বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

বেদনার ১৫ই আগষ্ট অপরাধবোধ অত:পর ক্ষমা প্রার্থনা

  • আপডেট টাইম শুক্রবার, ১৫ আগস্ট, ২০১৪
  • ৪০৩ বা পড়া হয়েছে

এডভোকেট কেয়া চৌধুরী
৭৫ পরবর্তী অন্ধকার সময়ে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত হওয়ার সাথে সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কীর্ত্তিও কফিন বন্দি হয়ে পড়ল। আওয়ামীলীগের সভায় জোরে শোরে বঙ্গবঙ্গু উপাধিটি উচ্চারণ হতো। অন্যান্য সাধারণ আলোচনায় মুক্তিযুদ্ধে শেখ মুজিবুর রহমান বেশ অবদান রেখেছেন-এরকমই শোনা যেতো। সঙ্গত কারণে বুঝতাম যে শেখ মুজিবুর রহমান এক ব্যক্তি ছিল যিনি মুক্তিযুদ্ধে বেশ অবদান রেখেছেন। কিন্তু এই মান্যবর ব্যক্তি যে মহাত্মাগান্ধির মতই একটা জাতি অর্থাৎ বাঙ্গালি জাতির স্থপতি তা পঁচাত্তর থেকে পঁচান্নব্বই পর্যন্ত বিভিন্ন শাসকের শাসনামলে আদৌও বুঝা সম্ভব হয় নি। আর দশজন নেতৃস্থানীয় নেতার মতই তার অবদানটুকু স্বীকৃত। সময়ের স্রোতে বেড়ে ওঠা একজন মানুষ হিসাবে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে জাতির পিতা হিসাবে কতটুকু চেতনার মধ্যে ধারণ করতে পেরেছি যাঁচাই করতে যেয়ে বিষ্মিত হলাম। এই দীর্ঘ একটা সময়ে কেন এই মহান একজন নেতা যিনি ভড়ঁহফবৎ ড়ভ ধ হধঃরড়হ তার সম্পর্কে অজ্ঞ হলাম? নিজেকে দোষ দেওয়ার মতো কোন কারণ খুঁজে পেলাম না। আমার মতো যারা আজ জাতির পিতা সম্পর্কে অজ্ঞতায় মজ্জিত সেজন্য আমার মতো তাদেরও যে কোন দোষ নেই অপকটে স্বীকার করতে আমার বাধা নেই। এজন্য যদি দায়ী করতে হয় তাহলে শাসকদেরকেই দায় নিতে হবে। পরিতাপের বিষয় পঁচাত্তর থেকে পঁচান্নব্বইয়ের শাসকগণ জাতির পিতার অস্থিত্বকে গোপন রেখেছে। একটাই কারণ, মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ওরা নয়। অগাধ দেশ প্রেম থেকেই ৭১’ এর মুক্তিযুদ্ধ, অগাধ দেশ প্রেমের মুর্তিমান আদর্শ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, যিনি এই জাতির পিতা। বঙ্গববন্ধুকে রমহড়ৎব করে পঁচাত্তর থেকে পঁচান্নব্বইয়ের শাসকগণ দেশপ্রেম কে রমহড়ৎব করার পদ্ধতিটাই যেন নতুন প্রজন্মকে শেখালো। আর সে জন্যই বোধ হয় নতুন প্রজন্ম জাতির পিতা হিসাবে বঙ্গবন্ধুকে চিনে নিতে পারেনি। আজ যখন জাতির পিতা হিসাবে বঙ্গবন্ধুকে চিনলাম লজ্জা পেলাম কৃজ্ঞতা প্রকাশে বিলম্বের জন্য।
নিজেকে আরও অপরাধি লাগল যখন ১৫ আগষ্ট এর কথা মনে এলো। যিনি একটা জাতি গঠন করলেন, সেই জাতিকে স্বাধীনতা এনে দিলেন আর তাকেই কি না পরিবার সহ নির্মমভাবে ঐ দিনে হত্যা করা হল। প্রতিদান না দিয়েই তাকে নির্মম হত্যা করা হলো। রক্তের শেষ বিন্দু দিয়ে বঙ্গবন্ধু দেখিয়ে দিলেন এপারে দেশ প্রেম ওপারে দেশদ্রোহীদের ষড়যন্ত্র। পিতা হত্যার বিচার হয়নি এতকাল। আজ যখন মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি পিতার হত্যাকারীদের আইনের আওতায় নিয়ে আসছে, ষড়যন্ত্রকারীরা এর বিরুদ্ধে আওয়াজ তুলছে। হত্যাকারীদের বিচার করে জাতির পিতার আত্মদানে শ্রদ্ধাঞ্জলী দিতে না পারায় নিজেকেই অপরাধী লাগছে।
বছর ঘুরে আবারও ফিরে এসেছে শোকাবহ ১৫ই আগষ্ট, ৩৮টি বছর যাবত কলঙ্ককের তিলক ধারণ করে জাতি নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে বঙ্গবন্ধুকে স্মরণ করে। প্রজন্ম থেকে প্রজন্ম এভাবেই স্মরণ করে যাবে। ১৫ই আগস্ট জাতীয় শোক দিবসকে রাষ্ট্রীয় মর্যাদায় পালন করার পিছনের কারনটি হল বাঙ্গালিত্বের প্রেরণা। যে প্রেরণার মৃত্যু নেই। ব্যক্তিগতভাবে শেখ মুজিবুর রহমান ছিলেন গণমানুষের নেতা, সাধারন মানুষের প্রাণের আকুতি তিনি সহজেই বুঝতে পারতেন। তাই তো তিনি লুপ্ত প্রায় জাতিকে ভৌগলিকভাবে এবং জাতি হিসাবেও স্বতন্ত্রতা দিতে পেরেছেন। একই সাথে ভিন্ন দেশী শত্র“ দ্বারা বিপন্ন হয়ে যাওয়া বাংলার সভ্যতা, সংস্কৃতি, ভাষা ও ইতিহাসকে জীবন দান করতে পেরেছেন।
বিশ্বের শোষণমুক্ত সাম্যবাদী রাষ্ট্র আদর্শের উপর ভিত্তি করে কোন স্বপ্ন দেখে ও তা বাস্তবায়ন করার মত ঐতিহাসিক ব্যক্তিত্ব সম্পন্ন বিশ্বনেতা হাতে গোনা যে কয়জন আছে তার মধ্যে নেলসন মেন্ডলা, আব্রাহাম লিংকন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অন্যতম। বঙ্গবন্ধু পূর্ব বাংলাকে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ হিসাবে প্রতিষ্ঠা করার ক্ষেত্রে শুধু স্বপ্ন দেখার মধ্যে সীমাবদ্ধ থাকেননি অধিকন্তু সশস্ত্র সংগ্রামের নেতৃত্ব দিয়ে নিজের জীবনের বিনিময়ে আমাদের জাতিকে একটি ভৌগলিক ও রাষ্ট্রীয় অস্বিত্ব প্রদানের মাধ্যমে বাংলাদেশকে বিশ্ব মানচিত্রে স্থান করে দিয়েছেন।
বঙ্গবন্ধুর জীবদ্দশায় নিজেও হয়ত ভাবতে পারেনি কোটি প্রাণের মধ্য মনিতে পরিণত হবেন। অতি সাধারন জীবনদর্শন তাকে হুমকির মুখে ফেলতে পারে তিনি কখনও চিন্তাও করতে পারেননি। আর এ সুযোগকে কাজে লাগিয়েছিল ৭৫ এর সেই সকল ঘাতক দল। রচিত হয়েছে কলঙ্কিত ১৫ই আগষ্ট। ঘাতক দল ভেবেছিল বঙ্গবন্ধুকে হত্যা করলেই সবকিছু তাদের মত হয়ে যাবে। বিকৃত ইতিহাসকে ধারন করে কঙ্কালসার একের পর এক অনাগত প্রজন্ম বেড়ে ওঠবে, স্তব্দ হয়ে যাবে বাঙ্গালীর গৌরবময় মহান মুক্তিযুদ্ধের ইতিহাস। তার জন্য সবরকমের প্রস্তুতিও ঘাতকেরা সম্পন্ন করেছিল। প্রথমেই আঘাত এনেছিল মুক্তিযুদ্ধের ইতিহাসে। মিথ্যা বিকৃত ইতিহাস দিয়ে সেটিকে ভরপুর করা হয়েছিল নিপুনভাবে। পরিণতিতে একটি প্রজন্ম অন্ধকার ইতিহাসে বেড়ে ওঠলো। সেই প্রজন্মেরই একজন মানুষ হিসাবে আজকে উপলব্ধি করতে পারি স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু কতবড় মৃত্যুঞ্জয়ী। দায়িত্ব নিয়ে বলতে চাই মোস্তাক জিয়ার মতো ঘাতক দল জাতির জনকের উপস্থিতিকে বিকৃতি এক ইতিহাসে পরিণত করার মাধ্যমে আমাদেরকে অন্ধকারের দিকে ঠেলে দিতে চেয়েছিল। ইতিহাসকে স্তব্দ করে ছিল বলে ছোট বেলায় আমাদের মুখে উচ্চারিত হয়নি জাতির পিতা বঙ্গবন্ধুর নাম। কিন্তু সত্যিই কি ঘাতক দল সফল হতে পেরেছে? কফিনবদ্ধ অবস্থায় তারা যে নামটিকে বন্দি করে রেখেছিল সেই নাম ঠিকই বর্তমান প্রজন্মের মনের মনি কোঠায় স্থান করে নিয়েছে। পঁচাত্তরের কুচক্রীদের সকল ষড়যন্ত্র ব্যর্থ করে বেড়াজালকে ছিন্ন করে বঙ্গবন্ধুর নাম মানুষের হৃদয়ে স্থায়ী আসন গেড়েছে। এ শক্তিকে প্রতিহত করার ক্ষমতা ঘাতক দলের কখনও ছিল না এবং হবেও না, শুধুই সাময়িক। বঙ্গবন্ধু প্রতিদিনের সূর্য ওঠার মতোই বাঙ্গালীর জীবনে সততা, নিষ্ঠা ও দেশপ্রেমে জাগরুক হয়ে থাকবে। বিশ্বের যে স্থানে বাঙ্গালীর মতো মানুষেরা নিষ্পেষিত হবে সে প্রান্তেই বঙ্গবন্ধুর আদর্শ প্রতিবাদী হয়ে উঠবে। আর প্রতিবাদী সেই শক্তির নিঃসৃত বঙ্গবন্ধু তনয়া জননেত্রী শেখ হাসিনা কঠোর হস্তে বঙ্গবন্ধু হত্যাকারীদের বিচারের ভার নিয়েছেন। ঘাতকদের দণ্ডাদেশ কার্যকর করতে যারপর নাই চেষ্টা করছেন। বিদেশ থেকে ঘাতকদের নিয়ে এসে তাদের বিচার নিশ্চিত করার মধ্য দিয়ে বাঙ্গালী জাতিকে পিতৃ হত্যার বিচার না হওয়ার কলঙ্ক থেকে মুক্ত করার যে প্রয়াস, সেজন্য নতুন প্রজন্ম হিসাবে জননেত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করাটাও অনেক কম হয়ে যায়। বিশ্বমানের নেতা বঙ্গবন্ধু জাতির পিতাকে হত্যা করেছে যারা তারা বিশ্ব মানবতার শত্র“। কোন সময় নষ্ট না করে বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়কে বিশ্ব বিবেক জাগ্রত করে এ সকল ঘাতদের ফিরিয়ে আনার ব্যবস্থা করতে হবে। পাশাপশি বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যায় যে সকল রাজনৈতিক কর্মী, সামরিক জান্তা সহযোগিতা ও মদদ দিয়েছিল তাদের মুখোশ জনসম্মুখে তুলে ধরার পাশাপাশি তাদেরও বিচার আওতায় আনতে হবে। বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড নিছক কোন ব্যক্তি হত্যাকাণ্ড নয়, বাঙ্গালীর স্বত্ত্বা সর্বোপরি সার্বভৌমত্ব অস্থিত্বের সাথে জড়িত।
আসছে ১৫ আগষ্ট। সেদিন জাতির পক্ষ থেকে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সাথে নতুন প্রজন্মের সদস্য হিসাবে আমিও পাশে দাঁড়াবো কতৃজ্ঞতা প্রকাশে। আরও একজন সেদিন বুকে সযতনে লুকানো কষ্টগুলোকে চোখের পানিতে নিভৃতে ঝড়তে দিবেন সেই বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনাকে সমবেদনা জানাবার কোন ভাষা নতুন প্রজন্মের হিসাবে আমার কাছে নেই, শুধু এটাই বলতে পারিব যে হে পিতা তোমার সন্তানের অক্ষমতাকে ক্ষমা কর। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com