বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

লাইলাতুল কদরের আলামত

  • আপডেট টাইম শনিবার, ১৭ জুন, ২০১৭
  • ৬২২ বা পড়া হয়েছে
DEARBORN, MI - APRIL 21: The Islamic Center of America, site of a planned Good Friday protest by the Florida koran-burning Pastor Terry Jones is shown April 21, 2011 in Dearborn, Michigan. Jones burned a copy of the Koran, the religious text of Islam, last month. (Photo by Bill Pugliano/Getty Images)

এবিএম আল-আমীন চৌধুরী ॥  পবিত্র কুরআনুল কারীমের মহান আল্লাহ পাক বলেন, “নিশ্চয়ই আমি ইহা (কুরআনুল কারীম) নাযিল করেছি কদরের রাত্রিতে। আপনি কি জানেন কদরের রাত্রি কী? কদরের রাত্রি হচ্ছে হাজার মাস থেকেও উত্তম। সে রাত্রে ফেরেশতারা ও রূহ (জিবরাইল) তাদের রবের অনুমতিক্রমে সকল সিদ্ধান্ত নিয়ে অবতরণ করেন। শান্তিময় সেই রাত, ফজরের সূচনা পর্যন্ত।” (সূরা কদর)
হযরত আব্দল্লাহ ইব্ন মাসউদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, “নিশ্চয় লাইলাতুল কদর হচ্ছে মাহে রামাদ্বানের শেষ সাতের মাঝখানে, সেদিন সকালে শুভ্রতা নিয়ে সূর্য উদিত হবে। তার মধ্যে কোন কিরণ থাকবে না। ইব্ন মাসউদ বলেন, আমি সূর্যের দিকে তাকিয়ে সেরূপ দেখেছি, যেরূপ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন।” (আহমদ, ইব্ন আবি শায়বাহ)
হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লাইলাতুল কদর স¤পর্কে বলেছেন, “এটা হচ্ছে সাতাশ অথবা ঊনত্রিশের রাত, সে রাতে কঙ্করের চেয়ে অধিক সংখ্যায় ফেরেশতারা পৃথিবীতে অবস্থান করেন। (আহমদ, ইব্ন খুযাইমাহ)
হযরত উবাদা ইব্ন সামেত রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, “নিশ্চয় লাইলাতুল কদরের আলামত, তা হবে সাদা ও উজ্জ্বল, যেন তাতে আলোকিত চাঁদ রয়েছে। সে রাত হবে স্থির। তাতে ঠান্ডা বা গরম থাকবে না। তাতে সকাল পর্যন্ত কোন তারকা (উল্কা) দ্বারা ঢিল ছোঁড়া হবে না। তার আরো আলামত, সেদিন সকালে সূর্য উদিত হবে সমানভাবে। চৌদ্দ তারিখের চাঁদের ন্যায় তার কোন কিরণ থাকবে না। সেদিন শয়তানের পক্ষে এর সাথে বের হওয়া সম্ভব নয়। (আহমদ)
হযরত আব্দুল্লাহ ইব্ন আব্বাস রাদিয়াল্লাহু আনহু রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে লাইলাতুল কদর স¤পর্কে বলেন, “লাইলাতুল কদর সাদা-উজ্জ্বল, না গরম না ঠান্ডা, সে দিন ভোরে সূর্য উদিত হবে দুর্বল রক্তিম আভা নিয়ে।” (ইব্ন খুযাইমাহ)
হযরত উবাই ইবনে কাব রাদিয়াল্লাহু আনহু বলেন, আল্লাহর শপথ করে বলছি, যিনি ব্যতীত কোন ইলাহ নেই, সন্দেহ নেই লাইলাতুল কদর মাহে রামাদ্বানে। তিনি নির্দিষ্টভাবে কসম করে বলেন, আল্লাহর শপথ আমি জানি তা কোন রাত। এটা সে রাত, যার কিয়ামের নির্দেশ আমাদেরকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রদান করেছেন। তা হচ্ছে সাতাশের সকালের রাত। তার আলামত হচ্ছে সেদিন সকালে সূর্য উদিত হবে সাদা। তার কোন কিরণ থাকবে না।” (মুসলিম)
লাইলাতুল কদর মাহে রামাদ্বানের শেষ দশকে। এতে অধিক সম্ভাব্য রাত হচ্ছে বেজোড় রাতগুলো। এতেও অধিক সম্ভাব্য রাত হচ্ছে সাতাশের রাত। যেমন হযরত উবাই ইব্ন কাব রাদিয়াল্লাহু আনহু কসম করে বলেছেন। লাইলাতুল কদরের অনেক আলামত রয়েছে। এতে অধিক সংখ্যায় ফেরেশতা নাযিল হয়। তাদের শুরুতে থাকে হযরত জিবরিল আলাইহিস সালাম। তারা মুসল্লিদের সাথে মসজিদের জমাতে অংশ গ্রহণ করেন। তাদের সংখ্যা কঙ্করকে পর্যন্ত ছাড়িয়ে যায়। তবে এ সব আলামত সকল মানুষের নিকট প্রকাশ পায় না।
যেহেতু বান্দাগণ তাতে আল্লাহর ইবাদতে মশগুল থাকে। তাই সে রাতে আল্লাহর পক্ষ থেকে অধিক পরিমাণ সালাম বর্ষিত হয়। সে দিন সকালে সাদা ও উজ্জ্বলতাসহ সূর্য উদিত হয়, তার কিরণ থাকে না। ওলামায়ে কেরাম এর কারণ স¤পর্কে বলেন, সে রাতে বহু ফেরেশতা অবতরণ করেন। সকালে যখন ফেরেশতাগণ আসমানে চড়তে থাকেন, তাদের নূর ও পাখায় সূর্যের কিরণের আড়াল হয়ে যায়। এ রাত সাদা-উজ্জ্বল ও স্থির, না-গরম, না-ঠান্ডা। এটা তুলনামূলক বিষয়। বিভিন্ন দেশের ভিত্তিতে ঠান্ডা-গরম ভিন্ন ভিন্ন হতে পারে। অর্থাৎ লাইলাতুল কদর পূর্বাপর রাতের তুলনায় বেশী ঠান্ডা বা বেশী গরম হবে না।
লাইলাতুল কদরের অধিকাংশ আলামত লাইলাতুল কদর শেষে জানা যায়। এর উপকারিতা হচ্ছে, যারা লাইলাতুল কদর পেয়েছে, তারা আল্লাহর শোকর আদায় করবে। আর যারা পায়নি তারা অনুতপ্ত হবে ও আগামী বছরের জন্য প্রস্তুতি নিবে। এসব আলামত প্রত্যেক বছর লাইলাতুল কদরে প্রকাশ পায়। এ বিষয়টি কেবল নবী করিম রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগের সাথে খাস নয়। অতএব সকল মুসলিমের উচিত লাইলাতুল কদর তালাশ করা, যেহেতু তাতে অনেক কল্যাণ বিদ্যমান। আল্লাহ পাক আমাদের সবাইকে লাইলাতুল কদর নসিব করুন। আমীন।
লেখক:
প্রভাষক, ইটাখোলা সিনিয়র আলিম মাদরাসা, মাধবপুর, হবিগঞ্জ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com