বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:১১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

বাহুবলে নিখোঁজ ৪ শিশুর মাটি চাপা লাশ উদ্ধার

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৬
  • ৫৪৮ বা পড়া হয়েছে

মোঃ ছানু মিয়া \
বাহুবল উপজেলার সুন্দ্রাটিকি গ্রামের ৪ শিশু নিখোঁজের ৫ দিন পর মাটি চাপা অবস্থায় তাদের লাশ পাওয়া গেছে। শিশুদেরকে হত্যা করে বাড়ী থেকে প্রায় ১ কিঃমিঃ দুরে ইছা বিলে মাটি চাপা দেয়া ছিল তাদের লাশ। বুধবার সকালে লাশের সন্ধান পাওয়ার পর হাজার হাজার মানুষ ছুটে যায় সেখানে। এলাকায় নেমে আসে শোকের ছায়া। নিহতদের পরিবারে চলে কান্নার মাতম। এই কান্নায় করাঙ্গী নদীর পাড়ের গ্রামটিতে সৃষ্টি হয় এক হৃদয় বিদারক দৃশ্য। র‌্যাব, পুলিশ, সিআইডি, ডিবি পুলিশ, জনপ্রতিনিধি আর habiganj pic-6 copyপ্রশাসনের লোকজন সেখানে গিয়ে সান্তনা দেয়ার চেষ্টা করে শোকাহত পরিবারগুলোকে। এ ঘটনায় জড়িত থাকার সন্দেহে একই গ্রমের আব্দুল আলী বাঘার ও তার পুত্র জুয়েল মিয়াকে আটক করেছে। এছাড়া ডিবি পুলিশ আরো ২ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করছে। বাচ্চু নামে সিএনজি চালককে জিজ্ঞাসাবাদের জন্য র‌্যাব নিয়ে গেছে বলে সূত্র জানিয়েছে। এদিকে গতকাল রাত ৮টায় নিহত ৪ শিশুর একসাথে জানাযা নামাজ শেষে গ্রামের কবর স্থানে পাশাপাশি দাফন করা হয়েছে। শিশু খুনিদের ধরিয়ে দিলে ১লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছেন ডিআইজি মিজানুর রহমান পিপিএম।
Untitled-1 copyনিহতরা হচ্ছে-বাহুবল উপজেলার সুন্দ্রাটিকি গ্রামের মোঃ ওয়াহিদ মিয়ার পুত্র জাকারিয়া আহমেদ শুভ (৮), তার চাচাত ভাই আব্দুল আজিজের পুত্র তাজেল মিয়া (১০) ও আবদাল মিয়ার পুত্র মনির মিয়া (৭) এবং তাদের আত্মীয় আব্দুল কাদিরের পুত্র ইসমাঈল হোসেন (১০)।
সরেজমিনে সুন্দাটিকি গ্রামে গেলে দেখা যায় হাজার হাজার মানুষের আনাগোনা। ৪ শিশু নিখোজ হওয়ার পর থেকেই আলোচানায় আসে গ্রামটি। শিশুদের হারিয়ে গত ৫দিন যাবৎ চলে শোকের মাতম। তবে শিশুদের স্বজনরা আশায় ছিলেন তাদের আদরের ধন ঠিকই বুকে ফিরে আসবে। কিন্তু যখন তারা জানতে পারলেন জীবিত নয়; লাশ হিসাবে শিশুদের পাওয়া গেছে তখন আর্তনাদে ফেটে পড়েন নিহতদের মা-বাবা ও আত্মীয় স্বজন। অনেকেই মুর্ছা যাচ্ছিলেন বার বার। তাদের বৃদ্ধ দাদা-দাদী বাকরুদ্ধ হয়ে গেছেন।
প্রকাশ, গত শুক্রবার বিকেলে জাকারিয়া আহমেদ শুভ (৮), তাজেল মিয়া (১০), মনির মিয়া (৭) এবং ইসমাঈল হোসেন (১০) DSC00379 copyউত্তর ভাদেশ্বর গ্রামে ফুটবল খেলা দেখতে গিয়েছিল। পরে আর বাড়ি ফিরে আসেনি। আত্মীয় স্বজনের বাড়ি সহ বিভিন্ন স্থানে খোজাখোজি করেও তাদের কোন সন্ধান মিলেনি। এ ব্যাপারে পরদিন ওয়াহিদ মিয়া বাহুবল থানায় সাধারণ ডায়েরী করেন। এই ঘটনার পর পুলিশের একাধিক টিম ও র‌্যাব মাঠে নামে ওই শিশুদের অনুসন্ধানে। সোমবার বিকেলে হবিগঞ্জ পুলিশ সুপারের পক্ষ থেকে নিখোঁজ শিশুদের সন্ধানদাতাকে ২০ হাজার টাকা পুরস্কার দেয়ার ঘোষণা করা হয়। মঙ্গলবার রাতে নিখোঁজ শিশু মনির মিয়ার পিতা আবদাল মিয়া বাদী হয়ে বাহুবল মডেল থানায় অজ্ঞাত আসামীদের বিরুদ্ধে একটি অপহরণ মামলা দায়ের করেন।
habiganj pic -5 copyএদিতে সুন্দ্রাটিকি গ্রামের দিন মজুর কাজল মিয়াসহ কয়েকজন প্রতিদিনের ন্যায় বুধবার সকালে বাড়ি থেকে বেড় হয়ে করাঙ্গী নদীর পাশে মাটি কাটতে যান। সকাল ৯টার দিকে তার সাথে কাজ করতে যাওয়া কয়েক জনের জন্য দুই শিশু খাবার নিয়ে যাচ্ছিল। হঠাৎ করে শিশুরা চিৎকার করে বলে মাটির নীচে শিশুর হাত দেখা যায় বলে। তখন ছুটে আসেন কাজল মিয়া। এসে দেখতে পান মাটি চাপা অবস্থায় একটি হাত ও মাথা দেখা যাচ্ছে। হালকা দুর্গন্ধও আসছে সেখান থেকে। তখন কাজল মিয়া নিখোজ ৪ শিশুর পরিবারকে এ খবর পাঠান। মুহুর্তের মাঝেই খবরটি ছড়িয়ে পড়লে টেলিফোনে খবর দেয়া হয় বাহুবল থানা পুলিশকে। সকাল ১১টার দিকে পুলিশ আসে ঘটনাস্থলে। পরে বাহুবল উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম ঘটনাস্থলে এসে লাশ উত্তোলনের অনুমতি প্রদান করেন। তখন গ্রামের আকলিছ মিয়া, আলী হোসেন, মশাহিদ ও মানিক লাশ উত্তোলন করেন। লাশগুলো সাদা কাপড়ে মুড়িয়ে ময়না তদন্তের জন্য পুলিশ নিয়ে আসে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে।
লাশের প্রথম সন্ধান পাওয়া কাজল মিয়া জানান, মাটি চাপা অবস্থায় যে লাশের হাত দেখা গিয়েছিল সেটি ছিল তাজেল মিয়ার। হাতের কিছু অংশ শিয়ালে খেয়ে ফেলেছে বলেও তিনি জানান।Amatul Kibria Keya Chowdhury Mp copy
লাশ উত্তোলনে সহায়তাকারী আকলিছ মিয়া জানান, লাশগুলো খুব বেশী পুরনো নয়। পুরনো হলে অনেক দুর্ঘন্ধ থাকত। তাজেল মিয়ার হাতের কিছু অংশ শিয়াল খেয়ে ফেলে। তবে সকল শিশুর গায়েই পোষাক ছিল। লাশের মুখ ছিল কাটা এবং জিহŸা বের করা। ৪/৫ ফুট অন্তর অন্তর লাশগুলো চাপা দেয়া হয়। গভীরতা ছিল ৩ ফুটের মত। বালু উত্তোলনের ফলে সৃষ্ট গর্তে লাশগুলো রেখে মাটি চাপা দেয়া হয়েছিল। লাশ গুলোর বুকে, হাতে ও গলায় আঘাতের চিহ্ন পাওয়া গেছে।
নিখোজ শিশু মনিরের পিতা ও অপর তিন শিশুর চাচা আব্দাল মিয়া অভিযোগ করেন, বাহুবল থানায় মামলা দিতে গেলে তারা মামলা নেয়নি। পরে মঙ্গলবার এসে পুলিশ বলে মামলা দিতে। ঘটনার দিন থানায় গেলে ওসি নাকি তাদের বলেন, ‘আল­া আল­া করেন আর তজবি পড়েন। আত্মীয়-স্বজনের বাড়ি আর মেলা বান্নিতে খোজ করেন’। তাদের অভিযোগ পুলিশ প্রথম থেকে স্বক্রিয় হলে শিশুদেরকে উদ্ধার করা যেত।
এ ব্যাপারে বাহুবল মডেল থানার ওসি মোশাররফ হোসেন জানান, তিনি ডেকে নিয়েই আব্দাল মিয়াকে দিয়ে মামলা করিয়েছেন। খবর পাওয়ার পর থেকেই পুলিশ তন্ন তন্ন করে সব যায়গায় খোজ করেছে। আব্দাল মিয়া যে অভিযোগ করেছেন তা সঠিক নয়।
মনিরের পিতা আব্দাল মিয়া জানান, ১ মাস পূর্বে একই গ্রামের আব্দুল আলী বাগাল ও আব্দাল মিয়া তালুকদারের মাঝে একটি বড়ই গাছ কাটা নিয়ে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে বিষয়টি সালিশে নিস্পত্তি হলেও এর রেশ থেকে যায়। বাগাল এ নিয়ে আব্দাল মিয়া তার লোকজনকে বাজারে যেতে নিষেধ করে এবং তাদের দেখে নেয়ার হুমী দেয়। এর আগেও তাদের মাঝে বিরোধ হয়। আব্দাল মিয়া আরো জানান, ঘটনার দিন নিখোজ শিশুদের খোজ করতে গেলে স্থানীয় লোকজন জানায়, তারা ভাদেশ্বর গ্রমে খেলা দেখে বাড়ি আসার জন্য রাস্তায় দাড়িয়ে ছিল। এ সময় একই গ্রামের আব্দুল বারিকের ছেলে বাচ্চু মিয়া তার সিএনজি-অটোরিক্সাতে বাচ্চাদেরকে তুলে নিয়ে আসতে কেউ কেউ দেকতে পান। কিন্তু বাচ্চু মিয়া বিষয়টি অস্বীকার করে। বাচ্চু আব্দুল আলী বাগালের পঞ্চায়েতের লোক হওয়ায় তারা পরিকল্পিতভাবে এই ঘটনা ঘটাতের পারে বলে আব্দাল মিয়া অভিযোগ করেন। বাচ্চু মিয়া ও আব্দুল আলীর বাড়ীতে গিয়ে কাউকে পাওয়া যায়নি।
গ্রামের নুরুল হক বলেন, দুই পঞ্চায়েতের বিরোধের খবর সবাই জানে। গ্রামে প্রায়ই সংঘর্ষের ঘটনা ঘটলেও ভোটের আশায় নেতাকর্মীরা সালিশের মাধ্যমে বিষয়গুলো নিস্পত্তি করেন। এতে করে অনেক সময় চাপা ক্ষোভ থেকে যায়। দৃষ্টান্তমূলক শাস্তি হলে গ্রামে এ ধরনের ঘটনা ঘটত না।
নাম প্রকাশে অনচ্ছিুক গ্রামের এক মুরুব্বি জানান, আব্দুল আলী বাগাল ও তার লোকজন এলাকায় চাঁদাবাজ ও সন্ত্রাসী হিসাবে পরিচিত। চুরি ডাকাতির সাথে তারা জড়িত। পুলিশের সাথেও তাদের ভাল সম্পর্ক রয়েছে। ফলে তারা ধরা ছোয়ারা বাহিরে থেকে যায়। আব্দুল আলী বাগাল একজন চা বাগানের কর্মচারী।
শিশুদের মৃতদেহের সন্ধান পাওয়ার খবরে গতকাল বুধবার সিলেট রেঞ্জের ডিআইজি মিজানুর রহমান পিপিএম, পুলিশ সুপার জয়দেরব কুমার ভদ্র, হবিগঞ্জ জেলা পরিষদ প্রশাসক ডা. মুশফিক হোসেন চৌধুরী, বাহুবল উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় উপস্থিত সাংবাদিকদের সাথে কথা বলার সময় সিলেটের ডিআইজি মিজানুর রহমান পিপিএম, এই ঘটনার সাথে জড়িতদের সন্ধান দিতে পারলে জনসম্মুুখে ১ লাখ টাকা পুরস্কার ঘোষণা দেন।
সুন্দাটিকি গ্রামে ৪ শিশু নিখোজ হওয়ার পর সকলেই ধারনা করছিলেন এটি একটি কিডন্যাপের ঘটনা হতে পারে। আবার অনেকেই এটিকে ছেলে ধরা বলে সন্দেহ করছিলেন। গত ১০ ফেব্র“য়ারী মাধবপুরে অন্তর নামে এক শিশুকে কিডণ্যাপ করে ৫ লাখ টাকা মুক্তিপন দাবী করলেও পুলিশ তাকে উদ্ধার করে। সুন্দ্রাটিকি গ্রামেও সবাই অপেক্ষায় ছিলেন হয়তবা কোন ফোন থেকে মুক্তিপন দাবী করা হবে। কিন্তু না, শেষ পর্যন্ত কোন ফোন আসেনি। পাওয়া যায় শিশুদের মৃতদেহ। লাশ উদ্ধারের কাজ করা আকলিছ মিয়া জানান, লাশগুলো দেখে তার কাছে মনে হয়েছে তা ২/১ দিনের পুরনো। লাশগুলো শক্ত ছিল। বেশী পুরনো হলে লাশ পচে যেত। ময়নানন্তকারী চিকিৎসক হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের মেডিক্যাল অফিসার ডাঃ দেবাশীস দাশ জানান, লাশগুলো খুব পুরনো নয়। প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে তাদের শ্বাসরুদ্ধ করে হত্যা করা হয়েছে।
৪ শিশু নিখোজের পর সর্বত্র তোলপাড় হলেও এলাকাতেই কয়েকদিন জীবিত অবস্থায় ছিল শিশুরা। পরে তাদেরকে হত্যা করে মাটি চাপা দেয়া হয়। পুলিশ আর র‌্যাবের অভিযানের পরও কিভাবে এই ঘটনা ঘটল তা নিয়ে আলোচনা হচ্ছে সর্বত্র।
সহকারী পুলিশ সুপার মাসুদুর রহমান মনির জানান, এখনও বলা যাচ্ছে না এটি পরিকল্পিত হত্যাকান্ড নাকি কিডন্যাপিং। তবে পুলিশ ক্লু উদ্ধারের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে।
পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র বলছেন, এটি পরিকল্পিত হত্যাকান্ড নাকি কিডন্যাপিং তা খতিয়ে দেখা হচ্ছে। তবে যারা এই ঘটনার সাথে জড়িত তাদেরকে অবশ্যই খুজে আইনের আওতায় আনা হবে।
নিখোজ ৪ শিশুর মাঝে ৩ জনই স্থানীয় সুন্দাটিকি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র। এর মাঝে মনির মিয়া ১ম শ্রেণীতে, জাকারিয়া আহমেদ শুভ ২য় শেণী এবং তাজেল মিয়া ৪র্থ শ্রেনীতে লেখা পড়া করত। শুভ ছিল ক্লাশের সেকেন্ড বয়। ৩ ছাত্রের মৃত্যুতে স্কুলে নেমে আসে শোকের ছায়া। স্কুলের সহকারী শিক্ষিকা নুরে জান্নাত শেফা জানান, শুভ ও তাজেল ভাল ছাত্র ছিল। তারা দরিদ্র কৃষক পরিবারের সন্তান। তবে লেখাপড়ার প্রতি তাদের আগ্রহ ছিল বেশী।
স্কুলের প্রধান শিক্ষক সাজিদুল ইসলাম জানান, ৪ শিশু নিখোজ হওয়ার পর থেকেই স্কুলে শিক্ষার্থীর উপস্থিতি অনেক কমে যায়। বুধবার লাশ উদ্ধারের খবর পেয়ে অভিবাবকরা তাদের সন্তানদেরকে নিয়ে যান। স্কুলের ৩ ছাত্রের হত্যার ঘটনায় শোক সভা আয়োজন করা হবে বলেও তিনি জানান।
তাজেল মিয়ার সহপাঠি রুবেল মিয়া জানান, তারা এক সাথে খেলাধুলা করতেন। এখন তাজেল আর স্কুলে আসবেনা শুনে সে বিমর্ষ হয়ে পড়ে। স্কুলের আর এক শিক্ষার্থী মজুন মিয়া তার সহপাঠির মৃত্যুর বর্ণনা দিতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com