বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের প্রতি মানুষের আস্থা বাড়ছে

  • আপডেট টাইম সোমবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৪
  • ৪১৪ বা পড়া হয়েছে

এম কাউছার আহমেদ ॥
ইউনিয়ন পরিষদের ই-সেবা কার্যক্রম আমাদের আধুনিক জীবন সম্পর্কে সম্যক জ্ঞান দিয়েছে। এটা সরকারের প্রসংশনীয় উদ্যোগ। এ উদ্যোগ দ্বারা আমরা খুবই উপকৃত হয়েছি। এখান থেকে আমরা দ্রুত ও সহজেই ইন্টারনেট সেবা পাচ্ছি। ফলে জীবন যাত্রায় যোগ হচ্ছে নতুন মাত্রা। ইউনিয়ন পরিষদের ই-সেবা কার্যক্রম সম্পর্কে এভাবেই কথা গুলো বললেন বানিয়াচং উপজেলার ১৩নং মন্দরী ইউনিয়ন পরিষদের আগুয়া গ্রামের বাসিন্দা আলাই মিয়া।
তিনি বলেন-ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র এখন ইউনিয়ন পরিষদের প্রাণ হিসেবে চিহ্নিত হয়েছে। এখান থেকে আধুনিক জীবন যাত্রার সকল ধরনের সুযোগ সুবিধা পাচ্ছেন ইউনিয়ন পরিষদের বাসিন্দারা। ফলে আগের মতো শহরে গিয়ে এখন আর ইন্টারনেট ব্যবহার করতে হয় না। আধুনিক সুবিধা এখন হাতের নাগালেই, ইউনিয়ন পরিষদের তথ্য সেবা কেন্দ্রে।
ইউনিয়ন পর্যায়ে বসবাসকারী সাধারণ জগণের নাগালের আওতায় আধুনিক তথ্য প্রযুক্তি সেবা নিশ্চিত করার জন্য যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তাই ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে নামে পরিচিত। আমাদের উন্নয়ন মনস্তত্ব সাধারত কেন্দ্র ভিত্তি। বর্তমান সরকার এ প্রবনতাকে ভেঙ্গে কেন্দ্রের সাথে তৃণমূলে ভারসাম্য রক্ষার একটি ইতিবাচক প্রকল্প গ্রহণ করেছে। মূলত সরকারী সেবা জনগণের দৌগড়ায় পৌছে দেয়ার লক্ষ্যে সরকার ডিজিটাল বাংলাদেশ বা ভিশন-২০২১ ঘোষনা করেছে। এরই অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালের ১১ নভেম্বর ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র উদ্বোধন করেন। বর্তমানে সারা দেশে ৪ হাজার ৫শ ১টি ইউনিয়নে তথ্য সেবা কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে। এ থেকে জনগণকে তথ্য সেবা প্রদান করা হচ্ছে।
বানিয়াচং উপজেলার ১৩নং মন্দরী ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা তারেকুর রহমান রাসেল চৌধুরী জানান-২০১২ সালের জানুয়ারীতে মন্দরী ইউনিয়নে প্রতিষ্ঠিত হয় তথ্য সেবা কেন্দ্র। এর পর থেকে এখন পর্যন্ত এখানে ১৮ হাজারের উপরে জন্ম নিবন্ধন করা হয়েছে। (জিটুজি) সরকারী ব্যবস্থাপনায় মালয়েশিয়া গমনইচ্ছুক ৫ শতাধিক লোকের নিবন্ধন করা হয়েছে। প্রথম ধাপে এখান থেকে ৪ জন লোক এই প্রক্রিয়ার মাধ্যমে মালয়েশিয়ায় যাবার সুযোগ পান। ১জন বর্তমানের মালয়েশিয়ায় আছেন। বাকী ৩ জন প্রক্রিয়াধীন আছেন।
তিনি বলেন-আমাদের তথ্য সেবা কেন্দ্রে কম্পিউটার প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। এখানে স্বল্প মূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হয়। প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত প্রায় ৫০ জন শিক্ষার্থী এ তথ্য কেন্দ্র থেকে কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণ করেছেন। যার স্বীকৃতি স্বরূপ ২০১৪ সালে হবিগঞ্জে ইউনিয়ন পরিষদের সেরা উদ্যোক্তা হিসেবে সম্মাননা পুরস্কার পেয়েছি।
ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে কম্পিউটার কম্পোজ, জমির খতিয়ানের আবেদন ফরম সরবরাহ, মোবাইল ব্যাংকিং, ডিজিটাল ক্যামেরা ধারা আর্জেন্ট ছবি তোলা হয়। কাগজপত্র ফটোকপি, স্ক্যানিং, লেমেনেটিং করা, ইমেল একাউন্ট খোলা, ই-মেইল একাউন্ট পাঠানো, পাসপোর্ট ডকুমেন্ট, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক, দেশ বিদেশে অডিও ও ভিডিও কলের সাহায্য কথা বলা। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরম পূরণ করা, বিভিন্ন পাবলিক পরীক্ষার ফলাফল দেখা ও মার্কশীট ডাউনলোড করা, ইন্টারনেট ব্রাউজিং ও অনলাইনে জন্ম নিবন্ধক করা হয়। এছাড়া স্থানীয় পর্যায়ে বিপুল সংখ্যাক তরুন-তরুণী ইউনিয়ন পরিষদ ভিত্তিক তথ্য কেন্দ্রের মাধ্যমে কম খরচে কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণ করতে পারছেন। তথ্য প্রযুক্তির দক্ষতা সম্পন্ন এ সকল তরুন-তরুণী সহজেই বিভিন্ন জায়গায় কর্মস্থাংস্থানের সুযোগ পাচ্ছেন। কেউ কেউ স্থানীয় উদ্যোগতা হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। অনেকে বিভিন্ন হাট বাজারে কম্পিউটার ব্যবসা পরিচালনা করছেন।
মন্দরী ইউনিয়ন পরিষদের সচিব কৃষ্ণকান্ত দাশ জানান-তৃণমূল পর্যায়ে সকলের দৌড়গোরায় তথ্য সেবা পৌছে দিয়ে জনগণের ক্ষমতায়ণ নিশ্চিত করার জন্য স্থানীয় সরকার ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে (ইউআইএসসি) স্থাপন করেছে।
অবাধ তথ্য প্রবাহ জনগণের ক্ষমতায়নের পূর্ব শর্ত। বিশেষ করে অগ্রসর জনগণের মাঝে তথ্য প্রবাহ নিশ্চিত করার মাধ্যমে তাদের জীবনযাত্রারমান পরিবর্তন আনা সম্ভব। এ ক্ষেত্রে ইউনিয়ন পরিষদ তথ্য সেবা কেন্দ্র রাখতে পারে গুরুত্বপূর্ণ ভূমিকা।
এ ব্যাপারে মন্দরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জালাল উদ্দিন খন্দকার বলেন, ই-তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে ইউনিয়নের জনগণ খুব কম সময়ে ও কম খরচে দেশ বিদেশে যোগাযোগ স্থাপনের জন্য ইন্টারনেট সুবিধা পাচ্ছেন। ফলে ইউনিয়ন পরিষদ মূখী হচ্ছে জনগণ। তিনি বলেন-এখানে অনলাইন তথ্য ভান্ডারে ভিডিও, অডিও, এনিমেশন এবং টেক্সট ফরম্যাটে কৃষি, শিক্ষা, আইন ও মানবাধিকার, কর্মস্থাংস্থান, বাজার, বিভিন্ন সরকারী ফরম ইত্যাদি বিষয়ক তথ্য কম খরচে ও সহজে পাওয়া যাচ্ছে। যে কারণে তথ্য সেবা কেন্দ্রের প্রতি সাধারণ মানুষের আস্থা বাড়ছে। তথ্য সেবা কেন্দ্র তিনি নিজে পর্যক্ষেবণ করেন বলে জানান।
বানিয়াচং উপজেলা পরিষদ চেয়ারম্যান-শেখ বশীর আহমেদ বলেন-ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের তথ্য স্থানীয় সরকারের প্রান্তিক পর্যায়ে বসবাসকারী সাধারণ মানুষ হাতের নাগালের মধ্যেই তথ্য প্রযুক্তির সুবিধা পাচ্ছেন। বিশেষ করে এখানকার তরুণ সমাজ নিজেদেরকে তথ্য প্রযুক্তির মূল ধারার সাথে সম্পৃক্ত করতে সুযোগ পাচ্ছেন। তিনি বানিয়াচং উপজেলার প্রত্যেক ইউনিয়ন পরিষদের উদ্যোত্তাকে তথ্য সেবার মান আরো উন্নয়নের জন্য আহ্বান জানান।
বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মুনির উদ্দিন বলেন-তথ্য প্রযুক্তির বাইরে থেকে বৈশ্বিক উন্নয়ন প্রবাহের সাথে তাল মিলানো কঠিন হবে। তাই একটি কার্যকর ও সুষম তথ্য প্রযুক্তি প্রবাহ দেশের জন্য অত্যান্ত প্রয়োজন। তিনি বলেন-ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে একটি আধুনিক তথ্য প্রযুক্তি মনস্তত্ব সম্ভাবনাময় মানব সম্পদ তৈরীর ক্ষেত্র প্রসারিত হয়েছে।
হবিগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক-দিলীপ কুমার বনিক বলেন-ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র নামে পরিচিত যুগউপযোগী এ প্রকল্পটি বিশাল একটি প্রকল্প। সময়ের সাথে সাথে এর চাহিদাও বাড়ছে। যত দিন যাবে সরকার কর্তৃক এর পরিধি আরো সম্প্রসারিত হবে। তিনি বলেন-ভবিষ্যতে এখান থেকে পল্লী বিদ্যুৎ এর বিল, চেয়ারম্যান পরিষদের সম্মানি, গ্রাম পুলিশদের বেতন এখান থেকে দেয়া হবে। তিনি বলেন, জন চাহিদার প্রেক্ষিতেই ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রকে আরো আধুনিকায়ন করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com