শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

মাধবপুরে বোনা আমনের বাম্পার ফলন কৃষকদের মুখে হাসি

  • আপডেট টাইম বুধবার, ১৮ নভেম্বর, ২০১৫
  • ৫৩৫ বা পড়া হয়েছে

আবুল হোসেন সবুজ, মাধবপুর থেকে \ মাধবপুর উপজেলার বোনা আমন ধান চাষ লক্ষ্য মাত্রা অতিক্রম করেছে। আবহাওয়া অনুকুলে থাকায় বোনা আমনের বাম্পার ফলন হয়েছে। উৎফুল­চিত্রে কৃষকরা এখন ধান কাটার জন্য মাঠে নেমে পড়েছেন। সারা মাঠ জুড়ে যেন কৃষকদের প্রাণের মেলা। মাধবপুর উপজেলার দিগন্ত জুড়ে শুধু সারি সারি আমন ধান ক্ষেত।
স্থানীয় কৃষকরা জানান, মাধবপুরে ভাটি এলাকায় নিম্ন ভূমিতে বোরো ধান কাটার পর বন্যার সহিষ্ণু গোডা ও আসমিতা দেশী জাতের ধান বীজ বোনা হয়েছিল গত বৈশাখ মাসে। এ ধানের বৈশিষ্ট হল বন্যার পানি যত বাড়ে পানির সঙ্গে পাল­া দিয়ে ধান গাছও বাড়তে থাকে। তবে খড়া দেখা দিলে এ জাতের ধানের ফলন তেমন হয় না। এ বছরের শুরুতে বৈশাখ, জৈষ্ঠ্য ,আষাঢ় ও শ্রাবন মাসে বেশী বৃষ্টি হওয়ায় ধানের ফলন হয়েছে ভাল। দেশী আগাম জাতের ধান চাষে বিঘা প্রতি কৃষকের খরচ হয় প্রায় ১ হাজার টাকা। আগাছা দমন ছাড়া তেমন কোনো খরচ নেই । নেই কোনো পোকার উপদ্রপ। প্রাকৃতিকভাবে এ ধান গাছ বেড়ে উঠে। গত বোনা আমনে ভাল ফলন হওয়ায় মাধবুপর উপজেলার বুল­া, আন্দিউড়া, শাহজাহানপুর, ছাতিয়াইন, বাঘাসুরা ও নোয়াপাড়া অঞ্চলের বির্স্তীন এলাকা জুড়ে শুুধু আমন ধানের ক্ষেত। এ বছর ধানের ফলন বেশী হওয়ায় কৃষকের মুখে আনন্দ। নতুন ধান ঘরে তুলতে ধানের গোলা তৈরী করছেন কৃষকরা। ধান কাটার পর এ সব জমিতে বোরো ধান, গম, আলু, সরিষা, মরিচ, পেয়াঁজ, রসুন, ধনিয়া, মসলা জাতীয় ফসল আবাদের জন্য জমি প্রস্তুত করছেন। ভাটি এলাকার কৃষান কৃষানিরা এখন ব্যস্থ সময় কাটাচ্ছেন। ঘরে ঘরে চলছে নবান্নের উৎসব। মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা আতিকুল হক জানান, এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় ভাটি এলাকার নিম্ন ভূমিতে বোনা আমন ধানের বাম্পার ফলন হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com