মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৯:২১ অপরাহ্ন

বছরে ৩৫ লাখ পিস টায়ার উৎপাদনের লক্ষ্যমাত্রা মাধবপুরে যমুনা গ্র“পের ফ্যাক্টরি নির্মান কাজ শুরু

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০১৫
  • ৪৭৬ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে প্রতি বছর বাড়ছে গাড়ীর ব্যবহার। কিন্তু সেই গাড়ীর টায়ার আমদানী খাতে উল্লেখযোগ্য পরিমাণ বৈদেশিক মুদ্রা ব্যয় হয়। এবার দেশেই টায়ার উৎপাদন করে বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের উদ্যোগ নিয়েছে যমুনা গ্র“প। শুধু তাই নয় বিদেশে রপ্তানীরও পরিকল্পনা রয়েছে তাদের। আর সেই লক্ষ্যে মাধবপুর উপজেলার বেজুড়া গ্রামে শুরু হয়েছে যমুনার ফ্যাক্টরি নির্মানের কাজ। গতকাল বুধবার দুপুরে এই নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন হবিগঞ্জ-৩ আসনের এমপি অ্যাডভোকেট মোঃ আবু জাহির।
যমুনা গ্র“পের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল জানান, প্রাথমিকভাবে বেজুড়া গ্রামের ১৫০ বিঘা জমিতে শুরু হয়েছে ফ্যাক্টরি নির্মাণের কাজ। ২০১৬ সালের মধ্যে সেখানে উৎপাদন শুরু হবে। এই ফ্যাক্টরিতে থাকবে দু’টি ইউনিট। একটিতে উৎপাদন হবে টায়ার এবং অন্যটিতে সুতা ও কাপড়। টায়ার উৎপাদন করা হবে প্রতি বছর ৩৫ লাখ পিস। যা দেশের ভিতরে বিক্রির পাশাপাশি বিদেশেও রপ্তানী হবে। আর সুতা তৈরি হবে প্রতিদিন ১১০ মেট্রিক টন এবং কাপড় উৎপাদন হবে প্রতিদিন ৫ লাখ মিটার। সুতা ও কাপড় বিদেশে রপ্তানী করা হবে। ফ্যাক্টরিতে ব্যয় হবে ৫ হাজার কোটি টাকা। সরাসরি কর্মসংস্থান হবে ৫ হাজার মানুষের। তিনি আরও জানান, এই ফ্যাক্টরীকে সম্প্রসারন করে হবিগঞ্জের সর্ববৃহৎ শিল্প প্রতিষ্ঠানে রূপান্তরের পকিল্পনা রয়েছে তাদের। নুরুল ইসলাম বাবুল বলেন, দেশে তিনিই প্রথম বাণিজ্যিকভাবে গাড়ীর টায়ার উৎপাদনের উদ্যোগ নিয়েছেন।
নুরুল ইসলাম বাবুলের সভাপতিত্বে উদ্বাধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমপি আবু জাহির বলেন, হবিগঞ্জে দেশের সিংহভাগ গ্যাস সরবরাহ করছে। ১ বছরের মধ্যে এই জেলায় বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ হবে ১৫’শ মেঘাওয়াট। এখানে রয়েছে পর্যাপ্ত শ্রমিক। তাই সকলেই এখানে বিনিয়োগের জন্য আসছেন। হবিগঞ্জে যারাই বিনিয়োগ করবেন তাদের পাশে থাকবে হবিগঞ্জের জনগণ।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে যমুনা গ্র“পের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল বলেন, বিনিয়োগ করা, কর্মসংস্থান সৃষ্টি আর দেশের জিডিপিতে অবদান রাখা তার নেশা। ২০/২২টি ফ্যাক্টরি থাকার পরও এই বয়সে ফ্যাক্টরি করছেন পয়সার জন্য নয়। এশিয়ার মধ্যে বাংলাদেশেকে জাপান ও সিঙ্গাপুরের কাতারে দেখা তার স্বপ্ন। ১০ বছরের মধ্যে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ৫ থেকে ৭ হাজার ডলার হবে বলে তিনি বিশ্বাস করেন। তিনি আগামী ৫০ বছর পর কি হবে সেই চিন্তা থেকে বিনিয়োগ করেন বলে বক্তব্যে উল্লেখ করেন। তিনি বলেন, আমাকে খারাপ বলা হয়। কিন্তু আমি ন্যায়ের জন্য খারাপ। তিনি আশাবাদ ব্যক্ত করেন বাংলাদেশের মানুষকে আর বিদেশে যেতে হবে না। বরং বিদেশীরাই কাজ খুজে বাংলাদেশে আসবে। এক্ষেত্রে তিনি সরকারের পলিসিকে বিনিয়োগ বান্ধব হিসাবে উল্লেখ করেন। কারণ সরকার বুঝতে পারছে দেশেকে কাড়িখত ল্যমাত্রায় পৌছে দিতে কৃষি জমি দিয়ে কাজ হবে না। বিনিয়োগ বাড়াতে হবে।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, যমুনা গ্র“পের এমডি শামীম আহমেদ, যমুনা বিল্ডার্স লিমিটেড এর জিএম আবুল হোসেইন, উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুল ইসলাম, মাধবপুর উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল আজিজ, সাবেক উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন চৌধুরী অসিম, হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, সাবেক সভাপতি মোঃ ফজলুর রহমান, হারুনুর রশিদ চৌধুরী, বাসস প্রতিনিধি শাহ ফখরুজ্জামান, টিভিজার্নালিষ্ট এসোসিয়েশনের সভাপতি রাসেল চৌধুরী ও ওসি মোল্লা মনির হোসেন প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com