বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

নবীগঞ্জে ফসল রক্ষা বাঁধের টাকা আত্মসাত ॥ কালিয়ারভাঙ্গার দুই মেম্বারের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ প্রমাণিত

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৮ জুন, ২০১৭
  • ৫১৭ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলার কালিয়ারভাঙ্গা ইউনিয়নে ফসল রক্ষা বাঁধ নির্মাণের ১২ লাখ টাকা স্থানীয় দুই মেম্বার কর্তৃক আত্মসাতের অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে। স্থানীয় কৃষকদের অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে সরজমিন তদন্ত করেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা আব্দুন নুর। তিনি সরজমিন তদন্ত করে অভিযোগের সত্যতা পেয়েছেন মর্মে তদন্ত প্রতিবেদন দাখিল করেছেন।
অভিযোগে জানা যায়, কালিয়ারভাঙ্গা ইউনিয়নের শ্রীমতপুর গ্রামের ছামিরুজ্জামান চৌধুরীর বাড়ি থেকে কাটাখালি পর্যন্ত গুঙ্গিয়াজুরি হাওরের ফসল রক্ষা বাঁধ মেরামতের জন্য কর্মসৃজন প্রকল্পের আওতায় ১২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। কালিয়ারভাঙ্গা ইউনিয়নের ২নং ওয়ার্ড মেম্বার আকবর আলী ও ৪নং ওয়ার্ড মেম্বার সাদিকুল হককে বাঁধ মেরামতের দায়িত্ব দেওয়া হয়। কিন্তু ওই দুই মেম্বার যথাসময়ে কাজ না করে টাকা আত্মসাত করে ফেলেন। ফলে সামান্য বন্যার পানিতে বাঁধ ভেঙে পানি হাওরে প্রবেশ করায় কাচা বোরো ফসল তলিয়ে যায়। কৃষকরা প্রাণপণ চেষ্টা করেও ফসল রক্ষা করতে পারেননি। দুই মেম্বারের দূর্নীতির কারণে পানির নিচে তলিয়ে গেছে কৃষকদের স্বপ্নের ধান। ফসল হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন স্থানীয় কৃষরা। এতে প্রায় ২০ হাজার একর বোরো ফসলের ক্ষতি হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়। এ ব্যাপারে সরেজমিনে তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে অভিযোগ দেন স্থানীয় কৃষকরা। বাঁধ নির্মাণ না করে দুই ইউপি মেম্বারের টাকা আত্মসাতের ঘটনায় স্থানীয় বিক্ষুব্ধ জনতা গত (৭ এপ্রিল ২০১৭) শুক্রবার সকাল ১১ টায় কালিয়ারভাঙ্গা ইউনিয়ন পরিষদের সামনে এক মানববন্ধন করে। মানববন্ধনে কৃষকরা দুই ইউপি মেম্বারের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এদিকে, অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজিনা সারোয়ার অভিযোগটি সরজমিন তদন্তের জন্য উপজেলা সমাজ সেবা কর্মকর্তা আব্দুন নুরকে দায়িত্ব দেন। তদন্তাদেশ প্রাপ্তির পরের দিন, তারিখ ও সময় নির্ধারণপূর্বক বাদীপক্ষগণসহ বিবাদীগণকে সরজমিনে তদন্তের বিষয়টি নোটিশ জারী করে গত মে মাসের ১৪ তারিখ সরজিমন তদন্তে যান তদন্ত কর্মকর্তা আব্দুন নুর। দীর্ঘ তদন্ত শেষে তিনি ৩১ মে তারিখে অভিযোগের সতত্যা পেয়েছেন মর্মে তদন্ত প্রতিবেদন দাখিল করেছেন। প্রতিবেদনে তদন্ত কর্মকর্তা আব্দুন নূর উল্লেখ করেছেন- ২নং ওয়ার্ড মেম্বার আকবর আলী গুঙ্গিয়াজুরী হাওরের জোরবিলার ভাঙ্গাতে (আফরোজ মিয়া জমি) প্রথমেই মাটি ভরাট না করে জনগণের অপূরণীয় ক্ষতি করেছেন। এই ভাঙ্গা স্থান দিয়ে নদীর পানি হাওরে প্রবেশ করে হাওরের প্রায় ২০ হাজার একর জমির ধান নষ্ট হয়েছে। অপর দিকে ৪নং ওয়ার্ড মেম্বার সাদিকুল হক কাচনের বাড়ির সামনে ভাঙ্গা বেড়ি বাধে আংশিক মাটি, ছামিরুজ্জামানের জমির পাশের্^ ভাঙ্গা বেড়িবাধে আংশিক মাটি কাটান। ফলে উক্ত দুই ভাঙ্গা দিয়ে হাওরে পানি প্রবেশ করেছে। এছাড়া মৌলার ভাঙ্গা লম্বায় ২০০ হাত এবং আব্দুল জাহিরের ভাঙ্গা লম্বায় ৭০ ফুট নামক ভাঙ্গা দুইটিতে কোন মাটি কাটা না হওয়ায় উল্লেখিত ভাঙ্গাগুলো দিয়ে নদীর পানি হাওরে প্রবেশ করেছে এবং হাওরের ফসল পানিতে তলিয়ে গেছে। এসব কাজে ২নং ওয়ার্ড মেম্বার আকবর আলীর ব্যয় হয়েছে মাত্র ৮০ হাজার টাকা এবং ৪নং ওয়ার্ড মেম্বার সাদিকুল হক এর ব্যয় হয়েছে মাত্র ৪০ হাজার টাকা।
অপর দিকে, দুই মেম্বারকে বরাদ্দকৃত টাকা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জহিরুল ইসলাম টিক সময়ে দেননি বলেও গুঞ্জন উঠেছিল। এমনকি তখন পিআইওর খামখেয়ালিপনাকেও দায়ী করেছেন অনেকেই।
অভিযোগ প্রমাণের পর স্থানীয় কৃষকরা জানান, ১২ লক্ষ টাকা বরাদ্দ পেয়ে আমাদের দুই মেম্বার মোট ১ লক্ষ ২০ হাজার টাকার কাজ করিয়ে বাকি টাকা আত্মসাত করেছেন। আমরা আন্দোলন করেছি এবং প্রশাসনের কাছে অভিযোগ দিয়ে টাকা আত্মসাতের বিষয়টি প্রমাণ হয়েছে। তারা দুই মেম্বারের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী তুলেন।
এ ব্যাপারে অভিযোগ তদন্ত কর্মকর্তা আব্দুন নুর জানান, “আমি নির্দেশ পেয়ে সরজিমন তদন্ত করেছি, তদন্তে অভিযোগের সত্যতা পেয়েছি এবং প্রতিবেদনটি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে প্রেরণ করেছি।”

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com