বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

কাল খুশির ঈদ

  • আপডেট টাইম বুধবার, ৬ জুলাই, ২০১৬
  • ৫৮১ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ আগামীকাল বৃহস্পতিবার খুশির ঈদ। ঈদ মোবারক। কাঙ্খিত একফালি কাস্তের মত সরু চাঁদ দেখার জন্য বাংলাদেশের লক্ষ্য কোটি নারী পুরুষ শিশু আজ উন্মুখ। শাওয়ালের চাঁদ দেখা গেলেই ঈদুল ফিতর উদযাপনের আনন্দে মেতে উঠবে মানুষ। চারিদিকে ধ্বনিত হবে আনন্দের গীত ‘রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ।’ ঈদ মানেই আনন্দ। ঈদ মানেই খুশি। এই ঈদ এখন আমাদের দোড় গোড়ায়। এক মাস সিয়াম সাধনার পাশাপাশি ঘরে ঘরে ঈদ পালনের প্রস্তুতি চলছে। তাই চাঁদ দেখার খবরের সাথে দিকে দিকে সাড়া পড়ে যাবে।খুশির দিনটিকে যার যেমন সাধ্য সেভাবে বরণকরার শেষ প্রস্তুতি চলবে। বেতার টিভিতে ঈদের চাঁদ দেখার খবর প্রচারিত হলে আতশবাজি ও পটকা ফাঁটিয়ে সাধারণ্যে দিনটির জানান দেয়াও এক ঐতিহ্যবাহী রীতি। যথাযোগ্য মর্যাদাও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপনের জন্য ব্যাপক কর্মসূচী নেয়া হয়েছে। প্রিয়জনের সাথে মিলেমিশে ঈদ করার আনন্দই আলাদা। শহরে বসবাসকারী প্রতিটি মানুষের রয়েছে শিকড়ের প্রতি টান। গ্রামে মা-বাবা, আত্মীয়-স্বজনের সাথে ঈদ করার জন্য সরকারী-বেসরকারী, চাকুরীজীবী, পেশাজীবী ব্যবসায়ীসহ বিপুল মানুষ শহর ছেড়েছে। বাড়ি ফেরার ক্ষেত্রে যানবাহনের ভিড়, ঝুঁকি ও বিড়ম্বনা উপক্ষো করেই খুশি ও সম্প্রীতির আকাঙ্খায় মানুষ ছুটে যায় প্রিয়জনের সান্নিধ্যে। এদিকে বিপনী কেন্দ্রে চলছে শেষ মুহূর্তের কেনাকাটা। তবে ঈদে নতুনজামা, নতুন জুতোর চাহিদার পর এখন মুখরোচক উপাদেয় খাবারের যোগানদারীতে ব্যস্ত কাঁচা বাজারের দোকানদাররা। পোলাওর চাল, ঘি সেমাই গরম মশলা, মুরগি, খাসি ও গরুর গোশতের দোকান গুলোতে বেজায় ভিড় চলছে। সাধ থাকলেও সামর্থের অভাবে অনেক দরিদ্র পরিবার ঈদের আনন্দে অংশ নিতে পারে না। যাদের দৈনিক নুন আনতে পান্তা পুরায়, তাদের জন্য ঈদের নতুন একটি জামা বা উন্নতমানের খাবার জোগানো খুবই কঠিন হয়ে দাড়ায়। সাধ আর সাধ্যের টানাপোড়নে তারা হয় ক্ষতবিক্ষত। এবারও তার কোন ব্যতিক্রম নেই। ঈদের সাথে জড়িত মুসলমানদের ধর্মীয় আবেগ এবং বৈভব দারিদ্র, সুখ-দুঃখের অনেক উর্ধের এক পবিত্র অনুভূতি।
ঈদের দিন সরকারী ও বেসরকারী ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। বাংলাদেশ টেলিভিশন ও অন্যান্য স্যাটেলাইট টিভি ঈদ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা সাজিয়েছে। হবিগঞ্জে ঈদের প্রধান জামাত স্থানীয় ঈদগা ময়দানে অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com