রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৫:৪১ অপরাহ্ন

০৮ অক্টোবর ২০১৩ ইং এর সকল সংবাদ

০৮ অক্টোবর ২০১৩ ইং এর সকল সংবাদ

আব্দুল হান্নান চৌধুরী স্মৃতি বৃত্তি প্রদান অনুষ্ঠানে জেলা প্রশাসক
আমরা যদি প্রকৃত মানুষ হতে পারি তাহলে সমাজ উন্নত হবে
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদার বলেছেন, আমরা সবাই হয়তো ডিসি এসপি ডাক্তার ইঞ্জিনিয়ার হতে পারবো না, কিন্তু আমাদের সবাইকে মানুষ হতে হবে। আমরা যদি প্রকৃত মানুষ হতে পারি তাহলে সমাজ উন্নত হবে। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন- আদর্শ মানুষকে অনুস্মরণ করো, তাহলে তোমরাও আদর্শ মানুষ হতে পারবে। মনে রাখতে হবে জ্ঞানই হল প্রকৃত সম্পদ। শিক্ষার মাধ্যমেই আমরা দেশ থেকে দারিদ্র্য বিমোচন করতে পারব।
সোমবার দুপুরে হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম আব্দুল হান্নান চৌধুরী স্মৃতি বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। হবিগঞ্জ ওয়েলফেয়ার ট্রাস্ট সভাপতি বিশিষ্ট সাংবাদিক হারুনুর রশিদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভাইটাল ম্যানেজমেন্ট সলিউশন ইউকে এর নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ শাহনেওয়াজ, হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: গফফার আহমেদ ও হবিগঞ্জ হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ আবুল লেইছ। অনুষ্ঠানে মরহুম আব্দুল হান্নান চৌধুরীর সংক্ষিপ্ত জীবনী পাঠ ও অনুষ্ঠান পরিচালনা করেন বিয়াম ল্যাবরেটরী স্কুলের অধ্যক্ষ সৈয়দা রওশন সুলতানা। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মাহবুব এলাহী, গীতা পাঠ করেন ৭ম শ্রেণির ছাত্র হিমালয় দেব সৌরভ।
পরে প্রধান অতিথি জেলার বিভিন্ন স্কুলের ১০ জন দরিদ্র মেধাবী ছাত্রছাত্রীর হাতে ২ হাজার টাকা করে বৃত্তির টাকা তুলে দেন।

হবিগঞ্জে অর্পিত সম্পত্তি “খ” তপশীলের
আরও ৪২৯টি মামলার ভূমি অবমুক্তি
স্টাফ রিপোর্টার ॥ অর্পিত সম্পত্তি প্রত্যর্পন আইনের ‘খ’ তপশীলভুক্ত আরো ৫৫৮টি মামলার সিদ্ধান্ত দেয়া হয়েছে। এর মধ্যে ৪২৯টি মামলার সম্পত্তি অবমুক্তির সুপারিশ করা হয়। ১২৯ টি মামলা না-মঞ্জুর করা হয়েছে।
গতকাল সোমবার কমিটির সভাপতি, হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (রাাজস্ব), উপ-সচিব দিলীপ কুমার বণিক হবিগঞ্জ জেলা বিভিন্ন উপজেলার ৫৫৮টি মামলার সিদ্ধান্ত প্রদান করেন। এ সময় কমিটির সদস্য ভিপি জিপি এডভোকেট প্রবাল কুমার মোদক উপস্থিত ছিলেন। রায় ঘোষনার সময় আইনজীবি, সংশ্লিষ্ট পক্ষগণ, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি এডভোকেট রুহুল হাসান শরীফ ও সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট নির্মল ভট্টাচার্য্য রিংকু উপস্থিত ছিলন।

মাধবপুরে বাস-ট্রাক সংঘর্ষে
১ যুবক নিহত ॥ আহত ২৫
মাধবপুর প্রতিনিধি ॥ মাধবপুরে ট্রাক-বাসে মুখোমুখি সংঘর্ষে ১ জন নিহত ও অন্তত ২৫ জন আহত হয়েছে। নিহতের নাম শাহীন মিয়া (১৯)। তার বাড়ি টাঙ্গাইলের কালিহাতি উপজেলার নগরবাড়ি মাছিহাতা গ্রামে। গতকাল ভোরের দিকে ঢাকা-সিলেট মহাসড়কের মাধবপুর উপজেলার হাড়িয়া নাম স্থানে এ দুর্ঘটনাটি ঘটেছে। স্থানীয় ষূত্রে জানা গেছে, গতকাল ভোরের দিকে ওই স্থানে বিপরীতমুখী যাত্রীবাহী বাস ও একটি ট্রাকের মধ্যে মুখোমুখি সংঘর্ষ ঘটে। এতে ঘটনাস্থলেই শাহীন মিয়া নিহত হয়। গুরুতর আহতরা হল- রাশিদা বেগম (৫০), আমিনুল (৫২), আবুল কালাম (২৬), আনোয়ার হোসেন (৫০), জিত সরকার (১১), শাহরুখ মিয়া (২৮), রেজিয়া (২৫), কমলা (৫৭), ওয়ারিশ (৩০), জালাল খান (৭০), জহিরুল (২৪)। তাদেরকে মাধবপুরসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।

বানিয়াচঙ্গের ডাকাত
হবিগঞ্জে গেফতার
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহর থেকে বানিয়াচংয়ের কুখ্যাত ডাকাত ধন মিয়া (৩৫) কে গ্রেফতার করেছে সদর থানা পুলিশ । গ্রেফতারকৃত ডাকাত হচ্ছে বানিয়াচং উপজেলার মাহতাবপুর গ্রামের জাফর উল্লার ছেলে । গতকাল বিকাল ৫টায় কামড়াপুর ব্রীজ প্রাঙ্গন থেকে তাকে গ্রেফতার করা হয় । পুলিশ জানায় , ধন মিয়ার বিরুদ্বে ৫টি ডাকাতি মামলাসহ একাধিক অভিযোগ রয়েছে । গতকাল রাতেই তাকে বানিয়াচং থানায় হস্তান্তর করা হয় ।

লাখাইয়ের বিভিন্ন দলের শতার্ধিক নেতাকর্মীর জাতীয় পার্টিতে যোগদান
স্টাফ রিপোর্টার ॥ লাখাইয়ের বিভিন্ন দলের শতাধিক নেতাকর্মীরা জাতীয় পার্টিতে যোগদান করেছেন। সম্প্রতি তারা জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য, হবিগঞ্জ জেলা সভাপতি আলহাজ্ব আতিকুর রহমান আতিকের হাতে ফুলের তোড়া দিয়ে যোগদান করেন। এ সময় জাপা নেতা আতিকুর রহমান আতিক বলেন, জাতীয় পার্টির একটি শান্তিপূর্ণ দল। তিনি জাতীয় পার্টির পতাকা তলে সমাবেত পল্লীবন্ধু এরশাদের হাতকে শক্তিশালী করতে সকলের প্রতি আহবান জানান।  এ সময় উপস্থি ছিলেন জেলা জাতীয় পার্টির সহ-সভাপতি আব্দুল মুক্তাদীর চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক জালাল উদ্দিন খাঁন, মীর জিয়াউল হক জিয়া, সাংগঠনিক সম্পাদক তৌহিদুল ইসলাম তৌহিদ, তাজ উদ্দিন আহমেদ বাবুল, সৈয়দ মোতাব্বির হোসেন ফটিক, দপ্তর সম্পাদক প্রভাষক এস এম লুৎফুর রহমান, জেলা স্বেচ্ছাসেবক পার্টির সদস্য সচিব জাহাঙ্গীর আলম চৌধুরী, যুবসংহতির সদস্য সচিব কাজল আহমেদ, এডভোকেট শিবলী খায়ের, জেলা ছাত্র সমাজের সভাপতি মোস্তাফিজুর রহমান ময়না, জেলা সৈনিক পার্টির সাধারণ সম্পাদক আবু তালেব, লাখাই উপজেলা জাতীয় পার্টির সভাপতি আলহাজ্ব আনোয়র হোসেন মাষ্টার, সহ-সভাপতি নোমান মোল্লা, সোতা মিয়া মেম্বার, যুগ্ম সাধারণ সম্পাদক বাহার উদ্দিন, সাংগঠনিক সম্পাদক নাসির উদ্দিন নাছু, জামাল মিয়া, ফারুখ মিয়া, বুল্লা ইউনিয়ন সভাপতি বাবুল আহমেদ, সাধারণ সম্পাদক মাসুক মিয়া, হবিগঞ্জ সদর উপজেলা যুবসংহতির সদস্য সচিব মইনুল হাসান দুলাল, যুগ্ম আহবায়ক লুৎফুর রহমান লিটন, নুরুল হক, স্বপন মেম্বার, লাখাই উপজেলা ছাত্র সমাজের সভাপতি আবু লায়েছ স্বপন, সাধারন সম্পাদক এম শাহাম্মদ আলী শান্ত প্রমুখ।

শত শত নারী-পুরুষের অংশগ্রহণে মানববন্ধন ও স্মারকলিপি
শহরের পুরাতন খোয়াই নদীতে মাটি ভরাট
না করার নির্দেশ দিলেন জেলা প্রশাসক
স্টাফ রিপোর্টার ॥ শহরের হরিপুর, নোয়াবাদ এলাকার পুরাতন খোয়াই নদীতে মাটি ভরাট না করার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদার। তিনি গতকাল সোমবার বিকেলে তার কার্যালয়ে মাটি ভরাটকারী ও প্রতিবাদকারীদের উপস্থিতে এ নির্দেশ দেন। এর পূর্বে শহরের জলাবদ্ধতা দুরিকরনের স্বার্থে ভূমিদস্যুদের কবল থেকে পুরাতন খোয়াই নদী রক্ষা ও প্রতিবাদকারী যুবকদের বিরোদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন এবং জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি দেয় স্থানীয় শত শত নারী-পুরুষ।
জানা যায়, সম্প্রতি ওই এলাকার পুরাতন খোয়াই নদী জোরপূর্বক দখলের উদ্দ্যেশ্যে মাটি ভরাট করে কতিপয় ব্যক্তি। স্থানীয় যুবকরা এর প্রতিবাদ করলে তাদের বিরুদ্ধে মিথ্যা ডাকাতি মামলা দায়ের করে দখলদাররা। এরই প্রেক্ষিতে গতকাল সোমবার দুপুরে কোর্ট প্রাঙ্গনে মানববন্ধন কর্মসূচী পালন করেন স্থানীয় এলাকাবাসী। মানববন্ধনে হরিপুর, নোয়াবাদ, চৌধুরী বাজার, উত্তর শ্যামলী, পুরান মুন্সেফীসহ বিভিন্ন এলাকার শত শত নারী পুরুষ স্বতস্ফুর্ত ভাবে অংশ গ্রহণ করেন। এ সময় অন্যান্যে মধ্যে উপস্থিত ছিলেন- বাপা কেন্দ্রীয় পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক শরীফ জামিল, জেলা বিএনপি’র সহ সাধারণ সম্পাদক এডভোকেট কামাল উদ্দিন সেলিম, ৪নং ওয়ার্ডের কাউন্সিলর জুনায়েদ আহমেদ জুনেদ, সাবেক কমিশনার হাবিবুর রহমান হাবিব, দৈনিক হবিগঞ্জ সমাচার পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক রাসেল চৌধুরী, বাপা’র কেন্দ্রীয় পরিষদ সদস্য তোফাজ্জল সোহেল, জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক জালাল আহমদ, উত্তরণ সমাজ কল্যাণ সংসদের আহসানুল হক সুজা, এডভোকেট কামরুল ইসলাম, জেলা জাসাসের সভাপতি শাহ আলম চৌধুরী মিন্টু, জেলা ছাত্রদলের সিনিয়ির যুগ্ম আহ্বায়ক সৈয়দ মুশফিক আহমেদ, আরিফে রাব্বানী টিটু, তুহিন খান, লিন্টু চৌধুরী, শামীম খান, শরফুল উল্লা সুমন, বৃন্দাবন কলেজ ছাত্রদলের আহ্বায়ক রুবেল আহমেদ চৌধুরী, লিটন চৌধুরী, মহিবুল ইসলাম সুমন, মহিবুল ইসলাম জিতু, জোবায়েদ হোসেন, মহিউদ্দিন শিপন, আঃ হামিদ চুনু, কামরুজ্জামান স্বপন, সিরাজুল ইসলাম মনপর, সৈয়দ আহমেদ প্রমুখ। মানববন্ধন শেষে একই দাবীতে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি দেয় আন্দোলনকারীরা। এদিকে, বিকেলে জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদার মাটি ভরাটকারী ও প্রতিবাদকারীদের নিয়ে তার কার্যালয়ে এক আলোচনা বৈঠকে বসেন। আলোচনায় উভয়পক্ষের বক্তব্য শুনে উল্লেখিত এলাকায় মাটি ভরাট না করার নির্দেশ দেন জেলা প্রশাসক। এ সময় তিনি জানান, পুরাতন খোয়াই নদী নিয়ে খুব শীঘ্রই একটি মাস্টারপ্ল্যান তৈরী করা হবে। এর পূর্ব পর্যন্ত মাটি ভরাট না করা ও এ বিষয়টি দেখভালের জন্য সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুর রহমানকে দায়িত্ব দেন।

বানিয়াচঙ্গ উপজেলা জাতীয় পার্টির কর্মী সভায়-শংকর পাল
লাঙ্গলের বিজয় নিশ্চিত করতে দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান
স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচঙ্গ উপজেলা জাতীয় পার্টির এক কর্মী সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার  ১নং ইউনিয়ন পরিষদ অফিস প্রাঙ্গনে উপজেলা জাতীয় পার্টির সভাপতি আব্দুল মুকিত লস্করের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক দুধু মিয়ার পরিচালনায় অনুষ্ঠিত কর্মী সভায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন হবিগঞ্জ জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ও বানিয়াচঙ্গ আজমিরীগঞ্জ আসনে জাপা মনোনীত এমপি প্রার্থী শংকর পাল। অন্যানদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা জাপা সহ-সভাপতি হাবিবুর রহমান খাঁন আশিক মাষ্টার, সাবেক সাধারণ সম্পাদক মুকছুদুজ্জামান খাঁন, যুগ্ম সাধারণ সম্পাদক গৌরাঙ্গ সরকার, সাংগঠনিক সম্পাদক আঙ্গুর মিয়া, উপজেলা যুবসংহতির যুগ্ম আহবায়ক দেওয়ান শোয়েব রাজা, পিয়ানুর আহমেদ হাসান, লেচু মিয়া, মনফর মেম্বার, এয়াকুব আলী, গোলাপ আলী, আবিদ আখনজী, সিদ্দিক আলী, মাহমুদ হাসান, সুফি মিয়া, লেদু মিয়া প্রমুখ। সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা জাপা সাধারণ সম্পাদক শংকর পাল বলেন, দুটি দলের দুঃশাসনে দেশের মানুষ অতিষ্ট। এতে মুক্তি পেতে জাতীয় পার্টির কোন বিকল্প নেই। তাই আগামী নির্বাচনে লাঙ্গলের বিজয় নিশ্চিত করতে দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য তিনি আহবান জানান এবং ৪ অক্টোবর নিউফিল্ড মাঠে পল্লীবন্ধু এরশাদের জনসভা সফল করায় জেলা জাতীয় পার্টির সকল অঙ্গসহযোগি সংগঠনের নেতাকর্মী ও বানিয়াচঙ্গসহ সকল উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড জাতীয় নেতাকর্মী, সমর্থক ও জেলাবাসীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়াও সভায় সকল প্রিন্ট, ইনেক্টনিক মিডিয়ার সাংবাদিক, আইনশৃংখলার নিয়োজিত বাহিনীর সদস্যদের প্রতিও তিনি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

চুনারুঘাটে ভুঁয়া মাজার তুলে
নেয়ার শর্তে পুত্রের জানাজা
চুনারুঘাট প্রতিনিধি ॥ উই পোকার টিলায় স্থাপিত ভুঁয়া মাজার ভেঙ্গে ফেলার শর্তে  মৃত পুত্রকে ২ দিন পর দাফন করার সুযোগ পেলেন এক মা। ঘটনাটি ঘটেছে চুনারুঘাট উপজেলা আহমদাবাদ ইউনিয়নের সুন্দরপুর গ্রামে। গতকাল সকাল ১১ টায় জানাজা শেষে ওই মৃত যুবককে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। এলাকাবাসী জানান, সুন্দরপুর গ্রামের বিধবা ফাতেমা খাতুন স্বপ্নে আদিষ্ট হয়ে বিগত ৬ মাস পুর্বে উই পোকার একটি টিলায় কথিত ‘শাহান শাহ’ মাজার সৃষ্টি করেন। ওই মাজার সৃষ্টি করায় স্থানীয় আলেম-ওলামারা বিক্ষোভ কর্মসুচীসহ প্রশাসনের কাছে স্মারকলিপি দেন। এ নিয়ে জাতীয় ও স্থানীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হয় কিন্তু ফাতেমার আত্মীয়রা সে মাজার তুলে না নেয়ায় গত ১ মাস পুর্বে ফাতেমার পরিবারের সাথে সামাজিক যোগাযোগ বিচ্ছিন্ন করেন এলাকাবাসী। গত ৪ অক্টোবর ফাতেমার পুত্র শাকিল আহম্মদ (২২) হঠাৎ মৃত্যুবরণ করলে লাশ দাফন-কাফনে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। শাকিলের জানাজা পড়াতে অপরাগতা প্রকাশ করেন আলেম-ওলামারা। গতকাল শাকিলের ভাই শাহ জাহান ও আত্মীয়রা স্থানীয় আলেমদের দ্বারস্থ হয়ে ক্ষমা প্রার্থনা করে ওই মাজার তুলে নেয়ার অঙ্গিকার করলে সকাল ১১ টায় শাকিলের জানাজায় অংশ নেন স্থানীয় মুসল্লীরা।

নবীগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়কের
পাশে সরকারী জায়গা দখলের মহোৎসব
নবীগঞ্জ প্রতিনিধি ॥ ঢাকা-সিলেট মহাসড়কের রুস্তমপুর টোলপ্লাজার সামনেসহ বিভিন্ন এলাকায় সরকারী জায়গা দখলের মহোৎসব চলছে। বিগত ওয়ার ইলিভেনের সময় এসব জায়গা থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়। সাম্প্রতিককালে ভূমি খেকোরা এসব জায়গা পুনরায় দখল করে স্থাপনা নির্মাণ করছে। এসব স্থাপনায় দোকান ঘর তৈরী করে তা ভাড়া দিয়ে টাকা কামাই করছে অবৈধ দখলদাররা। খোজ নিয়ে জানা গেছে, অবৈধভাবে দখল করা স্থাপনায় রাতের বেলায় মাদকের কেনাবেচা হয়ে থাকে। এর ফলে এলাকায় চুরি, ছিনতাইসহ বিভিন্ন অপকর্ম বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি আইনশৃংখলা বাহিনী ঐ স্থানে মাদক বিরোধী অভিযান চালিয়ে হেরোইন সহ এক যুবককে পাকড়াও করে। এর কিছুদিন পর্যন্ত মাদক ব্যবহার বন্ধ থাকার পর আবারো শুরু হয়েছে।

দেবপাড়া আওয়ামীলীগের  সংসদ
নির্বাচন নিয়ে মতবিনিময় সভা
নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি অধ্যাপক মুজিবুর রহমান আগামী সংসদ নির্বাচন নিয়ে মতবিনিময় সভা করেছেন।
গতকাল রুস্তমপুর টোল প্লাজায় দেবপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুল মুহিত চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফজলুল করিমের পরিচালনায় এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন লোকমান আহমদ খান, আব্দুল আজিজ মেম্বার, মাসুক মিয়া, শামীম আহমদ, মোস্তফা মিয়া, ইসলাম উদ্দিন, আব্দুল মুকিত, আব্দুর রহমান, নজির মিয়া, আউয়াল বখত, শাহ মনসুর আলী, মছিদ উল্লা, দুলাল আহমদ প্রমূখ। সভায় বিস্তারিত আলোচনা করে আগামী নির্বাচনের নৌকার পক্ষে কাজ করার সিদ্ধান্ত হয়।

মাধবপুর বিএনপির মতবিনিময় সভায় ফয়সল
জনগনকে সাথে নিয়ে একদলীয়
নির্বাচন প্রতিহত করা হবে
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ জেলা বিএনপির সভাপতি সৈয়দ মোঃ ফয়সল বলেছেন র্নিদলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ছাড়া যদি আওয়ামীলীগ একক ভাবে নির্বাচন করতে চায় তাহলে, বেগম খালেদা জিয়ার নেতৃত্বে জনগনকে সাথে নিয়ে সে নির্বাচন প্রতিহত করা হবে। তিনি বলেন বেগম খালেদা জিয়া আমার বাড়ীতে যাত্রা বিরতী করে মাধবপুর বাসীকে সম্মানীত করেছেন। ভবিষ্যতে নেত্রীর সম্মান রক্ষা করতে আমাদের সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। গতকাল রোববার সন্ধ্যায় মাধবপুর বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির তিনি বক্তব্যে এ কথা বলেন। জেলা বিএনপির সহ-সভাপতি ও উপজেলা বিএনপির সভাপতি সৈয়দ মোঃ শাহজাহানের সভাপতিত্বে এবং পৌর বিএনপির সাধারন সম্পাদক আলাউদ্দিন আল রনির পরিচালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, পৌর বিএনপি সভাপতি আব্দুল আজিজ, উপজেলা বিএনপির সহ-সভাপতি সামসুল ইসলাম কামাল, থানা বিএনপির ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক চৌধুরী ফজলে ইমাম সুমন, বিএনপি নেতা আরজু মিয়া মেম্বার, শফিকুর রহমান ফারুক, মাসুদ আলী, মাসুকুর রহমান মাসুক, হাবিবুর রহমান মানিক, গোলাপ খান, শহিদুল ইসলাম বাবু, শহিদ মিয়া মেম্বার, ফজলুর রহমান, মর্তুজ আলী, মশিউর রহমান বাদশা, মৌলদ মিয়া, শাহিন মিয়া, যুবদল নেতা এনায়েত উল্লাহ, কাউন্সিলর এমদাদুর রহমান ফেরদৌস, আবুল বাশার, ফিরোজ মিয়া, কবির চৌধুরী, শামীম স্বেচ্ছাসেবক দল নেতা সৈয়দ সোহেল, ছাত্রদল নেতা বাবুল,  শেখ জহিরুল ইসলাম, এস, এম ইকরাম, আলমগীর কবির, এমদাদুল হক সুজন, ওমর ফারুক, জসিম শিকদার, শফিক মিয়া, সেলিম মিয়া, রফিক, আল মামুন প্রমূখ।

মাধবপুরের  মাদক সম্রাট
আকবর ফের গ্রেফতার
মাধবপুর প্রতিনিধি ॥ মাধবপুরের মাদক সম্রাট আকবরকে ফের গ্রেফতার করেছে পুলিশ। গত রবিবার রাতে মাধবপুর থানার ওসি তদন্ত ইয়াছিনুল হকের নেতৃত্বে একদল পুলিশ অভিযান চালিয়ে মাধবপুর পৌর এলাকার পশ্চিম মাধবপুর থেকে তাকে গ্রেফতার করে। তার বিরুদ্ধে একাধিক মাদক মামলা রয়েছে বলে পুলিশ জানিয়েছে। এর আগেও সে গ্রেফতার হয়েছে বলে পুলিশ জানায়।

হবিগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ২০১৩ পালিত ॥
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর উদযাপন উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  সকাল ১০ টায় নিমতলা মাঠ হতে র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসক হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন, জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর ও ব্র্যাক ওয়াস কর্মসূচির আয়োজনে নির্বাহী ম্যাজিষ্ট্রেট সেজুঁতি ধরের পরিচালনায় এবং অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দিলীপ কুমার বণিকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদার। অন্যান্যের মাঝে বক্তব্যে রাখেন ব্র্যাক ওয়াস সিলেট বিভাগ উর্ধ্বতন আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ শফিকুর রহমান, প্রকৌশল ফিরোজ আলম চৌধুরী, নির্বাহী প্রকৌশল জনস্বাস্থ্য অধিদপ্তর এর অনুকুল কর, ব্র্যাক জেলা প্রতিনিধি বিভাষ চন্দ্র তরফদার, ব্র্যাক ওয়াস সদর উপজেলা সিনিয়র ম্যানেজার সৈয়দ মেহেদি হাসান।

বিয়ে বাড়ছে বাংলাদেশি-সৌদি নারী-পুরুষে
এক্সপ্রেস ডেস্ক ॥ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে সে দেশের নারী-পুরুষের বিয়ের ঘটনা বাড়ছে। গত এক বছরে অন্তত ১৭ জন সৌদি নারী বাংলাদেশি পুরুষকে বিয়ে করেছেন। আর ২৭ জন সৌদি পুরুষের ঘরের বউ হয়েছেন বাংলাদেশি নারী। সৌদি আরবের বিচার বিভাগের বরাত দিয়ে একটি সংবাদমাধ্যম জানিয়েছে, বাংলাদেশিদের পাশাপাশি আফগান নাগরিকদেরও স্বামী বা স্ত্রী হিসেবে গ্রহণ করছে সে দেশের নারী-পুরুষ। গত বছরে ৩৪ জন সৌদি নারী এমন বিয়ের বন্ধনে আবদ্ধ হন। এদের মধ্যে ১৭ জন বাংলাদেশি পুরুষকে ও ১৭ জন আফগান পুরুষকে বেছে নিয়েছেন তাদের জীবনসঙ্গী হিসেবে। আর পুরুষদের মধ্যে ৫৫ জন আফগান নারীকে এবং ২৭ জন বাংলাদেশি নারীকে বিয়ে করেছেন। বিয়ের এই হার বেড়ে যাওয়াকে অস্বাভাবিক হিসেবেই দেখা হচ্ছে। একটি স্থানীয় দৈনিক তথ্যগুলো দিয়ে বলেছে, কোনো সৌদি নারী তার বয়স ২৫ না হলে কোনো বিদেশিকে স্বামী হিসেবে গ্রহণ করতে পারেন না। তবে পাত্রটি ওই নারীর নিকটাত্মীয় হলে এই বয়সসীমা ২১ বছরে নামিয়ে আনা সম্ভব। আর কোনো সৌদি পুরুষ যদি ভিনদেশি কোনো নারীকে বিয়ে করতে চায় তাহলে তার বয়স হতে হবে অন্তত ৩০ বছর। পাত্রী নিকটাত্মীয় হলে ২৫ বছর বয়স মেনে নেওয়া যাবে। তবে বয়সের পাশাপাশি ওই পুরুষকে প্রমাণ করতে হবে যে, তার পর্যাপ্ত আয় রয়েছে। সৌদি নারী-পুরুষের মধ্যে ভিনদেশিদের বিয়ে করার এই প্রবণতাকে স্বাগত জানিয়েছেন সৌদি আরবের সমাজ বিশ্লেষকরা। বিয়ের ক্ষেত্রে সৌদি আরবে প্রথমেই পারিবারিক সদস্য এরপর নিকট প্রতিবেশীকে গুরুত্ব দেওয়া হয়। বর্তমানে সৌদি কিংডমের বাইরেও যে বিয়ে ছড়িয়ে পড়ছে তা একটি ইতিবাচক দিক। সৌদি নারীরা কাজে যোগ দেওয়ার কারণেই তাদের মধ্যে ভিনদেশি স্বামী গ্রহণের এই প্রবণতা বাড়ছে বলে মত সমাজ বিশ্লেষকদের।

মরহুম আব্দুল হান্নান চৌধুরীর সংক্ষিপ্ত জীবনী
আব্দুল হান্নান চৌধুরী প্রাইমারী ও মাধ্যমিক শিক্ষা গ্রহণ করেন ঢাকার ব্রাউন স্কুল ও নবকুমার ইনস্টিটিউট থেকে। নবকুমার ইনস্টিটিউট ছিল ঢাকার স্বনামধন্য ইংলিশ মিডিয়াম স্কুল। তৎকালে ভিআইপি পরিবারের সন্তানরা ওই স্কুলে পড়াশোনা করতো। উচ্চ মাধ্যমিক পর্যায়ে তিনি ঢাকা কলেজ, রাজশাহী কলেজ ও চট্টগাম কলেজে অধ্যয়ন করেন। তার দাদা প্রিন্সিপাল খান বাহাদুর আব্দুর রব চৌধুরীর চাকুরির বদলীজনিত কারণে তাকেও কলেজ পরিবর্তন করতে হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি গ্রাজুয়েট কমপ্লিট করে আসামের হাইলাকান্দিতে এরোড্রম অফিসার হিসেবে যোগ দেন। ১৯৪৭ সনে ভারত বিভক্তির পূর্ব মুহূর্তে তিনি আসাম সিভিল সার্ভিসে কোয়ালিফাই করেন। এরই মধ্যে ভারত বিভক্তির ফলে আমরা চলে আসি পূর্ব পাকিস্তানে। সেজন্য তিনি আর সিভিল সার্ভিসে যোগ দেননি। পরবর্তীতে তিনি সাব-রেজিস্টার পদে চাকুরি করেন কিছুদিন। কিন্তু শিক্ষানুরাগী, সৎ ও ধার্মিক ব্যক্তিত্ব আব্দুল হান্নান চৌধুরী এ চাকুরি বেশিদিন করেননি। পরে তিনি মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতার চাকুরি নেন। পর্যায়ক্রমে তিনি হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়েও শিক্ষকতার দায়িত্ব পালন করেন।
১৯৬০ সনে আব্দুল হান্নান চৌধুরী শিক্ষা বিভাগের অধীনে সহকারি স্কুল পরিদর্শকের চাকুরিতে যোগদান করেন। তিনি জামালগঞ্জ, সিলেট, বগুড়াসহ বিভিন্ন স্থানে এ পদে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে কাজের মূল্যায়ন ও দতাবলে তিনি বৃহত্তর চট্টগ্রাম জেলার জেলা স্কুল পরিদর্শক পদে পদোন্নতি লাভ করেন। স্কুল পরিদর্শকের দায়িত্ব পালনকালে তিনি হবিগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা পালন করেন। বৃহত্তর সিলেটের বহু শিক্ষা প্রতিষ্ঠানে তার নেতৃত্বের ছোয়া রযেছে। এক কথায় বলা যায়, তিনি ছিলেন প্রকৃত শিক্ষানুরাগী, কর্মঠ ও নিষ্ঠাবান ব্যক্তিত্ব। ১৯৮৪ সালে তিনি সরকারি চাকুরি থেকে অবসর গ্রহণ করেন। এরপর তিনি হবিগঞ্জ উচ্চ বিদ্যালয়ে অবৈতনিক প্রধান শিক্ষক হিসেবে যোগ দেন। তিনি অত্যন্ত সততা ও সুনামের সাথে বিদ্যালয়টি পরিচালনা করেন।
২০০৭ সালের ২৭ ডিসেম্বর এই মহান ব্যক্তিত্বের জীবনাবসান ঘটে। ব্যক্তিগত জীবনে তিনি অত্যন্ত সাদাসিদে চলাফেরা করতেন। সমাজ সেবায় তার ভূমিকা ছিল প্রশংসনীয়। মরহুম আব্দুল হান্নান চৌধুরী ৫ ছেলে ও ২ মেয়ের জনক। বিশেষ করে মরহুমের সন্তানদের মধ্যে বর্তমানে সুইডেন প্রবাসী এডভোকেট আব্দুল বাছিত চৌধুরীর অর্থানুকূল্যে এই বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

চুনারুঘাটে শারদীয় উৎসবের সকল প্রস্ততী সম্পন্ন
চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটে মা দূর্গাকে বরনের প্রস্ততী সম্পন্ন হয়েছে। উপজেলায় এবার  ৫৮টি সার্বজনিন ও ১০টি ব্যক্তিগত মন্ডপে পালিত হবে শারদীয় উৎসব। এ জন্যে প্রশাসন থেকে নেয়া হয়েছে নিরাপত্তার সর্বাত্মক ব্যবস্থা। চুনারুঘাটের বাসুদেব বাড়ী, বিষ্ণুপ্রিয়া ও মৈতৈ মনিপুরি পাড়াসহ সকল চা বাগানে স্থাপিত পুঁজো মন্ডপে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। এসব মন্ডপে পুলিশের পাশাপাশি আনসার-ভিডিপি সদস্যদেরকে নিয়োজিত করা হবে। আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা বৃহস্পতিবার থেকে পরবতী ৪ দিন আইন-শৃংখলা কাজে নিয়োতি থাকবেন। পুঁজা পালনের জন্য সমাজ কল্যান মন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ সকল পঁজা কমিটির হাতে পৌছে দিয়েছেন সরকারী বিশেষ বরাদ্দ। উপজেলার নালুয়া চা বাগানে দুর্গা মন্দিরের সামনে নাচঘর সংস্কার জন্য আহমদাবাদ ইউপি চেয়ারম্যান আবেদ হাসনাত চৌধুরী সনজু বিশেষ অনুদান দিয়েছেন। তিনি পুজা পালনের জন্য বরাদ্দ দিয়েছেন ৫০ হাজার টাকা। আমু চা বাগানেও অনুদান দেয়া হয়েছে।

নবীগঞ্জ উপজেলা ছাত্রলীগ নেতা জুনেদুর রহমান চৌধুরীর চাচা
হাজী গোলাম কিবরিয়া চৌধুরী আর নেই
নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি জুনেদুর রহমান চৌধুরীর চাচা হাজী গোলাম কিবরিয়া চৌধুরী (৫৫) আর নেই। ইন্নালিল্লাহি……রাজিউন। তিনি গত শুক্রবার বিকেলে লিভারসিরোসিসে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যের মানচেস্টার হাসপাতালে ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ কন্যা সহ অসংখ্য গুনগ্রাহী রেখে যান। মরহুমের জানাযা গতকাল সোমবার বিকেল ৫ টায় নিজ গ্রাম উপজেলার বদরদী ঈদগাহ মাঠে অনুষ্টিত হয়। উক্ত নামাজের জানাযায় সহস্রাধিক লোকজন অংশ গ্রহন করেন। জানাযা শেষে তার লাশ পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হবিগঞ্জ জেলা পরিষদের প্রশাসক ডাঃ মুশফিক হোসেন চৌধুরী, জেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সম্পাদক এডঃ আবুল মনসুর, ইউনিয়ন চেয়ারম্যান আনোয়ারুর রহমান, সাবেক চেয়ারম্যান আব্দুল হাই, নবীগঞ্জ উপজেলা জাতীয় পার্টির সাধারন সম্পাদক মাহমুদ চৌধুরী, বিশিষ্ট সমাজ সেবক খুর্শেদ আহমদ চৌধুরী, নবীগঞ্জ প্রেসক্লাবের যুগ্ম সাধারন সম্পাদক দৈনিক যুগান্তর প্রতিনিধি মোঃ সরওয়ার শিকদার, নির্বাহী সদস্য দৈনিক সংবাদের নবীগঞ্জ প্রতিনিধি এম মুজিবুর রহমান, নবীগঞ্জ উপজেলা জাতীয় ছাত্রসমাজের সাধারন সম্পাদক চৌধুরী এম এম এ স্বপন, নবীগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবকলীগ নেতা হেলাল আহমদ চৌধুরী প্রমুখ।

মাধবপুরে সড়ক দূর্ঘটনায়
নিহত ১ আহত -২৫
আবুল হোসেন সবুজ, মাধবপুর ॥  ঢাকা-সিলেট মহাসড়কের হবিগঞ্জের মাধবপুর উপজেলার হাড়িয়া নামক স্থানে ট্রাকের সঙ্গে যাত্রীবাহী বাসের ধাক্কায় শাহীন মিয়া (১৯) নামে ১ জন নিহত ও মহিলা  শিশুসহ ২৫ জন আহত হয়েছে। সোমবার ভোররাতে এ দূর্ঘটনা ঘটে। নিহত শাহীনের বাড়ি টাঙ্গাইল জেলার কালিহাতি উপজেলার নগরবাড়ি মাছিহাতা গ্রামে। গুরুতর আহতরা হল রাশিদা বেগম (৫০), আমিনুল (৫২), আবুল কালাম (২৬), আনোয়ার হোসেন (৫০), জিত সরকার (১১), শাহরুখ মিয়া (২৮), রেজিয়া (২৫), কমলা (৫৭), ওয়ারিশ (৩০), জালাল খান (৭০), জহিরুল (২৪)। আহতদের মাধবপুর সহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মাধবপুরে  ফেন্সি সম্রাট আকবর গ্রেফতার
আবুল হোসেন সবুজ, মাধবপুর ॥  মাধবপুর পৌর সভার পশ্চিম মাধবপুর থেকে মাদক সম্রাট আকবরকে পুলিশ গত রোববার রাতে গ্রেফতার করেছে। থানার ওসি তদন্ত ইয়াছিনুল হক সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করেন। তার বিরুদ্ধে একাধিক মাদক মামলা রয়েছে।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com