সোমবার, ০৬ মে ২০২৪, ০১:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে হঠাৎ শিলাবৃষ্টি ॥ ফসলের ব্যাপক ক্ষতি ॥ ১০ ঘন্টা বিদ্যুতবিহীন আজমিরীগঞ্জ উপজেলা নির্বাচনে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা সিলেট কিশোর হত্যার দায়ে বানিয়াচঙ্গের যুবক আটক আয়া চন্দনা রাণীর পোস্টিং লাখাই কাজ করছেন হবিগঞ্জ মাতৃমঙ্গল হবিগঞ্জ পৌরসভা থেকে অবসরপ্রাপ্ত ১৫ কর্মকর্তা-কর্মচারীকে বিদায় সংবর্ধনা সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজল আহমেদের মনোনয়নপত্র বাতিল ধুলিয়াখাল থেকে ৬ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক ৩ ঘন্টার বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা ॥ ভোগান্তি উপজেলা পরিষদ নির্বাচন হবিগঞ্জ ও শায়েস্তাগঞ্জের ৭ প্রার্থীর মনোনয়ন বাতিল মানবসেবার প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

খোশ আমদেদ মাহে রমজান

  • আপডেট টাইম মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪
  • ১৩ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ আজ ২২ রমজান। মাহে রমজানের সিয়াম পালন করতে কেউ সমর্থ না হলে কিংবা ব্যর্থ হলে তার জন্য কাযা কাফ্ফারা, ফিদয়া ব্যবস্থা আছে বটে কিন্তু রমজানের সিয়ামে যে প্রাচুর্য রয়েছে তা লাভ হয় না। কোরান মজিদে রমজানের সিয়াম পালন করার তাগিদ দিয়ে ইরশাদ হয়েছে ঃ যদি তোমরা উপলব্ধি করতে তা হলে বুঝতে পারতে সিয়াম পালন করাই তোমাদের জন্য অধিকতর কল্যাণকর (সূরা বাকারা ঃ আয়াত ১৮৪)। মাহে রমজানে সিয়াম পালনে যে আনন্দ, যে আত্মিক পরিতৃপ্তির সৌকর্য, যে পরিচ্ছন্নতার আমেজ অনুভব, যে রহমত, মাগফিরাত ও নাজাতের প্রাচুর্য পরশ লাভ করা যায়, তা অন্য সময়ে লাভ করা যায় না। কাযা, কাফফারা, ফিদয়া দিলে ফরজ আদায় হয়ে যায় বটে কিন্তু রমজানের যে প্রভূত কল্যাণ রয়েছে, তা অর্জিত হয় না। প্রিয়নবী (সাঃ) বলেছেন, মাহে রমজানের একটি সিয়াম তরক করা এত বড় কঠিন কর্ম যে, সারা জিন্দেগী ভরে সিয়াম পালন করলেও তার ক্ষতিপূরণ করা সম্ভব হবে না (তিরমিযী ও আবু দাউদ শরীফ)। হাদিস শরীফে আছে, মাহে রমজানে একজন ফেরেশতা প্রত্যেক দিন মানবজাতিকে সম্বোধন করে বলতে থাকে ঃ হে অনুসন্ধানকারীগণ, আল্লাহর যিকির কর এবং আল্লাহর দিকে অগ্রসর হও। হে অনুসন্ধানকারীগণ, এখনও সময় আছে, ফিরে আস, জ্ঞানচক্ষু উন্মীলিত কর। অতঃপর সে আবার বলতে থাকে ঃ ক্ষমা চায় এমন কোন ব্যক্তি আছে কি তাকে ক্ষমা করা হবে। তওবাকারী কেউ আছে কি? তার তওবা কবুল করা হবে। কারও কিছু দাবি আছে কি? তাহলে তা পূরণ করা হবে (আহমদ)। মাহে রমজানে যে ব্যক্তি আল্লাহকে স্মরণ করবে আল্লাহতা’আলা তাকে সর্বতোভাবে ক্ষমা করবেন (তিরমিযী শরীফ)। প্রিয়নবী (সাঃ) বলেছেন, আমার উম্মতকে আল্লাহতা’আলা রমজান মাসে বিশেষ পাঁচটি জিনিষ দান করেছেন, যা হতে আগেকার যামানার উম্মতরা বঞ্চিত ছিল আর তা হচ্ছে ঃ আমার সায়িম উম্মতের মুখের গন্ধ আল্লাহতা’আলার নিকট মৃগনাভীর চেয়েও অধিক সুগন্ধযুক্ত। এ মাসে সকল প্রকারের জীবজন্তু এমনকি পানির মাছও ভোরবেলা হাতে ইফতারের ওয়াক্ত পর্যন্ত দোয়া করতে থাকে।
এ মাসে প্রতিটি বেহেশতকে নতুন সাজে সজ্জিত করা হয় এবং আল্লাহ’তাআলা বলেন, অতিসত্বর আমার বন্ধুরা দুনিয়ার সীমাহীন দুঃখ-কষ্ট সহ্য করে তোমাদের দিকে ফিরে আসছে। রমজান মাসে শয়তানকে বন্দী করা হয়। যে কারণে সে অন্যান্য মাসের মতো বান্দাদের ধোকা দিতে সমর্থ হয় না, রমজানের শেষে এক রাতে আল্লাহ সায়িমদের ক্ষমা প্রদর্শন করেন। সাহাবায়ে কেরাম আরজ করলেন, এ আল্লাহর রসূল, তা কি শবে কদর? তিনি বললেন না, মজুরদের কাজ সমাপ্ত হলেই যেমন মজুরী দেয়া হয়, তেমনি আল্লাহ তার নেক বান্দাদের কৃতকার্যের মজুরী হিসেবে ক্ষমা করে দেন (আহমদ)।
যুগ শ্রেষ্ট সূফী হযরত মাওলানা শাহসূফী আলহাজ্ব তোয়াজউদ্দিন আহমদ (রহঃ) বলেছেন, রমজান মাসের প্রতিটি মুহূর্তে আল্লাহর রহমত এত অজস্র ধারায় বর্ষিত হয় যে, তা অন্য কখনও হয় না। সে রহমতের নূর অবলোকন করতে হলে ইলমে তাসাউক চর্চা করতে হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com