বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

সদর হাসপাতালে শ্রীঘ্রই চালু হচ্ছে বর্ণ বেবি কেয়ার ইউনিট

  • আপডেট টাইম রবিবার, ২৪ জানুয়ারী, ২০১৬
  • ৪১০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার \  হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালে চালু হচ্ছে নিউ বর্ণ বেবি কেয়ার ইউনিট। হাসপাতাল সূত্রে জানা যায়, প্রি-ম্যাচিউরড বেবি ও কম ওজনের শিশুদের চিকিৎসার জন্য এ ইউনিট চালু হচ্ছে। হাসপাতালের ২য় তলায় এর জন্য বিশেষভাবে একটি রুম তৈরি করা হয়েছে। ইতি মধ্যে এর জন্য ১২ সেট যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। এই ইউনিটে এক সাথে ৫ থেকে ১০ শিশুকে চিকিৎসা সেবা প্রদান করা যাবে। সেখানে সার্বক্ষণিকভাবে একজন নার্স দায়িত্ব পালন করবেন। চলছে সার্বক্ষণিকভাবে চিকিৎসক রাখারও চিন্তা ভাবনা। গতকাল শনিবার বিকেলে নতুন স্থাপিত ইউনিটটি পরিদর্শন করেন হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য এডঃ মোঃ আবু জাহির। এ সময় উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডাঃ দেবপদ রায়, হাসপতালের তত্ত¡াবধায়ক ডাঃ নজিবুল শহিদ, ডাঃ মুজিবুর রহমান পলাশ প্রমুখ।
এ ব্যাপারে হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ দেবাশিষ দাস জানান, হবিগঞ্জ সদর হাসপাতালে প্রতি মাসে গড়ে ১শ’ ৫০ নবজাতকের মৃত্যু হচ্ছে। নিউ বর্ণ কেয়ার ইউনিট চালু হলে এই মৃত্যু অনেক হ্রাস পাবে। হাসপতালের তত্ত¡াবধায়ক ডাঃ নজিবুশ শহিদ জানান, নিউ বর্ণ কেয়ার ইউনিট অচিরেই চালু হবে। ইতোমধ্যে সকল যন্ত্রপাতি চলে এসেছে। এখন চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি।
সিভিল সার্জন ডাঃ দেবপদ রায় জানান, জেলার প্রধান হাসপতাল হিসাবে শিশুদের জন্য একটি আলাদা ইউনিট চালু করা অত্যন্ত জরুরী। বিশেষ করে দরিদ্র লোকের জন্য নবজাতকের চিকিৎসা করানো সম্ভব হয়ে উঠে না। ফলে অনেক শিশু মারা যায়। নিউ বর্ণ কেয়ার ইউনিট চালু হলে শিশু মৃত্যু অনেক হ্রাস পাবে। সংসদ সদস্য এডঃ মোঃ আবু জাহির বলেন, বর্তমান সরকার দেশে স্বাস্থ্য সেবার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। কমিউনিটি ক্লিনিক, উপজেলা হাসপতালে বেডের সংখ্যা বৃদ্ধি এবং অনেকগুলো মেডিকেল কলেজ চালু এর বড় প্রমাণ। হবিগঞ্জেও মেডিকেল কলেজ চালু এবং আধুনিক হাসপতালকে ২শ’৫০ শয্যায় উন্নীত করার কাজ চলছে। জেলা সদর হাসপতালে নিউ বর্ণ কেয়ার ইউনিট চালু সরকারের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। কারণ সরকার মা ও শিশু মৃত্যু হ্রাস করতে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। তিনি চিকিৎসক ও ব্যবস্থাপনার দায়িত্বে থাকা কর্মকর্তাদেরক নিউ বর্ণ ইউনিটটি যাতে জনগণের কল্যাণে কাজে লাগে সে দিকে সার্বক্ষণিক নজর রাখতে নির্দেশ দেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com