সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৪:৫০ অপরাহ্ন

আর্সেনিক মুক্ত ফিল্টার আবিস্কার করল বৃন্দাবন সরকারী কলেজের দুর্বার গ্র“প

  • আপডেট টাইম রবিবার, ৭ ফেব্রুয়ারী, ২০১৬
  • ৭১৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার \ হবিগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলার আর্সেনিক মুক্ত ফিল্টার প্যানেল তৈরি করে ২য় স্থান অর্জন করেছে বৃদাবন সরকারি কলেজের দূর্বার গ্র“প। গতকাল মঙ্গলবার হবিগঞ্জ জেলা পরিষদ অডিটরিয়ামে অনুষ্ঠিত ডিজিটাল উদ্ভোবনী মেলায় “ঝড়ষাব-অ-ঞযড়হ” প্রতিযোগিতায় ২য় স্থান অর্জন করে বৃন্দাবন সরকারি কলেজের দূর্বার গ্র“প। বৃন্দাবন সরকারী কলেজ পদার্থ বিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী সজীব চন্দ্র গোপের নেতৃত্বে ও রাজু সরকার, শর্বাণী ভট্টাচার্য ও ২য় বর্ষের ছাত্রী অনিন্দা সরকার সহযোগীতায় এ ফিল্টার তৈরী করা হয়। ফিল্টার তৈরীতে সার্বিক পরামর্শ দেন কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আবদুল মজীদ।
দেশীয় উপকরণ দ্বারা সহজলভ্য এ ফিল্টার তৈরি করতে ব্যবহার হয়েছে বালি, কাদামাটি, চুনাপাথর ও ফেরিক অক্সাইড। প্রতিযোগীতায় এই আর্সেনিক মুক্তকরণ ওয়াটার ফিল্টারটির কার্যকারিতা উপস্থাপন করা হয় মেলায়।
আর্সেনিক ফিল্টার প্যানেলের উদ্ভাবক সজীব চন্দ্র গোপ বলেন, পানি বাহিত রোগ মানুষের মাঝে দ্রুত ছড়ায়। আর আর্সেনিক মারাত্মক ক্ষতিকারক এবং বিষক্রিয়া দীর্ঘদিন পরে দেখা যায়। তিনি বলেন, আয়রণমুক্ত পানির ফিল্টার আবিস্কার হলেও এখন পর্যন্ত আর্সেনিকমুক্ত পানির ফিল্টার আবিস্কার হয়নি। তাই আমরা পানিকে আর্সেনিক মুক্ত করার জন্য এই প্যানেল তৈরি করার উদ্যোগ নেই। বাংলাদেশে আর্সেনিকের সহনীয় মাত্রা ০.০৫ এবং আমাদের প্যানেলে আর্সেনিক যুক্ত পানি পরিশোধিত করে আর্সেনিকের মাত্রা পাওয়া গেছে ০.০১। যা বাংলাদেশের সহনীয় মাত্রার চেয়ে অনেক কম। সরকারি বা বেসকারি পৃষ্টপোষকতা পেলে আমাদের এই প্রজেক্টটি সারাদেশে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়া যাবে। যার ফলে অল্প খরচে মানুষ আর্সেনিকমুক্ত পানি ব্যবহার করতে পারবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com