়ে পড়ে। স্কুলে পিয়ন বা ঝাড়–দার না থাকায় পালাক্রমে শিক্ষকদেরই পরিস্কার পরিচ্ছন্নের কাজ করতে হচ্ছে।
১০ আগস্ট বৃহস্পতিবার সকাল ১১টায় হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এডঃ মনসুর উদ্দিন আহমেদ ইকবালের ছোট বোন নার্গিস আরা বেগম (৫৬) এর জানাযায় শরীক হতে ঘন্টা পূর্বে রাজনগর জামে মসজিদে এ প্রতিনিধি উপস্থিত হন। সেখানে থাকা কেন্দ্রীয় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি’র বার বার নির্বাচিত সভাপতি সাবেক পৌর কমিশনার আব্দুল মোতালিব মমরাজ এর অনুরোধে এ প্রতিনিধি স্কুল দর্শনে যান। স্কুলের প্রধান শিক্ষক ও এসএমসির সভাপতিকে নিয়ে দ্বিতল ভবনের প্রতিটি শ্রেণী কক্ষ ও পুরাতন টিনসেডের ক্লাস রুম দেখালেন। শিশু শ্রেনী কক্ষহীন টিনসেডে পর্দা দিয়ে শ্রেণী কক্ষে দুটি ক্লাস নিতে হচ্ছে। ওই দিকে ভবনের ছাঁদ দিয়ে পানি পড়ে। প্লাষ্টার খসে পড়তে দেখা যায়।
সহকারী শিক্ষক রেবা পাল, রওশানারা বেগম, তানি হাসনা, মনিকা সেন, উর্মি দাশ, তানিয়া আরব, কাজী বদরুন্নেছা, সোহেলী শার্মিন, সামছুন্নেহার, রেবেকা সুলতানা এর সাথে স্কুলের বিভিন্ন বিষয়ে মতবিনিময়কালে জানা যায়, পিয়ন বা ঝাড়–দার না থাকায় তাদেরকেই ঝাড়–দারের কাজ করতে হয়। নিয়ন্ত্রিত বাউন্ডারী ওয়াল না থাকায় শব্দ দূষনের কারণে ক্লাসে ব্যাঘাত ঘটে। শিশুরা দৌড়াদৌড়ি করে ব্যস্ত সড়ক পার হয়ে যায়। বহিরাগতরা ক্লাস চলাকালীন সময়ও ওয়াশ ব্লক ও টিউবওয়েল ব্যবহার করে। স্কুল বন্ধ বা রাতে মাদকাসক্তদের আড্ডা বসে। সঠিক বাউন্ডারী না থাকায় যত্রতত্র মানুষ মলত্যাগ করে পরিবশে নষ্ট করে দিয়ে যায়। এক যূগ যাবত নাইটগার্ডের শূন্যপদে পদায়ন না করায় স্কুলে দূরাবস্থা বেড়েই চলছে। ৩ শতাধিক ছাত্র-ছাত্রী ও ১১ শিক্ষকের স্কুলটি এক শিফটে ঘন্টা বিরতি দিয়ে ৭ ঘন্টা ক্লাস নেয়া হচ্ছে বলে জানা যায়।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com