রবিবার, ১২ মে ২০২৪, ১০:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আগুয়া গ্রামে ৩ মার্ডার মামলার প্রধান আসামী বদির ব্রাহ্মবাড়িয়া থেকে গ্রেপ্তার ॥ ঘটনাস্থল থেকে হত্যায় ব্যবহৃত দেশীয় অস্ত্র উদ্ধার মুরাদপুর এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয় ॥ শিক্ষক রিপন দাস ও নিম্নমান সহকারী রুমেন চৌধুুরী বরখাস্ত দাবা প্রতিযোগিতার উদ্বোধন করলেন এমপি আবু জাহির সদর থানা পুলিশের অভিযানে ৩ পরোয়ানাভুক্ত আসামি আটক ব্যবসায়ী আলহাজ্ব গোলাম মর্তুজা লাল মিয়ার মৃত্যুবার্ষিকী পালিত নবীগঞ্জে হ্যামট্রামেক সিটির কাউন্সিলর মুহিত মাহমুদকে নাগরিক সংবর্ধনা নবীগঞ্জের গজনাইপুর ও দেবপাড়ায় ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তারকে সুরবিতানের সংবর্ধনা ভাইস চেয়ারম্যান প্রার্থী মুক্তিযোদ্ধা সন্তান নুরুল হক টিপুকে সমর্থন ও সহযোগিতার আহ্বান ॥ ১৮ মে শনিবার হবিগঞ্জ মুক্তিযোদ্ধা ভবনে বীর মুক্তিযোদ্ধা ও সন্তানদের সমাবেশ আগুয়া গ্রামে সংঘর্ষে আহতদের সদর হাসপাতালে দেখতে গেলেন এমপি রুয়েল ও সাংবাদিক পাবেল

বানিয়াচংয়ের আছিয়া বিবি এক জীবন সংগ্রামী নারী ॥ ভিক্ষাবৃত্তি না করে হাতপাখা বিক্রি করে চালিয়ে যাচ্ছেন জীবন সংগ্রাম

  • আপডেট টাইম সোমবার, ১২ জুন, ২০২৩
  • ৮৭ বা পড়া হয়েছে

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ লালন পালনের কেউ না থাকলেও ভিক্ষাবৃত্তি না করে ফেরী করে কুটির শিল্প বিক্রি করে চালিয়ে যাচ্ছেন জীবন সংগ্রাম। এ গ্রাম ও গ্রাম ঘুরে সারা দিন ফেরী করে যা উপার্জন করেন তা নিয়েই চলছে তার একার সংসার। সেই সংগ্রামী বৃদ্ধার নাম আছিয়া বিবি (৮০)। বসবাস করেন বানিয়াচং উপজেলার ১নং উত্তর পূর্ব ইউনিয়নের মজলিশপুর গ্রামে। ফেরী করে হাতপাখা, খলই, ঢালা, চালুন বিক্রি করার সময় রাস্তায়ই শেখের মহল্লা গ্রামে কথা হয় এই প্রতিবেদকের সাথে। বর্ণনা করেন তার দুঃখগাঁথা সংগ্রামী জীবন কাহিনী।
আছিয়া বিবি জানান, ২ ছেলে ও ১ মেয়ে জন্মের কিছু দিনের মধ্যেই অসুখে মারা যায়। মরার উপর খড়ার ঘা স্বামী অন্যের বাড়ীতে কাজ করে সংসার চালাতেন, এক সময় একটি দুর্ঘটনায় স্বামীর চোখ দু’টিও অন্ধ হয়ে যায়। স্বামীর চিকিৎসা ব্যয় ও পরিবারের খরচ মেটাতো স্বামীর মাথা গুজার ঠাই বাড়ী ও জায়গা বিক্রি করে দেই। বিধির লিখন অসুস্থ থাকাবস্থায় স্থিু দিনের মধ্যেই স্বামীও মারা যান। সংসার চালাতে কি করবো ভেবে পাচ্ছিলাম না, ভিক্ষাবৃত্তি করবো তাও মেনে নিতে পারেনি। অবশেষে সিদ্ধান্ত নিলেন হাতে থাকা সামান্য টাকা দিয়ে ছোট খাটো একটি ব্যবসা করা যায় কি না। তখন সামান্য পুজি নিয়ে হাতপাখা, খলই, ঢালা, চালুন স্থানীয়ভাবে তৈরী এসব দিয়ে কুটির শিল্পের ব্যবসা করে বানিয়াচংয়ের প্রতিটি পাড়া মহল্লায় ফেরী করে বিক্রি করেন আছিয়া বিবি। প্রায় ১৫ বছর যাবৎ তিনি এ ব্যবসা করে যাচ্ছেন। আছিয়া বিবি জানান, বর্তমানে শরীরে নানাবিধ রোগে আক্রান্ত হয়ে শরীর প্রায় অকেজো হয়ে পড়ছে। আগের মতো আর পাড়ায় পাড়ায় ফেরি করা সম্ভব হচ্ছে না। তবু পেটের তাগিদে শরীরের উপর জুলুম করেই ব্যবসা চালিয়ে যাচ্ছি। কোন হৃদয়বান ব্যক্তির সহযোগিতা পেলে হয়তো স্থায়ীভাবে বসে একটি ব্যবসা করে বাকী জীবনটা চালিয়ে দিতে পারতাম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com