শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

‘উইংস বাংলাদেশ’র সম্মাননা পেলেন এমপি কেয়া চৌধুরী

  • আপডেট টাইম রবিবার, ১৯ মার্চ, ২০১৭
  • ৭৮৫ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক নির্বাচিত হবিগঞ্জ-সিলেট জেলায় সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য। তার আসন নং ৩২৮। তিনি এমপি হবার পূর্ব থেকেই বিশেষ করে নারীদের অধিকার আদায়ে কাজ করে আসছেন।
তারমধ্যে অন্যতম, ৫ বীরাঙ্গণা ও এক পঙ্গু নারীর অধিকার নিয়ে কাজ শুরু করলে ‘মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়’ ২০১৩ সালের ১২ ডিসেম্বর হবিগঞ্জের এ ৬ নারীকে মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভুক্ত করে।
শুধু এ নারীদের নয়, সিলেট বিভাগের চার বীরাঙ্গনা নারী স্থান পায় মুক্তিযোদ্ধার তালিকায়। তার আবেদনের প্রেক্ষিতে ২০১৬ সালের ১ সেপ্টেম্বর মুক্তিযোদ্ধা তালিকায় তাদের অন্তর্ভুক্ত করা হয়।
এছাড়াও এমপি কেয়া চৌধুরী ব্যাপকভাবে নারীদের কল্যাণে কাজ করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র কাছ থেকে বরাদ্দ নিয়ে এসে স্থানে স্থানে নারীদের কম্পিউটার, তাঁত, মৃৎ, সেলাইসহ নানা প্রশিক্ষণের ব্যবস্থা করে দিচ্ছেন। প্রশিক্ষণ শেষে তাদেরকে ঋণ ব্যবস্থা করে দেন। এতে নারীরা ঘরে বসে কর্মসংস্থান গড়ে তুলতে পারছে। কোন নারী নির্যাতনের শিকার হলে, তিনি এগিয়ে গিয়ে এর প্রতিকার চাইছেন। বেদে ও হিজড়া সম্প্রদায়ের জন্য তিনি কাজ করছেন। কাজ করছেন চা-শ্রমিকদের জন্য। তাদের চলার পথ সুগম করতে বরাদ্দ এনে দিচ্ছেন। এক কথায় এমপি কেয়া চৌধুরী তৃণমূল নারীদের শিক্ষা, চিকিৎসা, কর্মসংস্থান ও অন্যন্য প্রাপ্য অধিকার সমুহের জন্য একাধারে কাজ করে যাচ্ছেন। এসব কর্মকান্ড নজরে আসে ‘উইংস বাংলাদেশ’ (উইমেন ইন নিড গ্র“প) এর। তাই বাংলাদেশে সরকারের একজন জনপ্রতিনিধি হিসেবে, ‘জনপ্রতিনিধির ক্যাটাগরিতে’ প্রশংসনীয় কর্মকান্ডের উদ্যোগের মাধ্যমে ‘নারীর ক্ষমতায়ন’ ও ‘সমাজ সেবা’ অব্যাহত ভাবে এ দুটি ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ‘উইংস বাংলাদেশ’ সংস্থাটি এমপি কেয়া চৌধুরীকে এই প্রথমবারের মতো এই বিরল সম্মাননা প্রদান করেছে। এমপি কেয়া চৌধুরী ছাড়া আরো যারা সম্মাননা পেয়েছেন তারা হলেন, মুক্তিযোদ্ধা ফেরদৌসী প্রিয় ভাসিনী, অভিনয়ে, সারা জাকের, টেকনলোজি, সৃজনশীলতায়, বিবি রাসেল, মোবাইল কোম্পানীর চিফ-সার্ভিস অফিসার, রোভাবা দৌলা, সংগীত, ড. নাসিদা কামাল, শিক্ষায়, প্রফেসর সাদিকা হালিম, সাংবাদিকতা, মুন্নী সাহা, চিকিৎসা, ডাঃ রুবিনা সুলতানা প্রমূখ। বাংলাদেশে নারী মুক্তির ৪৬ তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ১৮ মার্চ ঢাকাস্থ গুলশান কাবে, ‘উইংস বাংলাদেশ সম্মাননা’ অনুষ্ঠানের আয়োজন করে। এ অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ‘নারীর ক্ষমতায়ন’ ও ‘সমাজ সেবায় অনন্য সম্মাননা ‘উইংস বাংলাদেশ’ সম্মাননা পদক এমপি কেয়া চৌধুরীর হাতে তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, খনিজ ও বিদ্যুৎ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এমপি।
বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া ষ্টিফেনস ব্র“ম বার্নিকাট। এছাড়াও বাংলাদেশে অবস্থানরত বিট্রেন, অস্ট্রেলিয়া, কানাডা, ভারতসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত’রা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, এমপি কেয়া চৌধুরী তৃণমূল নারীদের নিয়ে কাজ করছেন। এতে এসব নারীরা নানা দিক দিয়ে উপকৃত হচ্ছেন। আমরা তার কাজের প্রশংসা করছি। আশা করছি তিনি আরও এগিয়ে যাবেন।
এ সম্মাননা পাওয়ায় এমপি কেয়া চৌধুরীর দায়িত্বপ্রাপ্ত এলাকার লোকজনের মাঝে আনন্দ দেখা দিয়েছে।
এ ব্যাপারে অনেকেই আশাবাদ ব্যক্ত করে বলেন, বীর মুক্তিযোদ্ধা কমান্ডেন্ট মানিক চৌধুরী’র যোগ্য সন্তান এমপি কেয়া চৌধুরী। তিনি তৃণমূল নারী-পুরুষদের অধিকার আদায়ে কাজ করছেন। আর ‘উইংস বাংলাদেশ’ সংস্থাটি এমপি কেয়া চৌধুরীকে সঠিক মূল্যায়ন করেছে। তাই আমরা এ সংস্থাকে ধন্যবাদ জানাই।
উল্লেখ্য, ইতিপূর্বে ‘উইংস বাংলাদেশ’ এর প্রেসিডেন্ট টোটলি রহমান, তার লিখিত আমন্ত্রণ পত্রে, উইংস বাংলাদেশ সম্মাননায় মনোনয়নের বিষয়টি এমপি কেয়া চৌধুরীকে অবগত করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com