বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:০৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

সিরিজে পাকিস্তানকে টাইগাদের বাংলাওয়াশ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০১৫
  • ৪৩১ বা পড়া হয়েছে

স্পোর্টস ডেস্ক ॥ সিরিজের শেষ ম্যাচে ৮ উইকেটের বিশাল জয় দিয়ে পাকিস্তানের বাংলাওয়াশ সম্পন্ন করলো টাইগাররা। সৌম্য সরকারের অনবদ্য শতকে পাকিস্তানের দেয়া ২৫১ রানের লক্ষ্য ৮ উইকেট হাতে রেখেই টপকিয়ে যায় বাংলাদেশ।
পাকিস্তানের দেয়া ২৫১ রানের লক্ষ্যে ব্যাট করতে নামেন দুই বাহাতি ওপেনার তামিম ইকবাল এবং সৌম্য সরকার। তামিম দেখেশুনে খেলতে থাকলেও শুরু থেকেই মারমুখী ভঙ্গিমায় খেলতে থাকেন সৌম্য। ওপেনিং জুটিতে তারা সংগ্রহ করে ১৪৫ রানের কার্যকরী একটা ইনিংস। তামিম ৭৬ বলে ৬৪ রান করে জুনায়েদ খানের বলে এলবিডব্লিউয়ের এর ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন। তার ইনিংসে ৮টি চারের পাশাপাশি ছিল ১টি ছয়ের মার।
তার বিদায়ের পর ব্যাটিংয়ে নামা রিয়াদ ফিরে যান তাড়াতাড়িই। ১০ বলে মাত্র ৪ রান করে ঐ জুনায়েদ খানের বলেই বোল্ড হয়ে ফিরে যান রিয়াদ। কিন্তু পাকিস্তানী বোলারদের বিরুদ্ধে নিজের উইলোকে তরবারীতে পরিণত করে আঘাত হানতে থাকেন সৌম্য। তুলে নেন ক্যারিয়ারের প্রথম শতক। ৯৪ বল থেকে তুলে নেয়া তার শতকে ছিল ১১টি চারের মার এবং ৪টি দৃষ্টিনন্দন ছক্কা।
তার সঙ্গে আক্রমণে যোগ দেন দলের নির্ভরতার প্রতীক মুশফিকুর রহিম। তাদের যৌথ আক্রমণের সামনে আর দাঁড়াতেই পারেননি জুনায়েদ, গুলরা। আর কোন উইকেট না খুইয়ে জয়ের বন্দরে পৌছে যায় বাংলাদেশ। ১১০ বলে ১২৭ রান করে অপরাজিত থাকেন সৌম্য। ১৩টি চার আর ৬টি ছক্কা দ্বারা সাজানো ছিল সৌম্যের প্রথম ওয়ানডে শতকের ইনিংস।
মাত্র ১ রানের জন্য অর্ধশতক বঞ্চিত হয়ে মাঠ ছাড়তে হয় সিরিজের আরেক নায়ক মুশফিককে। ৬টি চারের সাহায্যে ৪৩ বলে ৪৯ রানে অপরাজিত থাকেন মুশফিক। পাকিস্তানের হয়ে উইকেট দুটি নেন জুনায়েদ।
এর আগে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন পাকিস্তানের অধিনায়ক আজহার আলি। ৪৯ ওভারে সবকটি উইকেট হারিয়ে তারা ২৫০ রান সংগ্রহ করে।
পাকিস্তানের দুই ওপেনার দূরন্ত সূচনা করে। ওপেনিং জুটিতে তারা যোগ করে ৯১ রান। অভিষিক্ত সামি আসলামকে ফিরিয়ে প্রথম আঘাত হানেন অলরাউন্ডার নাসির হোসেন। সামি আসলাম আউট হওয়ার আগে রীতিমতো ত্রাস ছড়িয়ে ব্যাট করে চলছিলেন। তার ৪৫ রানের ইনিংসটি আসে ৫০ বলে। এরপরই আরাফাত সানির আঘাত। ক্রিজে থিতু হওয়ার আগে সাজঘরে ফেরেন সাবেক বিশ্বসেরা অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। ১৫ বল থেকে মাত্র ৪ রান সংগ্রহ করে আরাফাত সানির বলে বোল্ড আউট হয়ে ফিরে যান তিনি।
এরপর দলকে এগিয়ে নেয়ার দায়িত্ব পালন করতে থাকেন দলপতি আজহার আলি এবং হারিস সোহেল।
ক্যারিয়ারের প্রথম শতক তুলে নিয়ে সাকিবের বলে আজহারের আউটের মধ্য দিয়ে ধস নামে পাকিস্তানের ব্যাটিংয়ে। আজহারের বিদায়ের পরপরই ফিরে যান আরেক ব্যাটসম্যান হারিস সোহেলও। ১১২ বলে ১০১ রান করে সাজঘরে ফেরেন আজহার। হারিস সোহেল করেন ৫৮ বলে ৫৩ রান।
এরপরের সব ব্যাটসম্যান আসা যাওয়ার মিছিলে যোগ দেয়ায় বড় সংগ্রহ আর হয়ে ওঠেনি। শেষ পর্যন্ত ৪৯ ওভারে ২৫০ রান করে অলআউট পাকিস্তান। মাশরাফি, সাকিব, সানি ও রুবেল প্রত্যেকে নেন দুটি করে উইকেট। নাসির হোসেন নেন একটি উইকেট।
টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন আজহার আলি। ৪৯ ওভারে সবকটি উইকেট হারিয়ে তারা ২৫০ রান সংগ্রহ করে।
এরপর দলকে এগিয়ে নেয়ার দায়িত্ব পালন করতে থাকেন দলপতি আজহার আলি এবং হারিস সোহেল। তৃতীয় উইকেট জুটিতে তারা ৯৮ রানের একটি কার্যকরী জুটি গড়ে সিরিজে পাকিস্তানকে প্রথমবারের মতো একটি বড় সংগ্রহের ইঙ্গিত দেয়।
ক্যারিয়ারের প্রথম শতক তুলে নিয়ে সাকিবের বলে আজহারের আউটের মধ্য দিয়ে ধস নামে পাকিস্তানের ব্যাটিংয়ে। আজহারের বিদায়ের পরপরই ফিরে যান আরেক ব্যাটসম্যান হারিস সোহেলও। ১১২ বলে ১০১ রান করে সাজঘরে ফেরেন আজহার। হারিস সোহেল করেন ৫৮ বলে ৫৩ রান।
এরপরের সব ব্যাটসম্যান আসা যাওয়ার মিছিলে যোগ দেয়ায় বড় সংগ্রহ আর হয়ে ওঠেনি। শেষ পর্যন্ত ৪৯ ওভারে ২৫০ রান করে অলআউট পাকিস্তান। মাশরাফি, সাকিব, সানি ও রুবেল প্রত্যেকে নেন দুটি করে উইকেট।
১২৭ রানের অসাধারণ ইনিংস খেলে ড্যান কেক ম্যাচ সেরার পুরস্কার পান সৌম্য সরকার। ১৫৬ গড়ে ৩১২ রান করে পোলার আইসক্রিম ম্যান অব দ্য সিরিজের পুরস্কার জেতেন তামিম ইকবাল।
এই নিয়ে প্রতিপক্ষকে দশমবারের মতো হোয়াইট ওয়াশ করার স্বাদ পেল বাংলার টাইগাররা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com