বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

নবীগঞ্জ পৌরসভার উদ্যোগে আয়োজিত ৩ দিনব্যাপী অমর একুশে বইমেলা ২০২৪ শুভ উদ্বোধন

  • আপডেট টাইম বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ মহান ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন ও পায়রা উড়িয়ে গতকাল ২৭ ফেব্রুয়ারি (মঙ্গলবার) বিকেল ৩ টায় ‘অমর একুশে বইমেলা ২০২৪’ নবীগঞ্জ পৌরসভা কার্যালয় প্রাঙ্গণে শুভ উদ্বোধন করা হয়েছে। নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের সদস্য, বিশিষ্ট নজরুল গবেষক ও কণ্ঠশিল্পী জাতীয় কবির নাতনী খিলখিল কাজী উদ্বোধক হিসেবে উপস্থিত থেকে নবীগঞ্জ পৌরসভা কর্তৃক ৩দিন ব্যাপী ‘অমর একুশে বইমেলা ২০২৪’ উদ্বোধন করেন।
নবীগঞ্জ পৌরসভার মেয়র আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী’র সভাপতিত্বে এবং পৌর নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নূর আজম শরীফ’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন ৪নং ওয়ার্ড কাউন্সিলর ও অমর একুশে বইমেলা উদযাপন পরিষদের আহ্বায়ক যুবরাজ গোপ। এতে বক্তব্য রাখেন- পৌরসভার প্যানেল মেয়র-৩ ফারজানা মিলন পারুল, ৯নং ওয়ার্ড কাউন্সিলর মো. ফজল আহমদ চৌধুরী, ৩নং ওয়ার্ড কাউন্সিলর মো. নানু মিয়া, কবি ও গবেষক আফতাব আল মাহমুদ, প্রধান শিক্ষক ও গীতিকার আলী আমজাদ মিলন, বাংলাদেশ সহকারী শিক্ষক সমিতির সভাপতি শামীম আহমেদ চৌধুরী, উপজেলা স্কুলের অধ্যক্ষ কাঞ্চন বণিক, প্রধান শিক্ষক জাহাঙ্গীর বখত চৌধুরী তুহিন প্রমুখ।
উদ্বোধকের বক্তব্যে নজরুল গবেষক খিলখিল কাজী বলেন, ‘ভাষা শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাতে এবং নতুন প্রজন্মের কাছে দিনটিকে তাৎপর্যপূর্ণ করে তোলার জন্য এ আয়োজন। অমর একুশে বইমেলা ২০২৪ সফল ও সার্থক হোক এবং অব্যাহত থাকুক। তিনি বলেন, বাংলা ভাষায় যাঁরা সাহিত্যে আমাদের অনুপ্রেরণা যুগিয়েছেন কবি কাজী নজরুল ইসলাম অন্যতম। তাঁর বৈচিত্র্যময় ভাষার সুনিপুণ ব্যবহার বাংলা ভাষাকে আরও সমৃদ্ধ করেছে।
তিনি আরও বলেন, ‘নবীগঞ্জ পৌরসভা কর্তৃক অমর একুশে উপলক্ষে বই মেলার আয়োজন ঢাকার বাইরে একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। ষষ্ঠ বারের মতো এ ধরণের আয়োজন নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।’ তিনি এ ধরণের আয়োজনের জন্য নবীগঞ্জের পৌরসভার মেয়র আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী ও তার পরিষদকে ধন্যবাদ জানান।
সভাপতির বক্তব্যে পৌর মেয়র আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী বলেন, কবি সাহিত্যিকদের লেখালেখিতে উৎসাহিত করতে এবং পাঠক লেখকদের সমন্বয় সাধন করতে বইমেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আমি সবাইকে বই কেনার ও বই পড়ার জন্য উদাত্ত আহ্বান জানাই। বই পড়লে মানুষের জ্ঞান অর্জন হয়, মনে সৃজনশীলতার বিকাশ ঘটে, তাই বই পড়ার বিকল্প নেই।’ এছাড়াও তিনি অনুষ্ঠানের উদ্বোধক জাতীয় কবির নাতনী খিলখিল কাজী ঢাকা থেকে এসে বইমেলাকে সফল ও সার্থক করে তোলার জন্য তিনি সহ উপস্থিত সকলকে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। বইমেলা স্মারক ‘একুশের সূর্য’র মোড়ক উন্মোচন করেন উদ্বোধকসহ অতিথিবৃন্দ।
অনুষ্ঠানের উদ্বোধক খিলখিল কাজীর সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত পাঠ করেন অমর একুশে বইমেলা-২০২৪ উদযাপন পরিষদের সদস্য পৃথ্বীশ চক্রবর্ত্তী। কবিতা আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী সালেহ আহমেদ খসরু।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা ইব্রাহীম ইউসুফ এবং গীতাপাঠ করেন সেনেটারি ইন্সপেক্টর সুকেশ চক্রবর্ত্তী। এ সময় উপস্থিত ছিলেন প্যানেল মেয়র-২ আ. ছোবহান, সংরক্ষিত কাউন্সিলর পূর্ণিমা রানী দাশ ও সৈয়দা নাসিমা বেগম, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মো. কবির মিয়া, ৫নং ওয়ার্ড কাউন্সিলর মো. লুৎফুর রহমান, পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. তারিকুল ইসলাম, হিসাবরক্ষণ কর্মকর্তা ও অমর একুশে বইমেলা উদযাপন পরিষদের সদস্য সচিব শেখ মো. জালাল উদ্দিন, সহকারী প্রকৌশলী (সিভিল) মো. শহিদুল হক, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সেলিম তালুকদার, পজিপ কর্মকর্তা শাকিল আহমেদ, শ্রমিক নেতা আহমদ ঠাকুর রানা, সমাজসেবক ওয়াহিদুজ্জামান জুয়েলসহ সাংবাদিকবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ, অভিভাবকবৃন্দ, পৌরসভার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও সুধীবৃন্দ।
উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে কবি পৃথ্বীশ চক্রবর্ত্তীসহ ৫/৭জন কবিসাহিত্যিকের বইয়ের মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ। নবীগঞ্জ পৌরসভা কর্তৃক অমর একুশে উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের নাম ঘোষণা করা হয়। এরপর দ্বিতীয় অধিবেশনে স্বরচিত লেখা পাঠের আসর অনুষ্ঠিত হয়। কবি আফতাব আল মাহমুদ’র সভাপতিত্বে এবং গীতিকার আলী আমজাদ মিলন’র উপস্থাপনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি এ কে আজাদ খান। স্বরচিত কবিতা পাঠে অংশ গ্রহণ করেন কবি শায়খ তাজুল ইসলাম, কবি এমএ কাজী হাসান আলী, কবি এমএ ওয়াহিদ লাভলু, কবি শায়খ আবদুর রকিব হক্কানী, কবি রোকসানা বেগম প্রমুখ।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com