বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

নবীগঞ্জের পাহাড়ি এলাকায় সক্রিয় শিকারিচক্র

  • আপডেট টাইম শুক্রবার, ২৭ নভেম্বর, ২০১৫
  • ৪৫৫ বা পড়া হয়েছে

কিবরিয়া চৌধুরী, নবীগঞ্জ থেকে \ চলে এলো শীত। প্রতি বছর শীতকাল এলেই উপজেলার বিভিন্ন অঞ্চলে খাল, বিল, পুকুর ও দিনারপুর পাহাড়ি এলাকায় ভরে যায় নানা রঙ বেরঙের নাম না জানা অনেক পাখিতে। এসব পাখিকে অতিথি পরায়ন বাঙালী আদর করে নাম দিয়েছে অতিথি পাখি। শীত আসার সাথে সাথে আমাদের দেশে আসছে অতিথি পাখি। আর এই অতিথি পাখির আগমনের কারনেই শিকারীরা আইনের তোয়াক্কা না করে পাখি শিকারে ব্যবহৃত অস্ত্র হাতে নিয়ে মাঠে নেমেছে পাখি শিকারের। শীত মৌসুমে লক্ষ পাখির কলকাকলীতে নবীগঞ্জ পাহাড়ি এলাকা সহ গ্রাম অঞ্চলের ছোট ছোট বিল-ঝিল গুলো মুখরিত হয়ে উঠে। শীত মৌসুম শুরুতেই প্রতি বছরের ন্যায় এ বছরও সুদূর সাইবেরিয়া সহ শীত প্রধান দেশ থেকে ঝাঁকে ঝাঁকে অতিথি পাখি সারা দেশ সহ নবীগঞ্জের বিভিন্ন অঞ্চলে আসতে শুরু করেছে।
আর এই অতিথি পাখির আগমনের কারনেই শিকারীরা আইনের তোয়াক্কা না করে মাঠে নেমেছে পাখি শিকারের। শীত মৌসুমে হাজার হাজার পাখির আগমনে কিচির মিচির শব্দে পরিবেশকে করে তোলে আরও প্রাণবন্ত।
ডিসেম্বর মাসের শুরু থেকে অসংখ্য অতিথি পাখি ঝাঁকে ঝাঁকে নবীগঞ্জে আসতে শুরু করে। তবে আমাদের দেশে শীতের তীব্রতা কিছুটা কমে গেলে তারা আবার নিজের দেশ সাইবেরিয়াসহ শীত প্রধান দেশ ফিরে যায়। এদের মধ্যে বালি হাস, পাহাড়ি হাস, জাটা বক, পানকড়ি, ডাহুক, পাতাড়ি হাঁস, কাদা খোচাসহ বিভিন্ন পাখির সমাহার দেখা যায় শীতের মৌসুমে ।
প্রচন্ড শীতের প্রকোপ থেকে আত্মরক্ষা করার জন্য লক্ষ লক্ষ মাইল পথ উড়ে আসে অতিথি পাখি। কিন্তু অর্থলোভী মানুষের অর্থের লালসা মেটাতে গিয়ে প্রাণ হারায় অসংখ্য অতিথি পাখি।
সরেজমিন ঘুরে দেখা গেছে, শীতের পাখি আগমন বার্তায় উপজেলার বিভিন্ন স্থানে এবারও পাখি শিকারে নেমেছে অসাধু শিকারিচক্র। শিকারিরা উপজেলার খাল, বিল ও নদী থেকে সুকৌশলে পাখি নিধন করে ঢাকা-সিলেট মহা সড়কে এসে পাখিদের পায়ে ধরি বেধে চলন্ত প্রাইভেট দামী দামী গাড়ি দেখে সামনে উড়াতে থাকে। আর এসব রঙ্গ বেরঙ্গের পাখি চোখের সামনে উড়তে দেখে গাড়ি থামিয়ে অনেক যাত্রীরা লালসায় পড়ে হাজার টাকায় খরিদ করে নিচ্ছেন অতিথি পাখি। এরই মধ্যে কেউ কেউ, অসাধু পাখি শিকারীদের পাখি শিকার নিষেধ বলে যেতে দেখা গেছে। অন্য দিকে বাজারে এনে ব্যাগে করে বিক্রি করছে দেদারছে। এই সব পাখি শিকারিরা নাইলনের সুতা দিয়ে ফাঁদ তৈরি করে রাখে তাদের চলার পথে। রাতের বেলায় যখন পাখিরা উড়ে বেড়ায় তখন এই ফাঁদে শত শত পাখি আটকা পড়ে। এ ছাড়াও চোখে আলো ফেলে, ছোট ছোট ফাঁদ তৈরি করে ও কোচ মেরে এসব পাখি শিকার করে থাকে। শিকারিরা সারা রাত ধরে নিধন করা পাখি পাইকারি ও খুচরা বিক্রি করছে মহা সড়ক সহ নানা হাটবাজারে।
জানা গেছে, উপজেলার বিভিন্ন বিল, স্থল থেকে পাখি শিকার করে বাজারে বিক্রি করা হয়। এ ব্যপারে নাম প্রকাশে অনিচছুক পাহাড়ি এলাকার অনেকেই জানান, প্রতি বছর শীত মৌসুমে এক শ্রেণীর অসাধু পাখি শিকারীরা এই অতিথি পাখি শিকার করে পাইকারী ও খুচরা দরে বিক্রি করে থাকে।
এ বিষয়টি সম্পর্কে বিজ্ঞজনেরা বলেন, পুলিশ প্রশাসন ও এলাকাবাসী যদি পাখি নিধন ও বিক্রি বন্ধের ব্যপারে সোচ্ছার হয় তাহলে অনেকাংশে অতিথি পাখি শিকার থেকে মুক্তি পাবে। এতে করে পাহাড়ি পরিবেশের ভারসাম্য রক্ষা ও প্রাকৃতিক সৌন্দর্য্য বজায় থাকবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com