শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

০১ নভেম্ববর ২০১৩ ইং এর পত্রিকার সকল সংবাদ

  • আপডেট টাইম শনিবার, ২ নভেম্বর, ২০১৩
  • ৩৮০ বা পড়া হয়েছে

চুনারুঘাটে এনজিও কর্মীর টাকা ও হার ছিনতাই
প্রাইভেট কারসহ ৬ ছিনতাইকারী আটক
স্টাফ রিপোর্টার ॥ চুনারুঘাটে মহিলা এনজিও কর্মীর কাছ থেকে টাকা ও স্বর্ণের হার ছিনিয়ে নিয়ে পালিয়ে যাওয়ার সময় প্রাইভেট কারসহ ৬ ছিনতাইকারীকে আটক করেছে পুলিশ। আটককৃতরা হচ্ছে-মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রাজটিলা গ্রামের খতিব উল্লার ছেলে এমরান (৩২), একই উপজেলার কুমড়াকাপন গ্রামের শহীদ মিয়ার ছেলে জনাব আলী (৩৮), দক্ষিণ রাজটিলা গ্রামের তোফন মিয়ার ছেলে ইব্রাহিম (৪০), একই গ্রামের মকরম মিয়ার ছেলে ইসহাক মিয়া (৩৫), তিলকপুর গ্রামের এলাইছ মিয়ার ছেলে নায়েব আলী (৩০) ও বালিগঞ্জ গ্রামের আতর আলীর ছেলে কনা মিয়া (২৮)।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গতকাল দুপুরের দিকে ছিনতাইকারীরা চুনারুঘাট বাজারে এনজিও সংস্থা ইনডেভারের মাঠকর্মী রাশিদা আক্তারের কাছ থেকে নগদ ৫০ হাজার টাকা ও স্বর্ণের হার ছিনিয়ে নিয়ে প্রাইভেট কারযোগে পালিয়ে যায়। খবর পেয়ে শায়েস্তাগঞ্জ হাইওয়ে পুলিশ অভিযান চালিয়ে শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজ এলাকা থেকে প্রাইভেট করাসহ উল্লেখিত ৬ ছিনতাইকারীকে আটক করে। এ সময় ছিনতাইকারীদের কাছ থেকে ২০ হাজার ২শ’ টাকা ও স্বর্ণের হার উদ্ধার করা হয়।

গোপালগঞ্জে শেখ হাসিনা ও হবিগঞ্জ-৩ আসনে
এমপি আবু জাহির আওয়ামীলীগের একক প্রার্থী
রেজা কিবরিয়া নির্বাচন করবেন হবিগঞ্জ-১ আসনে ॥ তবে কোন দল থেকে করবেন তা সিদ্ধান্ত নেননি
স্টাফ রিপোর্টার ॥ সারা দেশেই এখন একদিকে আন্দোলন ও অন্যদিকে চলছে নির্বাচনী হাওয়া। সম্ভাব্য প্রার্থীরা এখন ব্যস্ত’ রয়েছেন মাঠ পর্যায়ে। অনেকেই লড়ছেন দলীয় মনোনয়নের আশায়। তবে যে আসনগুলোতে একক প্রার্থী তারা  ব্যস্ত ভোটের প্রচারনায়। হবিগঞ্জ-৩ আসনে আওয়ামীলীগের একক প্রার্থী হিসাবে এমপি আবু জাহির নিশ্চিত হওয়ায় তিনি প্রতিদিনই ছুটে বেড়াচ্ছেন বিভিন্ন এলাকায়। গোপালগঞ্জে প্রধান মন্ত্রী শেখ হাসিনার পর এডভোকেট আবু জাহিরই একমাত্র এমপি যার বিরুদ্ধে তার নির্বাচনী এলাকায়  দলে কোন আগ্রহী প্রার্থী নেই।
সম্প্রতি প্রধানমন্ত্রী  বিভিন্ন  জেলা ও উপজেলা কমিটির সভাপতি এবং সাধারন সম্পাদকদের সাথে মতবিনিময় করেন। সেখানে একটি ফরমে উপস্থিত নেতৃবৃন্দকে তাদের আসনে সম্ভাব্য প্রার্থী হিসাবে নাম আহবান করেন। হবিগঞ্জ সদর ও লাখাই আসনের ৪টি ইউনিটের সকল নেতৃবৃন্দই শুধুমাত্র এমপি আবু জাহিরের নাম উল্লেখ করেন। ৩ জন প্রার্থীর নাম উল্লেখ করার নিয়ম থাকলেও আর কোন মনোনয়ন প্রত্যাশী না থাকায় তারা শুধু একটি নামই জমা দেন। এই ঘটনা সারা দেশে শুধু হবিগঞ্জ-৩ আসন ও গোপালগঞ্জের শেখ হাসিনার আসনের ক্ষেত্রেই ঘটে।
সরকারী ও দলীয় বিভিন্ন জরিপে ও এমপি আবু জাহিরের নাম প্রার্থী হিসাবে কেন্দ্রীয় হাই কমান্ডের কাছে যায়।  পাশাপাশি হবিগঞ্জ-৩ আসনে মাঠ পর্যায়েও আর কোন প্রার্থীকে প্রচার প্রচারনা চালাতে দেখা যায়নি। অনেক সময় ঈদ, নববর্ষসহ বিভিন্ন বিষয়ে সম্ভাব্য প্রার্থীরা শুভেচ্ছা বার্তার মাধ্যমে তাদের প্রার্থীতার জানান দেন। কিন্তু হবিগঞ্জে এ ধরনের কোন প্রচারনাও চোখে পড়েনি।
এমপি আবু জাহির দলীয় নেতৃবৃন্দের কাছে পরিক্ষিত নেতা হওয়ায় বিগত নির্বাচনে সিলেট বিভাগের সর্বোচ্চ ভোটে এবং বাংলাদেশের ৩ম আসনের মধ্যে ১১তম স্থানে নির্বাচিত হন। আওয়ামীলীগের জেলা কাউন্সিলে তিনি বিপুল ভোটে সভাপতি নির্বাচিত হন। জনপ্রতিনিধি হিসাবে তিনি হবিগঞ্জবাসীর জন্য ব্যাপক উন্নয়ন কর্মকান্ড করায় দলমত নির্বিশেষে তার অবস্থান সুসংহত হওয়ায় একটি মহল ঈর্ষান্বিত হয়ে তার বিরুদ্ধে প্রচার প্রগাপান্ড শুরু করে। বিগত নির্বাচনের প্রাক্কালেও তার বিরুদ্ধে জরিপে তিনি  ফেল করবেন বলে উল্লেখ করা হয়। তার ভোট কমানোর কৌশল হিসাবে এই অপপ্রচার চালানো হলেও নির্বাচনে তিনি ঠিকই বিপুল ভোটে জয়লাভ করেন। সেই নির্বাচনে তার প্রতিদ্ধন্ধি অনেক আগে থেকেই নির্ধারিত থাকলেও এবারের নির্বাচনে বিএনপি -জামায়াত থেকে কে হবেন তার প্রতিদ্বন্ধি তা এখনও নিশ্চিত হয়নি। ফলে এককভাবে মাঠে সফলভাবে নেতৃত্ব দেয়ায় এবারও তার বিরুদ্ধে অপপ্রচার শুরু হয়েছে। একবার প্রচার করা হয় এমপি আবু জাহির জাহাজ কিনেছেন। আবার প্রচার হয় খাজা গার্ডেন সিটি মার্কেট কিনেছেন। সেই অপপ্রচারে সুবিধা না করতে পেরে এবার ভিন্ন ধারায় অপপ্রচারের চেষ্টা করা হচ্ছে।
একটি অনলাইন পত্রিকা হবিগঞ্জ-৩ আসনে এমপি আবু জাহিরের পরিবর্তে ড. রেজা কিবরিয়াকে প্রার্থী করা হবে বলে উদ্দেশ্যমুলখভাবে প্রচার করে। হবিগঞ্জ থেকে প্রকাশিত একটি পত্রিকাও সেই সংবাদটি কপি করে প্রকাশ করে। এই ধরনের মিথ্যা সংবাদ প্রকাশ করায় হবিগঞ্জে আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ও জনসাধারনের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়। অনেক নেতৃবৃন্দ সেই পত্রিকার কপি সংগ্রহ করে প্রকাশ্য স্থানে আগুনে পোড়ান।
এদিকে ড. রেজা কিবরিয়াকে হবিগঞ্জ-৩ আসনে আওয়ামীলীগের প্রার্থী হিসাবে ঐ উদ্দেশ্যমুলক প্রতিবেদনে উল্লেখ করায় রেজা কিবরিয়া বিষ্মিত হয়েছেন। এ ব্যপারে টেলিফোনে যোগাযোগ করলে তিনি  জানান, আমি নির্বাচন করলে হবিগঞ্জ-১ আসনেই করব। তবে কোন দল থেকে করব তা এখনও সিদ্ধান্ত নেইনি। তিনি এ ধরনের প্রচারনায় তার কিছুই যায় আসেনা বলে জানান। বিগত নির্বাচনেও তিনি হবিগঞ্জ-১ আসন থেকেই নির্বাচন করার জন্য আওয়ামীলীগ থেকে মনোনয়ন চেয়েছিলেন।

বাংলাদেশ জাতীয়তাবাদী উলামা দল
নবীগঞ্জ পৌর শাখা আহব্বায়ক কমিটি গঠন
প্রেস বিজ্ঞপ্তি ॥ বাংলাদেশ জাতীয়তাবাদী উলামা দল নবীগঞ্জ পৌরশাখা ১৫ সদস্যের আহব্বায়ক কমিটি গঠিত হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় গোল্ডেন প্লাজা দলীয় কার্যালয়ে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপত্বি করেন মাওঃ মাহমুদুল হাসান, প্রিন্সিপাল মাওঃ আশরাফ আলী ফয়জীর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ-১ নবীগঞ্জ-বাহুবল আসনের নির্বাচিত এমপি আলহাজ্ব শেখ সুজাত মিয়া, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয়তাবাদী উলামা দল হবিগঞ্জ জেলা সম্মানিত সভাপতি ক্বারী কবির হোসেন। জাতীয়তাবাদী পৌর বিএনপি সভাপতি প্যানেল মেয়র ছাবির আহমদ চৌধুরী, জেলা উলামা দলের সাধারণ সম্পাদক মাওঃ কাশেম বিল্লাহ নোমান। বক্তব্য রাখেন উলামা দল বিএনপি জেলা ও স্থানীয় নেতৃবৃন্দ। উক্ত অনুষ্ঠানে সর্ব সম্মতিক্রমে মাওঃ মাহমুদুল হাসান-কে আহব্বায়ক ও প্রিন্সিপাল মাওঃ আশরাফ আলী ফয়জী, সিনিয়র যুগ্ম আহব্বায়ক, যুগ্ম আহব্বায়ক ক্বারী হুমায়ুন কবির রোমন, হাফিজ শামছুল ইসলাম, ক্বারী মোস্তফা, ক্বারী শাহাব উদ্দিন, মৌলভী আব্দুল হামিদ, ক্বারী রমিজ আলী, ক্বারী জাকারিয়া, হাফিজ সাকির আহমদ, সদস্য সচিব হাফেজ কয়েছ আহমদ, হাফেজ আব্দুল জব্বার, কাজী এনাম উল্লা, ক্বারী হায়াত উল্লা, মৌলভী জয়নাল আবেদীন, মৌলভী রুহামাউর রশিদ, মাওঃ শামছুল হক, মৌলভী বাচ্চুু মিয়া, হাফিজ হেলাল।

হবিগঞ্জে ১৮ দলীয় জোটের স্মরনকালের
বিশাল বিক্ষোভ-সমাবেশ
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহরে ১৮ দলের জোটের উদ্যোগে স্মরনকালের বিশাল বিােভ মিছিল ও সমাবেশ করা হয়েছে। মিছিলে ১৮ দলীয় জোটের প্রায় ২০ হাজার নেতাকর্মী সমর্থক অংশ গ্রহণ করে। মিছিলের পূর্বে এক সমাবেশে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও হবিগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক মেয়র আলহাজ্ব জি কে গউছ বলেছেন- ২৭ অক্টোবর থেকেই বর্তমান সরকার অবৈধ। বাংলাদেশ অবৈধ সরকারের অধীনে চলছে। এই অবৈধ সরকারকে হটাতে ঘরে ঘরে দুর্বার আন্দোলন গড়ে তুলা হবে। আওয়ামীলীগের ৫ বছরের শাসনকালে এই প্রথম বারের মতো বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের কোনো মিছিল হবিগঞ্জের পুরো শহর প্রদক্ষিন করেছে। গত ৫টি বছর হবিগঞ্জ পৌর মাঠ প্রাঙ্গণ থেকে কোর্ট মসজিদের সামন পর্যন্ত রাস্তার মধ্যেই মিছিল মিটিং করতে হয়েছে বিএনপিকে। কোর্ট মসজিদ বা তিন কোনা পুকুরপাড় অতিক্রম করতে চাইলেই মিছিলে হামলা চালিয়েছে পুলিশ। তিনি বলেন- গতকাল হাজার হাজার কর্মী সমর্থকের মিছিলে কোনো প্রকার বাধা দেয়া হয়নি। ফলে উজ্জিবিত বিরোধী দলীয় নেতাকর্মীরা সারা শহর মিছিল নিয়ে প্রদক্ষিন করে।
এদিকে ১৮ দলের মিছিলটি আওয়ামীলীগ কার্যালয়ের সামনের সড়ক অতিক্রম করার সময় ৪/৫টি ফটকা ফুটার শব্দ পাওয়া যায়। তাছাড়া বানিজ্যিক এলাকায়ও বেশ কয়েকটি চকলেট বোমার বিস্ফোরণ ঘটে। চৌধুরী বাজার পৌর মার্কেটের সামনে শাহিন ট্রেডার্স ও প্রাইম মটরস এ ইটপাটকেল ছুড়া হয় পৌর মার্কেটের দ্বিতীয় তলা থেকে। প্রত্যক্ষদর্শী আব্দুর রশিদ নামের এক ব্যক্তি জানান- কে বা কারা পৌর মার্কেটের ২য় তলা থেকে বেশ কয়েকটি ঢিল ছুড়লে দোকান ২টি কিছুটা ক্ষতি গ্রস্থ হয়। জেলা যুবদলের সাধারণ সম্পাদক মিয়া মোঃ ইলিয়াছ জানান- ফটকা ফুটানো, চকলেট বোমা বিস্ফোরণ বা দোকান পাট ভাংচুরের সাথে ১৮ দলীয় জোটের কেউ জড়িত নয়। কোনো মার্কেটের দ্বিতীয় তলায় মিছিল চলাকালে ১৮ দলীয় জোটের নেতাকর্মী থাকার কথা নয়। বিএনপি যুবদল ও ১৮ দলীয় জোটকে প্রশ্নবিদ্ধ করতে ও নতুন নতুন মামলা সাজাতে এসব কারো না কারো ইশারা ইঙ্গিতে করা হয়ে থাকতে পারে। মিছিলে জামায়াত শিবিরের অংশ গ্রহণ ছিল চোখে পড়ার মতো।
মিছিলে মেয়র আলহাজ্ব জি কে গউছের নেতৃত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিএনপি নেতা এডভোকেট খালিকুজ্জামান চৌধুরী, মাহফুজ আলী খান, গোলাম মোস্তফা রফিক, জামায়াতের ভারপ্রাপ্ত আমীর আব্দুর রহমান, জেলা সেক্রেটারী মাওলানা মোশাহিদ আলী, খেলাফত মজলিস সভাপতি মাওলানা আব্দুল বাসিত আজাদ, অধ্যাপক মাওলানা আব্দুল করিম, বিএনপি নেতা এম ইসলাম তরফদার তনু, এডভোকেট হাজী নুরুল ইসলাম, মিজানুর রহমান চৌধুরী, গোলাম কিবরিয়া চৌধুরী বেলাল, এডভোকেট সালেহ আহমেদ, সরদার মোঃ আইয়ুব আলী পোদ্দার, হাজী এনামুল হক, আব্দুল ওয়াদুদ তালুকদার আব্দাল, কৃষকদল নেতা মখলিছ উর রহমান তালুকদার, মাহবুবুর রহমান আউয়াল, নুরুজ্জামান মোল্লা, মজিবুর রহমান সেফু, নাজমুল আলম, মেয়র মোহাম্মদ আলী, এডভোকেট রমিজ আলী, ফজলুর রহমান লেবু, গিরিন্দ্র চন্দ্র রায়, সৈয়দ হুমাউন কবির, নুরুল এনাম খান টিপু, কমিশনার মাহবুবুল হক হেলাল, মীর আব্দুল আওয়াল, নজরুল ইসলাম শানু, জামায়াত নেতা মাওলানা লুৎফুর রহমান, কাজী মহসিন আহমেদ, অধ্যাপক সাদিকুর রহমান, এডভোকেট হাফিজুল ইসলাম, খলিলুর রহমান খলিল, শিবির নেতা আতিকুল ইসলাম সোহাগ, খেলাফত মজলিস নেতা সারওয়ার রহমান চৌধুরী, মাহমুদুল হাসান কিবরীয়া, মফিজুর রহমান বাচ্চু, হাজী শফিকুর রহামান তালুকদার, আব্দুর রব, যুবদলনেতা আজিজুর রহমান কাজল, মিয়া মোঃ ইলিয়াছ, জালাল আহমেদ, সফিকুর রহমান সিতু, মোর্শেদ আলম সাজন, আব্দুল মতিন, হাজী আব্দুল মজিদ কমিশনার, আব্দুল হামিদ, শাহ আলম গোলাপ, মশিউর রহমান কামাল, এটিএম সালাম কমিশনার, মোঃ এমরান, মাসুদ আহমেদ, শ্রমিকদল নেতা এডভোকেট এস এম বজলুর রহমান, আব্দুল হামিদ, আব্দুল কাদির চৌধুরী সোহেল, জেলা শ্রমিকদলের সাংগঠনিক সম্পাদক মোঃ তুহিন খান, ছাত্রদল নেতা তাজুল ইসলাম চৌধুরী ফরিদ, আমিনুল ইসলাম বাবুল, সৈয়দ আজহারুল হক বাকু, আব্দুল আউয়াল মজনু, সালাউদ্দিন টিটু, এমদাদুল হক এমরান, মৎস্যজীবি দল নেতা এডভোকেট মোদ্দত আহমদ, ফারুক আহমেদ, বাচ্চু মিয়া, জাসাস নেতা শাহ আলম চৌধুরী মিন্টু, আব্দুল কালাম আজাদ, আব্দুল ওয়াদুদ, মহিলাদল নেত্রী এডভোকেট লিপি আক্তার, এডভোকেট ফাতিমা আক্তার, কাউন্সিরর সৈয়দা লাভলী সুলতানা, জাসাদ নেতা মিজানুর রহমান, আফজাল সামী, এডভোকেট মিজানুর রহমান খোকন, ওলামাল নেতা মাওলানা সাইদুর রহমান প্রমুখ।

নিজামপুরে ভিত্তিপ্রস্তর স্থাপনকালে এমপি আবু জাহির
আওয়ামীলীগ ক্ষমতায় থাকলে
মানুষের ভাগ্যের উন্নয়ন হয়
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য আলহাজ্ব অ্যাডভোকেট মোঃ আবু জাহির বলেছেন, আওয়ামীলীগ গরীব মানুষের দল। এ দল ক্ষমতায় থাকলে মানুষের ভাগ্যের উন্নয়ন হয়। আর বিএনপি ক্ষমতায় গেলেই দেশে শুধু লুটপাট আর বোমাবাজি হয়। আওয়ামীলীগ সরকার নির্বাচিত হওয়ার পর বাংলাদেশে যে পরিমাণ উন্নয়ন কর্মকাণ্ড হয়েছে তা অতীতে আর কোন সরকারের আমলে হয়নি। তিনি বলেন, নিজামপুর ইউনিয়নেই প্রায় ৩০ কোটি টাকার উন্নয়ন কর্মকাণ্ড সম্পন্ন হয়েছে। তাই দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী নির্বাচনে দলমত নির্বিশেষে আওয়ামীলীগকে জয়ী করতে হবে।
গতকাল বৃহস্পতিবার বিকাল ৩টায় হবিগঞ্জ সদর উপজেলার নিজামপুর ইউনিয়ন পরিষদের নতুন ভবনের ভিত্তিপস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। নিজামপুর ইউপি চেয়ারম্যান আব্দুল আওয়াল তালুকদারের সভাপতিত্বে ও উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আব্দুল মুকিতের পরিচালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট আব্দুল আহাদ ফারুক, আওয়ামীলীগ নেতা একেএম সুফী, আব্দুর রাজ্জাক, নিজামপুর ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি দেওয়ান মাসুম রায়হান চৌধুরী, সাধারণ সম্পাদক ডাঃ কুতুব উদ্দিন, ইউনিয়ন কৃষকলীগের আহবায়ক জামাল উদ্দিন সরকার, রিাজ মিয়া, মারাজ মিয়া, মোঃ নূর মিয়া, রকিব মেম্বার, আব্দুল মজিদ, ইকবাল আহমেদ, আব্দুল কাদির মেম্বার, আব্দুর রউফ মেম্বার, মুসলেহ উদ্দিন মেম্বার, আবুল খায়ের, আব্দুল কাদির মাস্টার, মন্নর আলী প্রমুখ।

১৮ দলীয় জোটের বিক্ষোভ মিছিলে
হবিগঞ্জ জেলা কৃষকদলের অংশগ্রহন
প্রেস বিজ্ঞপ্তি ॥ ১৮ দলীয় জোটের বিক্ষোভ মিছিলে অংশ গ্রহন করেছে জেলা কৃষকদল। গতকাল বৃহস্পতিবার বিকাল ৫টায় জেলা কৃষকদলের মিছিলটি জেলা পরিষদের সামন থেকে বের হয়ে পৌর মাঠের সমাবেশে যোগদান করেন। বিক্ষোভ মিছিলে নেতৃত্বে দেন জেলা কৃষক দলের সভাপতি মুখলিছ উর রহমান তালুকদার ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান আওয়াল। এতে উপস্থিত ছিলেন- জেলা কৃষক দলের সিনিয়র সহ সভাপতি আব্দুর রব, সহ-সভাপতি হাজী সফিক মিয়া তালুকদার, অলিউর রহমান মানিক, খোকন শাহী ধনু, মোস্তাফিজুর রহমান সিতু, সাংগঠনিক সম্পাদক মফিজুর রহমান বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক আলিউর রহমান, সামিউল বাছিত মেম্বার, কবির আহমেদ কিরণ, সিরাজুল ইসলাম, মইনুল হাসান রতন, ছমির আলী, হাবিবুর রহমান স্বপন, আবু ছালেহ, কাওছার রহমান, তৌফিক আহমেদ জিয়া, সালেহ উদ্দিন মাখন, আনোয়ার আলী, কামাল খান, শফিকুল ইসলাম, রেনু মিয়া, আলী হোসেন, ফরিদ মিয়া, সফিক মিয়া, শামীম চৌধুরী, ওয়াহিদ মিয়া, সুমন মিয়া, ইলিয়াছ আলী প্রমুখ।

নবীগঞ্জে ছাত্রনোতা রায়েছ আহমেদ
চৌধুরী নেতৃত্বে বিক্ষোভ মিছিল
নবীগঞ্জ প্রতিনিধি ॥ সারা দেশের ন্যায় কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে  গতকাল বৃহস্পতিবার বিকালে নবীগঞ্জে উপজেলা ছাত্রদলের যুগ্ম সাধারন সম্পাদক রায়েছ আহমেদ চৌধুরীর নেতৃত্বে শহরে বিক্ষোভ মিছিল অনুষ্ট্তি হয়। বিক্ষোভ মিছিল শেষে নতুন বাজার মোড়ে এক পথ সভায় মিলিত হন। কলেজের সাবেক সভাপতি রুহুল আমিন সমসের এর সভাপতিত্বে ও  অনির্বান নাগের পরিচালনায় এতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা ছাত্রদলের যুগ্ম সাধারন সম্পাদক রায়েছ আহমেদ চৌধুরী। অন্যানদের মধ্যে বক্তব্য রাখেন মনির হোসেন, সঞ্জয় বনিক, তোফায়েল আহমদ, আলী জাহান, হাবিব আহমদ, জসিম চৌধুরী, হাফিজ তুহিন, শেখ আবু সামা, সিডি সোহেল, তুহিন চৌধুরী, মোজাক্কির হোসেন, জাকারিয়া, সোহেল আহমদ মুন্না, অলি আহমদ, সোহান, হিরুরু, আলীফ উদ্দিন, আশরাফ চৌধুরী, হাসান, সেলিম, সাজু, রাসেল চৌধুরী, কলেজ ছাত্রনেতা হাবিদুর রহমান, জুবেদ আহমদ, এনামূল, ফয়সল, সোহেল, সাবির, সোহাগ, শিব্বির, হেলাল, সৌরভ, ছোটন মিয়া, সালা উদ্দিন, জুনেদ, কামরুল, কানাই দাশ, রব্বুল, টিংকি চৌধুরী, মুমিনুল, সাজিদুল, সৈয়দ আলী, সাহান, সোয়েল, সুরঞ্জিত প্রমুখ। এসময় প্রধান অতিথি রায়েছ চৌধুরী বলেন, অবৈধ সরকার  পতন আন্দোলনকে বেগমান করতে নবীগঞ্জের ত্যাগি ও দলের স্বার্থে নিবেদিত কর্মীদের মূলায়ন করে অতিলম্বে নবীগঞ্জ ছাত্রদলের সকল কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি গঠনের আহবান জানানো হয়।

৫নং আউশকান্দি ইউনিয়নের ৮নং ওয়ার্ড কৃষকলীগের কমিটি গঠন
সভাপতি মতিন মিয়া, সাধারন সম্পাদক আব্দুল কাইয়ুম, সাংগঠনিক সম্পাদক শাহাবুদ্দিন
প্রেস বিজ্ঞপ্তি ঃ ৫নং আউশকান্দি ইউনিয়নের ৮নং ওয়ার্ড কমিটি গঠন করা হয়েছে। গতকাল বৃহ¯পতিবার সন্ধায়  আউশকান্দি হীরাগঞ্জ বাজার চৌধুরী সোনা মিয়া ম্যানশনে কৃষকলীগের অস্থায়ী কার্যালয়ে ৫নং আউশকান্দি ইউনিয়ন কৃষকলীগের আহবায়ক জাহান চৌধুরীর সভাপতিত্বে ও সিনিয়র যুগ্ম আহবায়ক নিজামূল ইসলাম চৌধুরীর পরিচালনায় বক্তব্য রাখেন সিনিয়র যুগ্ম আহবায়ক আব্দুর নুর। এতে সর্বসম্মতিক্রমে ৮নং ওয়ার্ড কৃষকলীগের সভাপতি মতিন মিয়া, সাধারন সম্পাদক আব্দুল কাইয়ুম, সাংগঠনিক সম্পাদক মো: শাহাবুদ্দিনকে নির্বাচিত করা হয়। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ছাত্রলীগ নেতা, আলাউর রহমান আল আমিন, আব্দুস ছবুর, মোনায়েম কবির, ফখরুল ইসলাম জুয়েল, শাহ আশরাফ আলী, ময়নুল ইসলাম রুবেল, মুহিবুর রহমান আল জাবের, রিপন মিয়া প্রমুখ।

১৮ দলীয় ঐক্য জোটের বিক্ষোভ
মিছিলে জেলা জাসাদের অংশ গ্রহণ
প্রেস বিজ্ঞপ্তি ॥ নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবীতে গতকাল বৃহস্পতিবার বিকেলে হবিগঞ্জ পৌরসভা মাঠে ১৮ দলীয় ঐক্যজোটের ডাকা বিক্ষোভ মিছিলে অংশ গ্রহণ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক দল জাসাদ হবিগঞ্জ জেলা নেতৃবৃন্দ। সংগঠনের সভাপতি মিজানুর রহমান চৌধুরীর নেতৃত্বে অনুষ্ঠিত ও বিক্ষোভ মিছিলে অংশ নেন, জেলা জাসাদের সহ সভাপতি শাহ ফারুক আহমেদ, আশফাকুর রহমান আশিক, সাধারণ সম্পাদক আফজাল সামি, সাংগঠনিক সম্পাদক কামরুল হাসান কাজল, সহ সাংগঠনিক সম্পাদক সালাউদ্দিন আহমেদ, গাজী লিটন মিয়া, প্রচার সম্পাদক মহসিন, জেলা জাসাদ নেতা হাবিবুর রহমান মিসবাহ, মোঃ শের আলী মাস্টার, আলমগীর হোসেন, আজিজুর রহমান, এম এ আউয়াল, মোঃ সাহিদ, গোলাম মওলা, আব্দুর রহমান, সাইমুম, রাজিব, হাবিব, সাঈদ, আশরাফুল ইসলাম, বিকাশ,  অলি মিয়া, শামীম, অলিউর রহমান, মোঃ শাহেদ আলী, ফারুক মিয়া, সাইখুল, মোহাম্মদ আলী, জয়নাল মিয়া, তপন, মান্না, নুরুল আমিন,  আঙ্গুর মিয়া, মোঃ জুয়েল মিয়া, পারভেজ মিয়া, মোঃ ফজল মিয়া, জসিম মিয়া, নানু মিয়া, সোহাগ, মুন্না, রায়হান, রুকন, শাবাজ মিয়া, তানভীর আহমেদ জুয়েল প্রমূখ।

নবীগঞ্জে অবৈধভাবে গ্যাস সংযোগ বিচ্ছিন্ন
করে গ্রাহককে ৭ হাজার টাকা জরিমানা
নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ শহরে অবৈধভাবে গ্যাস সংযোগ দিয়ে অনৈতিক ফায়দা হাসিল করার খবর পাওয়া গেছে। গতকাল বৃহস্পতিবার সকালে জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষ অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার পাশাপাশি ওই গ্রাহককে ৭ হাজার টাকা জরিমানা করেছেন। তবে অবৈধ এ কাজে জড়িত ঠিকাদারী প্রতিষ্টান ও জালালাবাদ গ্যাসের নবীগঞ্জ আবিকার কোন কর্মকর্তার বিরোদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। ঘটনাটি নিয়ে শহরে ব্যাপক আলোচনা চলছে।
জানাযায়, নবীগঞ্জ পৌর এলাকার শিবপাশা গ্রামের বাসিন্দা উপজেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আনোয়ার মিয়া জালালাবাদ গ্যাসের নবীগঞ্জ আবিকা অফিস থেকে বছর খানেক পূর্বে তার নিজ নামে একটি বৈধ সংযোগ নেন। তার পরপরই ওই বৈধ সংযোগ থেকে জালালাবাদ গ্যাসের তালিকাভূক্ত ঠিকাদারী প্রতিষ্টান আলেকজান্ডার গ্যাস কোম্পানীর গ অঞ্চলের সুপারভাইজর শলিল দাশ জালালাবাদ গ্যাসের নবীগঞ্জ আবিকার সহকারী ইঞ্জিনিয়ার লোকমান গাজীর সহযোগিতায় আরো ২টি অবৈধ সংযোগ প্রদান করে প্রতি মাসে অবৈধভাবে মুনাফা গ্রহন করতে থাকে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় জালালাবাদ গ্যাস নবীগঞ্জ আবিকা প্রধান ফিরোজুল ইসলাম এলাকাবাসীর সহযোগিতায় অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করেন এবং ওই গ্রাহককে নগদ ৭ হাজার টাকা জরিমানা করেন। নাম প্রকাশে অনিচ্ছুুক শিবপাশা এলাকার এক ব্যক্তি জানান, সুপারভাইজর শলিল দাশ জালালাবাদ গ্যাসের নবীগঞ্জ আবিকার সহকারী ইঞ্জিনিয়ার লোকমান গাজীকে নিয়ে একাধিকবার আনোয়ার মিয়ার বাসায় দাওয়াত খেয়েছেন। এছাড়া শলিল দাশের বিরোদ্ধে বিস্তর অভিযোগ রয়েছে বলেও জানা গেছে। শলিল দাশ প্রথমে হবিগঞ্জের পাপন গ্যাস নামের একটি ঠিকাদারী প্রতিষ্টানে কাজ করত। সেখান থেকে তার দুর্নীতির কারণে বের করে দেয়া হয়েছিলো। এর পর সে শ্রীমঙ্গলের বহ্নিশিখা নামের অপর একটি ঠিকাদারী প্রতিষ্টানের কাছ থেকে সুপারভাইজারী নিয়োগ এনে পুনরায় কাজ শুরু করে। ওই প্রতিষ্টান থেকে একই কারণে তাকে বাদ দিলে সে জালালাবাদ গ্যাসের তালিকাভূক্ত আরো একটি ঠিকাদারী প্রতিষ্টান আলেকজান্ডার গ্যাস কোম্পানীর কাছ থেকে আবারো সুপারভাইজরী নিয়োগ নিয়ে এসে কাজ করছে। আর তার উপর বিস্তর অভিযোগ থাকা সত্বেও তাকে জালালাবাদ গ্যাস নবীগঞ্জ আবিকার  দুর্নীতিবাজ কর্মকর্তা সহযোগিতা করে যাচ্ছে অবৈধ মুনাফার জন্য।

বিএনপির মিছিল থেকে ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর
ব্যবসায়ীদের বিরূপ প্রতিক্রিয়া ॥ কর্মসূচি ঘোষণা
স্টাফ রিপোর্টার ॥ শহরে বিএনপির মিছিল থেকে ইটপাটকেল নিক্ষেপ ও ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুরের ঘটনায় বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। ব্যবসায়ী সংগঠন চেম্বার অব কমার্স, মার্চেন্ট এসোসিয়েশন ও ব্যক্স গতকাল রাতে মিছিল করেছে। আজ শুক্রবার সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত স্ব স্ব দোকানের সামনে মানববন্ধন কর্মসূচি ঘোষনা দিয়েছেন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ। সন্ধ্যা ৬টায় মার্চেন্ট এসোসিয়েশনের কার্যালয়ে প্রতিবাদ সমাবেশ ও আলোচনা সভা অনুষ্টিত হবে। গতকালে রাতে এ ব্যাপারে মাইকিং করা হয়েছে।
গতকাল বিকালে শহরে জেলা বিএনপির বিক্ষোভ মিছিল চলাকালে চৌধুরী বাজার এলাকার ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথ, ডাকঘর এলাকার শাহীন ব্রার্দাস ও একটি ক্রোকারিজের দোকান ভাংচুর করা হয়। এছাড়া কয়েকটি গাড়িও ভাংচুর করা হয়। এর প্রতিবাদে সন্ধ্যায় মিছিল বের করে ব্যবসায়ীদের তিন সংগঠন চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্টি, মার্চেন্ট এসোসিয়েশ ও ব্যববাসায়ী কল্যাণ সমিতি ব্যক্স। বিক্ষোভ মিছিলটি শহরের চৌধুরী বাজার থেকে বের হয়ে কালিবাড়া এলাকায় আশরাফ জাহান কমপ্লেক্সে গিয়ে হবিগঞ্জ মার্চেন্ট এসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব রহিছ মিয়া সভাপতিত্বে এক প্রতিবাদ সভায় মিলিত হয়। এতে বক্তব্য রাখেন, হবিগঞ্জ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ড্রাসির প্রেসিডেন্ট মোতাচ্ছিরুল ইসলাম, সাবেক কাউন্সিলর মিজানুর রহমান, নাছির উদ্দিন, দুলাল সূত্রধর, মার্চেন্ট এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক ফজলুর রহমান লেবু, আহমেদ কবির আজাদ, ব্যক্স সভাপতি শাহবাজ চৌধুরী, সাধারণ সম্পাদক সৈয়দ তোফায়েল ইসলাম কামাল, ফজলে রাব্বী রাসেল ও পার্থ সারথি রায়। এ ব্যাপারে সংগঠনের নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করা হলে তারা তথ্য নিশ্চিত করেন।

নবীগঞ্জে গৃহবধুর আত্মহত্যা
নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে সবিতা রানী আচার্য্য নামে এক গৃহবধূ। আত্মহননকারী সবিতা জগন্নাথপুর উপজেলার মেঘারকান্দি গ্রামের পিন্টু আর্চায্য জীবনের স্ত্রী। তারা স্বামী-স্ত্রী নবীগঞ্জ পৌর এলাকার গয়াহরি গ্রামে সাবেক কমিশনার বাসু দেব দাশ নারায়নের বাড়িতে ভাড়ায় থাকতো। বুধবার দিবাগত রাতে সে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে। খবর পেয়ে থানার অফিসার ইনর্চাজ জাহাঙ্গীর আলমের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করেন। গতকাল বৃহস্পতিবার সকালে মৃদেহটি হবিগঞ্জ মর্গে প্রেরণ করা হয়েছে। আত্মহত্যার কারণ জানা যায় নি।

মাধবপুরে বিএনপির বিক্ষোভ
মিছিল ও সমাবেশ
মাধবপুর প্রতিনিধি ॥ মাধবপুরে নিদলীর্য় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার পূনঃপ্রবর্তন ও হামলা-মামলার প্রতিবাদে মিছিল ও সমাবেশ করেছে বিএনপি ও অঙ্গ সংগঠন। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলা পরিষদ মাঠে হবিগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতি ও উপজেলা বিএনপির সভাপতি আলহাজ্ব সৈয়দ মোঃ শাহজাহানের সভাপতিত্বে এবং পৌর বিএনপির সাধারন সম্পাদক আলাউদ্দিন আল রনির পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন থানা বিএনপির ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক চৌধুরী ফজলে ইমাম সুমন, বিএনপি নেতা আব্দুল আজিজ, চেয়ারম্যান শামসুল ইসলাম কামাল, মাহবুবুর রহমান সোহাগ, মীর খুরশেদ আলম, শামসুল ইসলাম মামুন, মিনহাজউদ্দিন চৌধুরী কাসেদ, কাউন্সিলর গোলাপ খান, আবুল বাশার, হাবিবুর রহমান মানিক, মাসুদ আলী, বাদশা মিয়া, আরজু মিয়া মেম্বার, ফজলুর রহমান, শহিদুল ইসলাম বাবু, মাসুক মিয়া, ডাঃ লাল মিয়া, মীর আব্দুল আলীম বাদল, যুবদল নেতা এনায়েতউল্লাহ, কবির চৌধুরী, ফিরোজ মিয়া, বাবুল হোসেন, সফিকউদ্দিন খান, রফিকুল ইসলাম শামীম, শ্রমিক দল নেতা আলাই মিয়া, সালেক মিয়া, বাচ্চুু মিয়া, ছাত্রদল নেতা মোস্তফা কামাল বাবুল, শেখ জহিরুল ইসলাম, মির্জা ইকরাম, আলমগীর কবির, এমদাদুল হক সুজন, রাজিব দেব রায় রাজু, ওমর ফারুক, জসিম শিকদার, আল জুমান, রিফাতউদ্দিন, রনি আহম্মদ, স্বেচ্ছাসেবক দল নেতা সৈয়দ সোহেল, ফরিদুর রহমান, শাহিন মিয়া প্রমূখ। পরে এক বিশাল মিছিল মাধবপুর উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

হবিগঞ্জে পত্রিকা পুড়িয়েছে ছাত্রলীগ-যুবলীগ
স্টাফ রিপোর্টার ॥ সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট আলহাজ্ব মোঃ আবু জাহির ও সাবেক সভাপতি ডাক্তার মুশফিক হোসেন চৌধুরীকে নিয়ে সংবাদ প্রকাশ করায় দৈনিক হবিগঞ্জ সমাচার পত্রিকা পুড়িয়েছে ছাত্রলীগ ও যুুবলীগ নেতাকর্মীরা। গতকাল বৃহস্পতিবার বেলা ১টায় শহরের প্রধান সড়কের টাউন হল সড়ক এলাকার আওয়ামীলীগ দলীয় কার্যালয়ের কাছে তারা সংঘবদ্ধ হয়ে পত্রিকায় আগুন দেয়। স্থানীয় সূত্রে জানা যায়- ঢাকার একটি অনলাইন নিউজপোর্টাল এর বরাত দিয়ে দৈনিক হবিগঞ্জ সমাচার গতকাল জেলা আওয়ামীলীগ সভাপতি ও সাবেক সভাপতিকে নিয়ে একটি সংবাদ প্রকাশ করে। ওই সংবাদে উল্লেখ করা হয়, আগামী সংসদ নির্বাচনে হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে গত উপ-নির্বাচনে পরাজিত প্রার্থী জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক মুশফিক হুসেন চৌধুরীর স্থলে সাবেক মন্ত্রী দেওয়ান ফরিদ গাজীর ছেলে দেওয়ান শাহনেওয়াজ মিলাদ গাজীর নাম তালিকাভূক্ত করা হয়েছে। এ ছাড়া হবিগঞ্জ-৩ (হবিগঞ্জ সদর-লাখাই) আসনে জেলা আওয়ামীলীগ সভাপতি, বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট আলহাজ্ব মোঃ জাহিরের স্থলে সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার ছেলে রেজা কিবরিয়ার নাম তালিকাভূক্ত করা হয়েছে। ওই সংবাদ প্রকাশের পর বিক্ষুব্ধ ছাত্রলীগ ও যুবলীগ নেতাকর্মীরা পত্রিকায় আগুন ধরিয়ে দিয়ে বিক্ষোভ প্রদর্শন করে। এব্যাপারে জেলা ছাত্রলীগ সভাপতি মোস্তফা কামাল আজাদ রাসেল জানান- সমাচারে প্রকাশিত সংবাদের কোনো ভিত্তি নেই। পত্রিকার সার্কুলেশন বাড়াতেই এধরণের মিথ্যা সংবাদ প্রকাশ করা হয়েছে। এ ব্যাপারে হবিগঞ্জ সমাচার পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক রাসেল চৌধুরী জানান- সংবাদের গুরুত্ব বিবেচনা করেই আমরা সেটি ছাপিয়েছি। কারও প্রতি বিদ্বেষ পোষণ করে সংবাদ প্রকাশ করা হয়নি।

মাধবপুরে বঙ্গবন্ধু কৃষি পুরষ্কারে ভূষিত
আমজাদ খাঁনকে উপজেলা পরিষদের সংবর্ধনা
আবুল হোসেন সবুজ, মাধবপুর থেকে ॥ মাধবপুরের কৃষক আমজাদ খাঁনকে সফল উৎপাদক ও রপ্তানিকারক কৃষক হিসেবে জাতীয় বঙ্গবন্ধু কৃষি পুরষ্কার ১৪১৮ বাংলা রোপ্য পদকে ভূষিত হওয়ায় উপজেলা পরিষদের পক্ষ থেকে তাকে সংবর্ধনা প্রধান করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা বেগম শেলীর সভাপতিত্বে সংবর্ধনা সভায় প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন জাহান আমজাদ খানের হাতে সম্মাননা ক্রেষ্ট তুলে দেন। উপজেলা ভাইস চেয়ারম্যান শ্রীদাম দাশগুপ্ত, কৃষি কর্মকর্তা আতিকুল হক, ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আতিকুর রহমান, সৈয়দ আলমগীর, শফিকুল ইসলাম, মাহবুবুর রহমান সোহাগ, শামসুল ইসলাম মামুন, পঃপঃ কর্মকর্তা আকিব উদ্দিন, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা হৃষীকেশ ভট্টাচার্য্য ও পদকপ্রাপ্ত সফল কৃষক আমজাদ খাঁন প্রমুখ বক্তব্য রাখেন। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কনক জাতের টমেটো, বর্ষাকালীন তরমুজ, বিষমুক্ত শসা ও লাউ চাষ করে কৃষিতে বিশেষ অবদান রাখায় মাধবপুর উপজেলা সদরের হরমুজ আলী খাঁেনর ছেলে আমজাদ খাঁন গত ২১ অক্টোবর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনাড়ম্ভর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট থেকে জাতীয় বঙ্গবন্ধু কৃষি পুরষ্কার গ্রহণ করেন।

হবিগঞ্জে ১৮ দলীয় জোটের নেতৃত্বে
স্মরণকালের বিক্ষোভ মিছিল সমাবেশ
৫টি গাড়ি ৩টি দোকান ভাংচুর ॥ ককটেল বিস্ফোরণ
স্টাফ রিপোর্টার ॥ ১৮ দলের কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে হবিগঞ্জে গত ৫বছরের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। মিছিল চলাকালে কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান ও গাড়ি ভাংচুরের ঘটনা ঘটে। এসময় একটি ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটে। গতকাল বৃহষ্পতিবার বিকেলে ৫টার দিকে হবিগঞ্জ পৌর মাঠ থেকে জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলহাজ্ব জি কে গউছ এর নেতৃত্বেধাীন ১৮ দলীয় জোটের মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে কয়েক হাজার নেতা-কর্মী অংশ নেন। এর আগে জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুর রশীদ এমরানের নেতৃত্বে শহরের কলাপাতা হোটেলের সামন থেকে অপর একটি মিছিল বের হয়। এদিকে মিছিল চলাকালে মিছিলকারীরা একটি ম্যাক্সি ও ২টি ইজিবাইক  ও ৩টি ব্যাবসা প্রতিষ্ঠান ভাংচুর করে।
উল্লেখ্য বিগত ৫ বছর পুলিশী বাধার কারনে শহরের মূল অংশে মিছিল করতে পারেনি বিএনপি তথা ১৮ দলীয় জোট। গতকাল বৃহষ্পতিবারেই ৫ বছর পর প্রথম সারা শহর মিছিল করে বিএনপি ও তাদের শরীকরা। আর এ মিছিল ছিল স্মরণকালের সবচেয়ে বড় শোডাউন বলে প্রত্যক্ষদর্শীরা জানান। পুলিশ অনেকটা অসহায় ছিল বলেও প্রত্যক্ষদর্শীরা জানান।

হবিগঞ্জ পৌরসভা আয়োজিত পৌরকর মেলা সমাপ্ত
দুদিনে ১১ লাখ ৮০ হাজার টাকা পৌরকর আদায়
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ পৌরসভা আয়োজিত পৌরকর মেলায় দু’দিনে পৌরকর আদায় হয়েছে ১১ লাখ ৮০ হাজার ৩ শ ৭৮ টাকা। গতকাল হবিগঞ্জ পৌরভবন প্রাঙ্গনে আয়োজিত পৌরকর মেলার সমাপনী সভা অনুষ্ঠিত হয়। মেয়র আলহাজ্ব জি, কে গউছের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হবিগঞ্জের পুলিশ সুপার মোঃ কামরুল আমীন। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন কর আদায় করা সকল নাগরিকের মৌলিক ও নৈতিক দায়িত্ব। যত বেশী কর আদায় হবে নাগরিক সুবিধা ততই বৃদ্ধি পাবে। তিনি পৌরকর মেলা আয়োজনের ভুয়শী প্রশংসা করে হবিগঞ্জ পৌরসভার এ আয়োজনকে দেশের মধ্যে ব্যতিক্রমী উদ্যোগ বলে অভিহিত করেন। তিনি হবিগঞ্জ পৌরবাসীর মধ্যে করপ্রদানে উৎসাহ সৃষ্টির জন্য মেয়র আলহাজ্ব জি, কে গউছের ভুয়শী প্রশংসা করেন। সভাপতির বক্তব্যে মেয়র আলহাজ্ব জি, কে গউছ বলেন প্রথম যখন পৌরকর মেলা আয়োজন করা হয় তখন অনেকেই এর সাফল্য নিয়ে আশাবাদী ছিলেন না। আমরা প্রমান করেছি কোন রকম ক্রোকী পরোয়ানা বা বলপ্রয়োগ ছাড়াই পৌরবাসী তাদের কর স্বতঃস্ফূর্তভাবে প্রদান করে থাকেন। প্রতিবার সফলভাবে এ করমেলার আয়োজনই তার বড় প্রমান। তিনি বলেন জনগণের দেয়া করের প্রতিটি টাকা হবিগঞ্জ পৌরসভা সততা ও স্বচ্ছতার সাথে ব্যয় করে থাকে। হবিগঞ্জ পৌরসভার সততা ও স্বচ্ছতার কারনেই বিএমডিএফ পৌরসভার উন্নয়নে এবার ৬ কোটি টাকা বরাদ্দ দিচ্ছে। এছাড়াও ইউজিএফ প্রকল্পে পৌরসভা আবারো অন্তর্ভুক্ত হয়েছে। সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন পৌর কাউন্সিলর মাহবুবুল হক হেলাল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ হারুনুর রশীদ চৌধুরী ও বিশিষ্ট ব্যবসায়ী মোদারিছ আলী টেনু। অনুষ্ঠানে আমির চান কমপ্লেক্সের স্বত্তাধিকারী মোঃ আবুল কাশেমের পক্ষে মোঃ সোহরাব খান নগদ ৯৪ হাজার ৫ শ টাকা পৌরকর প্রধান অতিথির হাতে তুলে দেন। এছাড়াও বিশিষ্ট ব্যবসায়ী ইসহাক মিয়ার পক্ষে মুুকুল ভট্টাচার্য্য ৩৫ হাজার ২ শ ৪৪ টাকা ও বিশিষ্ট ব্যবসায়ী মোদারিছ আলী টেনু ১৮ হাজার ৫ শ ৪০ টাকা ও সাংবাদিক মোঃ হারুনুর রশীদ চৌধুরী আয়েশা খাতুনের পক্ষে পৌরকর প্রধান অতিথি মোঃ কামরুল আমীনের হাতে তুলে দেন।
পৌরকর মেলায় দুদিনে পৌর কর আদায় হয়েছে ১১ লাখ ৮০ হাজার ৩ শ ৭৮ টাকা। প্রথম দিন ৫ লাখ ২৮ হাজার ৯শ ৩৫ টাকা এবং দ্বিতীয় দিন ৬ লাখ ৫১ হাজার ৪ শ ৪৩ টাকা। প্রথম দিন ৩৭৬ টি হোল্ডিং এবং দ্বিতীয় দিন ৫২৩ টি হোল্ডিংয়ের কর আদায় হয়। মেলায় করদাতাগনকে ১০ শতাংশ রিবেট দেয়ার সাথে সাথে তাদেরকে সম্মাননা সনদ ও ফুল দিয়ে শুভেচ্ছা প্রদান ও মিষ্টিমুখ করানো হয়। মেলায় ৫ টি ষ্টল এবং ৩ টি ব্যাংক বুথ ছিল। ব্যাংকগুলো ছিল সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক ও মিচুয়্যাল ট্রাষ্ট ব্যাংক।

গ্রামীণ ব্যাংক আইন আত্মঘাতি’
এক্সপ্রেস ডেস্ক ॥ সরকার কতৃক প্রণীত গ্রামীণ ব্যাংক আইন-১৩ আত্মঘাতি। গ্রামীণ ব্যাংক অধ্যাদেশ ১৯৮৩ এর পরিবর্তে গ্রামীণ ব্যাংক আইন-২০১৩ জারী করার নামে সরকার গ্রামীণ ব্যাংককে রাজনীতিকরণ ও মহিলাদের ক্ষমতাহীন করার ষড়যন্ত করছে বলে অভিযোগ করেছে গ্রামীণ ব্যাংকের ৮৪ লক্ষ সদস্যর পক্ষে ব্যাংকের নির্বাচিত পরিচালকবৃন্দরা ও গ্রামীণ ব্যাংক কর্মচারী সমিতি। বৃহস্পতিবার বিকালে গ্রামীণ ব্যাংক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তারা এ অভিযোগ করেন। সংবাদ সম্মেলনে নির্বাচিত পরিচালকদের পক্ষে কথা বলেন তাসলিমা বেগম ও কর্মচারীদের পক্ষে কথা বলেন গ্রামীণ ব্যাংক কর্মচারী সমিতির সভাপতি মো. সামশুল আলম। পরিচালকদের পক্ষ থেকে বলা হয়, গ্রামীণ ব্যাংক ছিল একটি রাজনীতিমুক্ত, স্বচ্ছ এবং স্ব-শাসিত প্রতিষ্ঠান। গ্রামীণ ব্যাংক পরিচালনা পর্ষদের ১২জন সদস্যের মধ্যে ৯জনই হলো ৮৪ লাখ সদস্যের নির্বাচিত প্রতিনিধি। গ্রামীণ ব্যাংকের কর্মীদের তত্বাবধানে প্রতিটি কেন্দ্র, শাখা, এরিয়া এবং যোন পর্যায় থেকে কয়েকটি স্তর অতিক্রম করে তাঁরা নির্বাচিত হয়ে আসেন। কিন্তু গ্রামীণ ব্যাংক আইন ২০১৩ এর ৯(খ) নং অনুচ্ছেদে বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে ঋণ গ্রহীতা শেয়ার হোল্ডার গ্রহণ কর্তৃক ৯জন পরিচালক নির্বাচনের কথা বলা হয়েছে। এখানে বিধি বলতে যা বুঝানো হয়েছে তা হলো গ্রামীণ ব্যাংকের কর্মীদের তত্বাবধানে নির্বাচন না হয়ে সরকার কর্তৃক নিযুক্ত নির্বাচন কমিশনার এবং নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাগণদের তত্বাবধানে পরিচালক নির্বাচন হবে। যখনই গ্রামীণ ব্যাংকের বাহিরের কারো দ্বারা এ নির্বাচন হবে তখনই নির্বাচন প্রক্রিয়ায় রাজনীতি ঢুকে যাবে। ফলে যে সুশৃংখল কাঠামোর উপর ভিত্তি করে গ্রামীণ ব্যাংক পরিচালিত হতো সে কাঠামো ভেঙ্গে পড়বে। যে কারণে গ্রামীণ ব্যাংক ক্রমশঃ ধ্বংসের দিকে ধাবিত হবে। আমরা গ্রামীণ ব্যাংক পরিচালক নির্বাচনে বাহিরের কোন হস্তক্ষেপ চাইনা। গ্রামীণ ব্যাংকের পরিচালনা পর্ষদ থাকবে সার্বভৌম। পরিচালনা পর্ষদই ব্যাংকের যাবতীয় নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করবে। কিন্তু গ্রামীণ ব্যাংক আইন ২০১৩ এ পরিচালনা পর্ষদের সে ক্ষমতা খর্ব করা হয়েছে। উক্ত আইনের ৮(২) ক্রমিকে বলা হয়েছে সরকারের সহিত পরামর্শক্রমে ব্যাংকের সকল নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করিবে। এতে গ্রামীণ ব্যাংকের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ৮৪ লাখ সদস্যের আশা আকাংখার প্রতিফলন ব্যহত হবে। তাদের পক্ষ থেকে আরো বলা হয়, গ্রামীণ ব্যাংক আইন ২০১৩’র ১৪(২) ক্রমিকে ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের জন্য প্রার্থী বাছাইয়ের উদ্দেশ্যে চেয়ারম্যান বোর্ডের সহিত পরামর্শক্রমে বাছাই কমিটি গঠন করবেন বলা হয়েছে। গ্রামীণ ব্যাংকের সদস্যগণ একদিকে ব্যাংকের শেয়ারহোল্ডার মালিক অপরদিকে ব্যাংকের উপকারভোগী। তাই পরিচালনা পর্ষদের শেয়ারহোল্ডার কর্তৃক নির্বাচিত প্রতিনিধিদের বাদ দিয়ে শুধুমাত্র চেয়ারম্যান কর্তৃক ব্যবস্থাপনা পরিচালক মনোনীত হলে ব্যাংক পরিচালনায় তাঁদের ইচ্ছার কোন প্রতিফলন ঘটবে না। তাই আমরা ব্যবস্থাপনা পরিচালক নিয়োগে চেয়ারম্যানের একক ক্ষমতা খর্ব করে পরিচালনা পর্ষদের ক্ষমতা বহাল রাখার জন্য জোর দাবি জানাচ্ছি। গ্রামীণ ব্যাংক আইন ২০১৩ এর ১৭(২) ক্রমিকে নির্বাচিত পরিচালকদের শুন্য হলে বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে পরিচালক নির্বাচন না হওয়া পর্যন্ত সরকার কর্তৃক নিযুক্ত ২জন পরিচালক এবং চেয়ারম্যানসহ ৩জন পরিচালকের উপস্থিতিতে সভার কোরাম হবে বলে উল্লেখ রয়েছে। এতে ব্যাংকের ৭৫ ভাগ শেয়ারহোল্ডার মালিকদের অধিকার খর্ব করা হয়েছে। শেয়ারহোল্ডার মালিকদের প্রতিনিধি ছাড়া পরিচালনা পর্ষদের সভায় কোন সিদ্ধান্ত গৃহীত হলে সেটা উপকারভোগীদের স্বার্থের পরিপন্থিও হতে পারে। তাছাড়া সোনালী ব্যাংকসহ বিভিন্ন রাষ্ট্রায়াত্ব ব্যাংকে সরকার কর্তৃক নিযুক্ত পরিচালক দ্বারা পরিচালিত হওয়ায় এসব ব্যাংকগুলোতে বড় বড় আর্থিক জালিয়াতি হয়েছে। তাই ৭৫ ভাগ মালিক পক্ষের প্রতনিধি ছাড়া শুধুমাত্র সরকার কর্তৃক নিযুক্ত প্রতিনিধিদের দ্বারা কোন সিদ্ধান্ত বাস্তবায়িত হলে গ্রামীণ ব্যাংককেও যে বড় বড় আর্থিক জালিয়াতি হবে না এর কোন নিশ্চয়তা নেই। তাই আমরা শেয়ারহোল্ডার সদস্যের মালিকদের ছাড়া কোরাম পূর্ণ হওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র নিন্দা জানাচ্ছি। সরকার বড় বড় সেমিনার করে নারীর ক্ষমতায়নের কথা বলছেন। অথচ সারা দুনিয়ায় একমাত্র ব্যাংক গ্রামীণ ব্যাংক যার মালিক গরিব মহিলারা। এটা কি নারীর ক্ষমতায়নের মধ্যে পড়ে না? গ্রামীণ ব্যাংক বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী প্রতিষ্ঠান। এই নোবেল বিজয়ী প্রতিষ্ঠানের মালিক গরিব মহিলারা। এটা কি আমাদের জাতি হিসেবে গৌরবের বিষয় নয় ? গ্রামীণ ব্যাংক আইন ২০১৩ এর বিরুদ্ধে আমরা তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং আগামী ৩ রা নভেম্বর গ্রামীণ ব্যাংকের সকল যোনাল অফিস এবং এরিয়া অফিসের মাধ্যমে এই আইনের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করছি। উক্ত কর্মসূচি গ্রামীণ ব্যাংকের সদস্য, সদস্য পরিবার, আমানতকারী এবং ব্যাংকের শুভাকাংখিসহ সর্বস্তরের জনগণের সহযোগিতা কামনা করছি।

আদালতে মেজরের চিৎকার
অতঃপর ৫ দিনের দণ্ড
এক্সপ্রেস ডেস্ক ॥ বিচারকের সঙ্গে অসদাচরণের অভিযোগে অবসরপ্রাপ্ত মেজর মো. মাহবুবুল হককে (৪৫) ৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। এর পর পরই তাকে কারাগারে পাঠানো হয়েছে। ঢাকার প্রথম যুগ্ম মহানগর দায়রা জজ নুর নাহার বেগম শিউলি গতকাল বৃহস্পতিবার কারাদণ্ডর ওই আদেশ দিয়ে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। জানা যায়, একটি চেক ডিজঅনারের মামলার বাদী মেজর মো. মাহবুবুল হক (অব.) গতকাল বৃহস্পতিবার আদালতে সাক্ষ্য দিতে আসেন । তার জবানবন্দির পর ওই মামলার আসামি মোহাম্মাদ আলমগীর খালেদের পক্ষে আইনজীবী জেরা করার সময় মাহবুবুল হক হঠাৎ উত্তেজিত হয়ে ওঠেন। বিচারক নুর নাহার বেগম শিউলি আদালত অবমাননার আদেশে উল্লেখ করেন যে, বাদী মাহবুবুল হক সজরে কথা বলায়, তাকে সাবধান করে ধীরে ও শান্তভাবে কথা বলতে বলা হয়। কিন্ত সে তৎক্ষনিকভাবে উচ্চস্বরে জানান যে, ঞযরং ধিু ড়ভ ঃধষশ এরপর তাকে ফের সাবধান করা হলে তিনি পুনরায় চিৎকার শুরু করেন। তিনি এসময় বলেন, তিনি প্রথম শ্রেনীর কমিশন্ড অফিসার ছিলেন। আর আদালত শুধু মাত্র একজন ম্যাজিস্ট্রেট। তিনি আদালতের চেয়ে ৪ গ্রেড ওপরে। আদেশে আরও বলা হয়, আদালতের প্রতি অবমাননাকর এ বক্তব্য আদালতে উপস্থিত আইনজীবী, সরকারী কৌসুলী ও আদালতের কর্মচারীগণ প্রত্যক্ষ করেছেন। যা আদালত অবমাননাকর হওয়ায় আদালত তাকে ৫ দিনের বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত  করছে।

‘সরকারি কাজে গিয়ে রাজনৈতিক
কর্মসূচিতে অংশ নেয়া যাবে না’
এক্সপ্রেস ডেস্ক ॥ সরকারি কাজে গিয়ে কোনো রাজনৈতিক কর্মসূচিতে অংশ নেয়া যাবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগে. জে. মো. জাবেদ আলী। তিনি বলেন, নির্বাচনী আচরণবিধি অনুযায়ী কেউ সরকারি সুবিধা নিয়ে রাজনৈতিক প্রচার-প্রচারণায় অংশ নিতে পারবেন না। গতকাল বৃহস্পতিবার বিকালে শেরেবাংলা নগরে নির্বাচন কমিশন সচিবালয়ে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। একজন প্রার্থী একই সময়ে দুইটি কর্মসূচিতে অংশগ্রহণ করতে পারবে কি না জানতে চাইলে নির্বাচন কমিশনার বলেন, ‘একজন প্রার্থী একই সময়ে দুইটি কর্মসূচিতে অংশগ্রহণ করতে পারবে না এবং রাজনৈতিক কোন কাজে সরকারি যান সহ অন্য কোন সুযোগ সুবিধা নিতে পারবেন না।’ জাবেদ আলী বলেন, ‘নির্বাচনকালীন সময়ে প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সাংসদরা কেউই সরকারি সুযোগ-সুবিধা নিয়ে নির্বাচনী কাজে অংশ নিতে পারবেন না। তবে সরকার বা বিরোধীদলীয় নেতারা প্রার্থী হলে কিংবা যে কোন ব্যক্তি নিরাপত্তা নিতে পারবেন। নিরাপত্তা চাইলে তাদেরকে নিরাপত্তা দেয়া হবে বলে জানিয়েছেন তিনি। সরকার-বিরোধীদলসহ সকল প্রার্থীদের আচরণ একই হওয়া উচিত বলে তিনি মন্তব্য করেন। জাবেদ আলী জানান, ‘যদি কোনো প্রার্থী নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে তবে প্রার্থীদের ওপর আচরণবিধিতে উল্লেখিত শাস্তির বিধান প্রযোজ্য হবে। প্রার্থীরা আচরণবিধি মানছে কি না তা দেখার জন্য নির্দিষ্ট লোক আছে বলে জানান তিনি।’ সংশোধিত আচরণবিধি দিয়ে কি লেভেল প্লেয়িং ফিল্ড হয়েছে কি না জানতে চাইলে নির্বাচন কমিশনার বলেন, ‘যেভাবে আচরণবিধি করলে লেভেল প্লেয়িং ঠিক থাকবে বলে ইসি মনে করেছে সেভাবেই করা হয়েছে। তবে নতুন এই আচরণবিধি এখন খসড়া পর্যায়ে রয়েছে। সকলের মতামত জানার জন্য এটা ওয়েবসাইডে দেয়া হবে’।

৬০ কোটি টাকা আত্মসাত
সিনিয়র সহকারী সচিবসহ
পাঁচজনের বিরুদ্ধে মামলা
এক্সপ্রেস ডেস্ক ॥ সরকারি ৬০ কোটি টাকা মূল্যের সম্পত্তি আত্মসাতের অভিযোগে সিনিয়র সহকারী সচিবসহ পাঁচ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বৃহস্পতিবার রাতে দুদকের সহকারী পরিচালক আবু হেনা আশিকুর রহমান বাদি হয়ে সাভার থানায় মামলাটি (মামলা নং-৫২) দায়ের করেন। মামলায় আসামিরা হলেন- সাভারের সাবেক সহকারী কমিশনার (ভূমি) জসীম উদ্দিন হায়দার (বর্তমানে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব), আশুলিয়া ভূমি অফিসের সাবেক ভূমি উপ-সহকারী শৈলেশ চন্দ্র দাশ (বর্তমানে ঢাকা গুলশান সার্কেলের গোবিন্দপুরের ভূমি উপ-সহকারী), আশুলিয়া ভূমি অফিসের সাবেক ভূমি উপ-সহকারী আজগর আলী (বর্তমানে ঢাকার ক্যান্টনমেন্ট সার্কেলের ক্যান্টনমেন্টের ভূমি উপ-সহকারী) এবং আশুলিয়া উপজেলার টংগাবাড়ীর আব্দুল কাদের ও আলী  আমজাদ।
মামলার এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজসে নিজেরা আর্থিক ভাবে লাভবান হওয়া বা অপরকে লাভবান করানোর উদ্দেশ্যে ঢাকা জেলার সাভার উপজেলাধীন বাসাইদ মৌজার ১০ দশমিক ৪০ একর সরকারি জমি গ্রাসপূর্বক আনুমানিক ৬০ কোটি টাকা আত্মসাত করেছেন বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে। দন্ডবিধির ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সনের ২নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।
দুদক সূত্র জানায়, সরকারি জমির মধ্যে মোট ১০ দশমিক ৪০ একর জমি নিজের দাবি করে মালু মাদবর জেলার জজ আদালতে দেওয়ানী মোকদ্দমা (১০৩/৬৫) দায়ের করেন। চূড়ান্তভাবে মামলায় সরকারের বিপক্ষে রায় হয়। তবে উক্ত রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে তৎকালীন সরকারী কৌশলী (জিপি) কোন আপলি করেননি। এমনকি মামলা সংক্রান্ত কোন তথ্য ঢাকার জজ কোর্টে পাওয়া যায়নি। মালু মাদবর মারা যাওয়ার পর আসামিরা যোগসাজসে ওই সম্পত্তি আত্মসাত করেন।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে
জেলা বিএনপির বিক্ষোভ মিছিল
স্টাফ রিপোর্টার ॥ দেশে ব্যাপী আওয়ামীলী সরকারের হত্যা, নিযার্তন ও নির্দলীয় তত্ত্ববধায়ক সরকার পুর্নবহালের দাবীতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে বিক্ষোভ মিছিল করেছে হবিগঞ্জ জেলা বিএনপি।
গতকাল বিকালে মিছিল শহরের স্থানীয় কোর্ট পয়েন্টে থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে চৌধুরী বাজার খোয়াই ব্রীজ পয়েন্টে গিয়ে এক পথ সভায় মিলিত হয়।
হবিগঞ্জ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক  আমিনুর রশীদ এমরানের সভাপতিত্বে ও সহ-সাংগঠনিক সম্পাদক আব্বাস উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত পথ সভায় বক্তব্য রাখেন, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও জেলা যুবদলের সাবেক সভাপতি এম জি মোহিত, শ্রমিক বিষয়ক সম্পাদক সফিকুর রহমান চৌধুরী, জেলা ওয়ালামাদল সভাপতি ক্বারী কবির হোসেন, স্বেচ্ছাসেবকদলের যুগ্ম আহ্বায়ক এডঃ আফজাল হোসেন, তোষার চৌধুরী, বিএনপির সহ-প্রচার সম্পাদক এস এম আব্দুল আওয়াল, জেলা ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক সৈয়দ মুশফিক আহমেদ, জেলা ওলামাদল নেতা আব্দুল্লাহিল কাফি, জেলা তাঁতীদলের সভাপতি এডঃ কামরুল হাছান, জেলা বিএনপি সদস্য দেলোয়ার হোসেন দিলু, তোফয়েল ইসলাম কামাল, জেলা যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক সামছুল ইসলাম মতিন, আবুল কালাম আজাদ, আব্দুল ওয়াহেদ আঞ্জব, মোঃ জহুল ইসলাম সেলিম, জামাল উদ্দিন, ইকবাল হোসেন, জালাল উদ্দিন, কামাল আহমেদ, নাছির উদ্দিন, মুকিত চৌধুরী  ফারুক আহমেদ, আজিজুর রহমান আজিজ, হাসবি সাঈদ চৌধুরী, মকসুদুর রহমান উজ্জল, এমদাদ ঠাকুর চৌধুরী, ওয়াহিদুজ্জামান ওয়াদি, আব্দুল আহাদ আনছারী, আরিফে রব্বানী টিটো, এডঃ গুলজার আহমেদ খান, মাহফুজুর রহমান খোকন, এডঃ নিজাম উদ্দিন, স্বেচ্ছাসেবকদল নেতা কাউন্সিলর সাইদুর রহমান, এ জেড এম ইকবাল, আলমপনা চৌধুরী মাসুদ, সালেহ আহমেদ, ইফতেখার আহমেদ ইমরান, আবু কাউছার সাজ্জাদ, সাইফুর রহমান রিপন, এডঃ সানি, সাইফুল ইসলাম রাজ, আক্কাছ আলী, ওয়াই এম সিদ্দিকী জনি, শাহ জাহাঙ্গীর আলম যুবরাজ, আব্দুস সাত্তার, ইলিয়াস জাবেদ সোহাগ, উজ্জল খান, মিজানুর রহমান সোহেল, এস এম রমজান, মোঃ রাসেল, শাহ দিপু,  আব্দুর রউফ, আফরাজ আহমেদ, মারাজ মিয়া, তারা মিয়া, মিন্টু দেব, গিয়াস উদ্দিন, সুমন মিয়া, সালেক মিয়া, আব্দুল মালেক মেম্বার, আব্দুল লতিফ, শাহজাহান মিয়া, তানভীর আহমেদ জুয়েল, আব্দুস শহীদ, এনাম আহমেদ, আফরোজ মিয়া, আক্তার মিয়া, সালাম মিয়া, আবুল বাশার, কনু মিয়া, শাহ মোঃ এমরান, ফজলুর রহমান, নূরুল হক, সফিকুল ইসলাম, হাবিবুর রহমান, মনিরুল হাসান হিরা, ইউনুছ মিয়া, ফজলুল হক, রায়েদ চৌধুরী রিংকু, সাইফুল ইসলাম রকি, মহিবুর রহমান সুমন, সাইফুল ইসলাম, আবুল বাশার জুমন, রাসেল মোল্লা, জিলবু মিয়া, ইউনূছ আহমেদ, ওলামাদল নেতা মাওঃ নূরুল হক, মাওঃ জাকারিয়া, মাওঃ জাহেদ আহমেদ, মাওঃ মনির আহমেদ, মাওঃ শুয়েব আহমেদ, নূরুল আমিন, কামরুল ইসলাম, রায়হান মিয়া প্রমূখ।
পথ সভায় বক্তারা বলেন, আওয়ামীলীগ সরকার হত্যা, জেল, জুলুম নির্যাতন করে নির্দলীয় তত্ত্ববধায়কের দাবী রুখতে পারবে না। জনতার আন্দোলনেই সরকার তত্ত্বাবধায় সরকারের দাবী মেনে নিতে বাধ্য হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com