শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

ভূমিকম্পের আঘাতে নেপালে ৭ শতাধিক ভারতে নিহত ৩৪

  • আপডেট টাইম রবিবার, ২৬ এপ্রিল, ২০১৫
  • ৪১০ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ নেপালে ভয়াবহ ভূমিকম্পের আঘাতে কয়েক‘শ লোক মারা গেছে। এএফপি বলেছে, এখন পর্যন্ত নিহতের সংখ্যা ৭’শ ৫০ জন। উদ্ধারকর্মীরা আশঙ্কা প্রকাশ করে বলছেন মৃতের সংখা আরো বাড়তে পারে। কাঠমান্ডুতে রাজার পুরাতন দরবার শরীফ নামে খ্যাত একটি ভবন ধসে যাওয়ার পর সেখানে অন্তত অর্ধশতাধিক মানুষ আটকা পড়েছে। উদ্ধারকর্মীরা তাদের উদ্ধার করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ভূমিকম্পে ভারতে অন্তত ৩৪ জন মারা গেছে। ভূমিকম্প প্রথম হয় নেপালে। ভূমিকম্পের কেন্দ্রে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৯। নেপালে এ ভূমিকম্পের অবস্থান ছিল কাঠমান্ডুর ৮৩ কিলোমিটার উত্তর পশ্চিমে। বিষয়টি নিশ্চিত করে ইউরোপীয় ভূমধ্য সিসমোলোজিক্যাল সেন্টার। এরই ধাক্কা বা কম্পনের ঢেউ উত্তর পূর্ব ভারত হয়ে আসে বাংলাদেশে। এনডিটিভি বলছে উত্তর পূর্ব ভারতে এ ভূমিকম্প স্থায়ী হয় এক মিনিটেরও বেশি সময়। বাংলাদেশে এ ভূমিকম্পন ৩০ সেকেন্ডেরও বেশি স্থায়ী হয়।
ভারতের আবহাওয়া বিভাগের সিসমোলজি প্রধান জেএল গৌতম জানান, নেপালে প্রথম ভূমিকম্প হয়। এর অবস্থান ছিল ভারতীয় সময় সকাল এগারোটা একচল্লিশ মিনিটে অক্ষাংশ ২৮ দশমিক এক উত্তর ও দ্রাঘিমাংশ ৮৪ দশমিক ৬ পূর্বে। ভারতের পাটনা, লক্ষেèèৗ, কলকাতা, জয়পুর, চন্ডিগড়সহ অন্যান্য শহরে ভূমিকম্প হয়েছে। প্রথম দফা ভূমিকম্পের আধ ঘণ্টা পর ভারতীয় সময় দুপুর ১২টা কুড়ি মিনিটে উত্তর ভারতে দ্বিতীয় দফা ভূমিকম্প হয়। উত্তর-পূর্ব ভারতে এ ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ছিল ৭ দশমিক ৫ বলে জানিয়েছে  যুক্তরাষ্ট্রের ইউএস জিএস দফতর। ভারতের বিভিন্ন স্থানে এ ভূমিকম্পে ভবন ধস সহ ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com