শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

গুইঙ্গাজুড়ি হাওরে কৃষি জমি ও জলাশয় থেকে মাটি, বালু উত্তোলনে প্রস্তুতি

  • আপডেট টাইম মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩
  • ১৬৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ গুইংঙ্গাজুড়ি হাওরে কৃষি জমি ও জলাশয় থেকে ড্রেজার মেশিন দিয়ে মাটি ও বালু উত্তোলনে প্রস্তুতি গ্রহণ করায় জেলা মৎস্যজীবি লীগ নেতা তাজুল ইসলাম ও আব্দুল মালেকসহ আরো ৪/৫জনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। ৫২জন কৃষক ও এলাকাবাসির পক্ষে গত ১লা মার্চ জেলা প্রশাসক বরাবরে অভিযোগটি করেন অমৃতা গ্রামের মাওলানা গোলাম সারওয়ার নামে এক ব্যক্তি। গত ২৩ ফেব্রুয়ারী একই বিষয়ে বাহুবল উপজেলা নির্বাহী অফিসারের বরাবরে অপর একটি লিখিত অভিযোগ করেন একই গ্রামের মোঃ মতিউর রহমান।
অভিযোগকারীরা বলেন, জেলার বাহুবল উপজেলার স্নানঘাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান তাজুল ইসলামসহ কয়েকজন ব্যক্তি হাওরের কৃষি জমিতে বড় ড্রেজার মেশিন ও প্রায় ৪ থেকে ৫ কিলোমিটার ধানের জমির উপর দিয়ে ১৮ ইঞ্চি পাইপ স্থাপন করেন। ড্রেজার মেশিন ও পাইপ স্থাপন করতে যেয়ে আমাদের বোরো ধানের অনেক জমি নষ্ট হয়ে গেছে। যদি পাশের জলাশয় ও কৃষি জমি ও আমাদের জমির পাশ থেকে মাটি ও বালু উত্তোলন করে আকিজ বেভারেজ, কাজী র্ফাম ও ঢাকা-সিলেট মহাসড়ক হবিগঞ্জ অংশের চারলেন কাজের জন্য বালি বিক্রি করা হয় তাহলে হাওরের সকল জমি ও রাস্তাঘাট ধ্বংস হয়ে যাবে। প্রশাসনের দ্রত হস্তক্ষেপ চান তারা। এছাড়া তাদের নিজস্ব কৃষি জমিতে পাইপ স্থাপনে বাধা দেওয়ায় মাটি ও বালু উত্তোলন করতে ড্রেজার মেশিন চালু করতে পারেনি ঐ চক্রটি।
এছাড়া এলাকার মাহবুবুর রহমান চৌধুরী জহুর আলী, লেবু মিয়া, তৌরজ মিয়া, মাসুদ মিয়া, রহিম উদ্দিনসহ অনেক জমির মালিক ও কুষকরা জানান, গুইংঙ্গাজুড়ি হাওর হবিগঞ্জ জেলার সব চেয়ে বড় হাওর। এখানে শুধু একটি ফসল হয়ে থাকে। বাকি সময় পানি থাকায় হাওরে প্রাকৃতিকভাবেই বিভিন্ন প্রজাতির দেশি মাছ হয়ে থাকে। কৃষি জমি থেকে মাটি ও বালু তোলা হলে আমাদের আশপাশের সকল জমি ভেঙ্গে মারাত্নক ক্ষতির সম্মুখিন হবেন কৃষকরা। তাছাড়া বালু পরিবহনে স্নানঘাট ইউনিয়নের বাগদাইর, অমৃতা, মুদাহরপুর, উজিরপুর, শিমেরগাও, ফতেহপুরসহ বিভিন্ন গ্রামের রাস্তাঘাট ও ব্রিজ কালর্ভাট গুলো ভেঙ্গে যাবে। এছাড়া তারা প্রভাবশালী ব্যাক্তি হওয়ায় গ্রামের অনেক কৃষক তাদের হুমকি ও ভয়ে প্রতিবাদ করতে সাহস পাচ্ছে না।
তবে জেলা মৎস্যজীবি লীগের সাবেক সাধারণ সম্পাদক (সদ্য বহিস্কার থেকে পদ ফিরে পাওয়া) তাজুল ইসলাম বলেন, হাওরে মা মাছ চাষ ও অভয়াশ্রম করার জন্য হাজার হাজার মৎস্যজীবিদের কাছ থেকে চাঁদা তুলে ১০০ খানি জমি কেনা হয়েছে। জলাশয় খনন করার জন্য জেলা প্রশাসন আমাদেরকে ১ মাসের অনুমতি দিয়েছেন, ১ মাসই আমার কাজ করবো। প্রশাসন তদন্ত করলে আমার কোন আপত্তি নেই বলে জানান তিনি।
বাংলাদেশ পরিবশে আন্দোলন (বাপার) হবিগঞ্জ জেলার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, কৃষি জমি ধ্বংস করে পুকুর ও জলাশয় তৈরী করার নামে যে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে তা সম্পুর্ণ সঠিক নয়। এ হাওর থেকে লক্ষ লক্ষ ঘন ফুট বালু তোলা হবে তা ছবি দেখে বুঝা যায়। এ অপর্কম যদি বন্ধ করা না যায় তাহলে পুরো হাওটি ধংস্ব হয়ে প্রাণ প্রকৃতি ও পরিবেশের মারাত্নক ক্ষতি হবে।
জেলা প্রশাসক ইসরাত জাহান বলেন, অভিযোগ পেয়েছি বিষয়টি সরেজমিনে তদন্ত করে প্রতিবেদন পাঠানোর জন্য বাহুবল উপজেলা প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর ব্যবস্থা গ্রহণ করা হবে।
তবে বাহুবল উপজেলা নির্বাহী কর্মকর্তা মহুয়া শারমিন ফাতেমা জানান, জেলা প্রশাসকের নির্দেশনা অনুযায়ী সহকারী কমিশনার (ভূমি) রুহুল আমিনকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে, তার প্রতিবেদন জেলা প্রশাসক কার্যালয়ে প্রেরণ করা হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com