শুক্রবার, ১০ মে ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সিএনজি অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে বিরোধ ॥ বানিয়াচঙ্গের আগুয়া গ্রামে সংঘর্ষে নিহত ৪ ॥ আহত ৫০ ॥ বাড়ি-ঘরে ব্যাপক ভাংচুর ॥ রাতভর ভয়ঙ্কর রকম লুটপাট ব্রাহ্মণডোরায় ফুলতারা হত্যার ঘটনায় ঘাতক স্বামী আটক কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি’র ”নেটওয়ার্কিং পার্টনার মিটিং” অনুষ্ঠিত জাতীয় কৃষক পার্টির কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক হলেন বুলবুল চৌধুরী মাধবপুর উপজেলা নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল এমপির সুমনের হস্তক্ষেপে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালু ২৩ মে এর মধ্যে ব্যাখ্যা দাখিলের নির্দেশ বিদ্যুত বিভ্রাটের ঘটনায় হবিগঞ্জ পিডিবির প্রকৌশলীর বিরুদ্ধে আদালতে মামলা চরহামুয়া গ্রামের মাঠে “ফসল কর্তন ও মাঠ দিবস” অনুষ্ঠিত কালিয়ারভাঙ্গায় বাঁধ নির্মাণ প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ দুদুকে চুনারুঘাট উপজেলা নির্বাচনে ১৭ প্রার্থীর মনোনয়ন দাখিল

পইলের ঐতিহ্যবাহী মাছের মেলায় ॥ ৭৫ কেজি ওজনের বাঘাইর মাছের দাম দেড় লাখ টাকা

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০২৪
  • ৪৬ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর উপজেলার পইল বাজারের পাশে অবস্থিত মাঠে প্রতি বছরের ন্যায় এবারও অনুষ্ঠিত হয়েছে পইলের ঐতিহ্যবাহী মাছের মেলা। প্রতি বছর পৌষ সংক্রান্তিতে এ মেলার আয়োজন করে হয়ে থাকে। এ মেলাটি ঘিরে পইলসহ আশপাশের গ্রামগুলোতে এক উৎসবের আমেজ সৃষ্টি হয়। যা প্রায় দুইশো বছর ধরে চলে আসছে এ মেলা। দেশীয় প্রজাতির বড় মাছ দেখতে সিলেট, মৌলভীবাজর, সুনামগঞ্জসহ অন্যান্য জেলা থেকেও প্রচুর লোকের সমাগম হয় এ মেলায়। গতকাল সোমবার সকাল এ শুরু হয়। শেষ হবে আজ মঙ্গলবার পর্যন্ত।
পইলের ঐতিহ্যবাহী মাছের মেলায় বড় আকৃতির আইড়, চিতল, বোয়াল, গজার, রুই, কাতল, বাঘাইরসহ নানা প্রজাতির আকর্ষণীয় মাছ দেখতে পাওয়া যায়। এছাড়াও পুটি, চিংড়ি, কৈ সহ অসংখ্য দেশীয় মাছ পাওয়া যায় এই মেলায়। মেলাটির প্রধান আকর্ষণ মাছ হলেও এতে ভোগপণ্য, আখ, শিশুদের খেলনা, কৃষি উপকরণ, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি সহ বিভিন্ন পণ্য দেখতে পাওয়া যায়। স্থানীয়রা এ মেলাকে পূর্ব পুরুষের ঐতিহ্য বলে আক্ষা দেন।
২০২৪ সালের মেলায় এবার ৭৫ কেজি ওজনের সবছেয়ে বড় বাঘাইর মাছ। সুরমা নদী থেকে ধরে আনা মাছটি এনেছেন আব্দুল খালেক নামে মাছ বিক্রেতা। যার দাম চাওয়া হচ্ছে তিনি দেড় লাখ টাকা। দেড় লাখ টাকা দাম চাইলেও এক লাখ টাকা পেলে তিনি মাছটি বিক্রি করে দিবেন বলেন জানান মাছটির বিক্রেতা।
শাহজাহান মিয়া নামে আরেক বিক্রেতা ২৬ কেজি ওজনের একটি কাতলাসহ আরো অনকে বড় মাছ নিয়ে মেলায় এসেছেন। বড় কাতলাটির ৬০ হাজার টাকা দাম চাইলেও ৪০ হাজার টাকা পেলে সেটি বিক্রি করে দিবেন বলে জানান ওই মাছ বিক্রেতা।
এ ব্যাপারে পইল বাজার কমিটির সভাপতি ও বর্তমান পইল ইউনিয়নের চেয়ারম্যান মঈনুল হক আরিফ জানান, পইল মাছের মেলা আমাদের জন্য ঐতিহ্যের একটি মেলা। ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম বাগ্মী নেতা বিপিন চ›ন্দ্র পালের জন্মভূমি পইল গ্রামে প্রতিবছর এ মেলা অনুষ্ঠিত হয়ে থাকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com