শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

নবীগঞ্জে কুশিয়ারা নদীর তীর রক্ষায় ॥ ৫৭৩ কোটি টাকার মেঘা প্রকল্পে চলছে মেগা দুর্নীতি ॥ একদিকে কাজ চলছে, অন্যদিকে ভেঙ্গে পড়ছে

  • আপডেট টাইম সোমবার, ১৬ জানুয়ারী, ২০২৩
  • ২২৬ বা পড়া হয়েছে

ছনি চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জের কুশিয়ারা নদীর তীর প্রতিরক্ষা প্রকল্প নির্মাণ কাজে হরিলুট শুরু হয়েছে। ৫৭৩ কোটি টাকার মেগা প্রকল্পের কাজ নিয়ে চলছে ভানুমতীর খেলা। নিম্নমানের মালামাল ব্যবহারের ফলে কাজ নির্মাণ কাজ চলাকালীন অবস্থায়ই বেশকিছু স্থানে দেবে বড়-বড় ফাটল দেখা দিয়েছে। হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড নির্মাণ কাজ তদারকি করছে বলে জানা গেছে। তরে পানি উন্নয়ন বোর্ডের অসাধুদের যোগসাজসেই ঠিকাদারী প্রতিষ্ঠান মেগা প্রকল্পে মেগা দুর্নীতিতে মেতে উঠেছে বলে অভিযোগ তীরবর্তী মানুষের। প্রভাবশালী ঠিকাদারী প্রতিষ্ঠানের ভয়ে অনিয়ম দুর্নীতি নিয়ে মুখ খুলছেনা এলাকাবাসী। ব্লক নির্মাণে অনিয়মের অভিযোগ ও ব্লক দেবে যাওয়ার বিষয়টি অকপটে স্বীকার করে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছে পাউবো।
জানা যায়- হবিগঞ্জের বন্যা নিয়ন্ত্রণ বাঁধ “কুশিয়ারা ডাইক” প্রতি বছর বর্ষায় ভেঙ্গে নবীগঞ্জ, সিলেটের ওসমানী নগর ও মৌলভীবাজার সদর উপজেলার ১০টি ইউনিয়নের শতাধিক গ্রামসহ ভাটি ও হওরাঞ্চলের বাড়িঘর ও কয়েক হাজার হেক্টর ফসলি জমি তলিয়ে যায় পানির নীচে। নদীর উভয় তীরের মানুষের দীর্ঘদিনের দাবী ছিল বর্তমান প্রযুক্তিতে নতুন ভাবে কুশিয়ারা উভয়পাশে বাঁধ নির্মাণের জন্য।
প্রতি বছরে এমন বিধ্বংসী ভাঙ্গন রোধে ও অকাল বন্যা থেকে রক্ষায় কুশিয়ারা উভয় তীর রক্ষায় জিও ব্যাগ ও ব্লক দিয়ে প্রতিরক্ষা প্রকল্প গ্রহণে জাতীয় সংসদে জোর দাবী জানান হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ। সংসদ সদস্য মিলাদ গাজীর দেয়া বক্তব্য দৃষ্টিগোচর হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার।
এর প্রেক্ষিতে ২০২০ সালের ফেব্রুয়ারী মাসে কুশিয়ারা নদীর উভয় তীর রক্ষায় প্রায় সাড়ে ৭ কিলোমিটার এলাকাজুড়ে প্রতিরক্ষা প্রকল্প নির্মাণে ৫৭৩ কোটি টাকার প্রকল্প একনেকের সভায় অনুমোদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দরপত্র আহবান করলে ৫টি ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ পায়, প্রতিষ্ঠানগুলো হলো, গোলাম রব্বানী কনস্ট্রাকশন, এএইচ ট্রেডিং কর্পোরেশন, আরএফএল, ন্যাশনটেক কমিউনিকেশনস ও আবুল কালাম কর্পোরেশন। তারা ১১টি প্যাকেজে কাজ শুরু করেন। ২০২০ সালের ডিসেম্বর থেকে শুরু হয় হবিগঞ্জ জেলার বিবিয়ানা বিদ্যুৎ কেন্দ্রেসমূহের সম্মুখে কুশিয়ারা নদীর উভয় তীরের প্রতিরক্ষা প্রকল্পের কাজ। এর মধ্যে এ এই্চ ট্রেডিং কর্পোরেশন, আরএফএল ও ন্যাশনটেক কমিউনিকেশনস কাজে ফাটল দেখা দিয়েছে।
আরএফএলের পরিচালক রাসেল আহমদ জানান, শুধু তাদের নয়, নিচ দিয়ে দেবে যাওয়ার কারণে সবার করা ব্লকেই ফাটল দেখা দিয়েছে। সমস্যা সমাধানে চেষ্টা করা হচ্ছে। তবে অন্যান্য ঠিকাদারি প্রতিষ্ঠানের পরিচালকদের সঙ্গে কথা বলার জন্য তাঁদের মোবাইল ফোনে যোগাযোগ করলেও সাড়া মেলেনি।
স্থানীয়দের অভিযোগ, কাজ শুরুর পর থেকে কুশিয়ারা নদীর তীর প্রতিরক্ষায় ব্লক নির্মাণে মাটি যুক্ত বালি, নুরি পাথর, ছোট পাথরের জায়গায় বড় পাথর, গোটা পাথর, মরা পাথর ও পাথরের সাথে ধুলোবালিযুক্ত অবস্থায় ঢালাই, ইটের খোয়া মিশ্রন, অধিকাংশ স্থানে সিমেন্টের তুলনায় অতিরিক্ত বালি ব্যবহারসহ নানা অনিয়মের মধ্য দিয়ে ব্লক নির্মাণ করে আসছে ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো। তদারকির দায়িত্বে থাকা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের যোগসাজসেই এমন অনিয়ম হয়ে আসছে বলেও অভিযোগ রয়েছে।
সরেজমিনে ঘুরে দেখা যায়, নবীগঞ্জের পাহাড়পুর অংশে এ এইচ ট্রেডিং কর্পোরেশন নামে ঠিকাদারী প্রতিষ্ঠানের শ্রমিকরা ব্লক নির্মাণ করছেন। সেখানে গুণগত মানের সিমেন্ট ব্যবহার করা হলেও সিমেন্টের তুলনায় মরা পাথর, অতিরিক্ত বালি ব্যবহার করতে দেখা যায়। এ বিষয়ে কথা বলতে চাইলে ঠিকাদারী প্রতিষ্ঠানের ম্যানেজমেন্ট কর্মকর্তা আরাফাত খান কথা বলতে রাজি হননি।
এছাড়া ঠিকাদারী প্রতিষ্ঠান ন্যাশন টেক ট্রেডিং, আরএফএল নিম্নমানের মালামাল দিয়ে ব্লক নির্মাণের ফলে লামা তাজপুর এলাকার খোয়াজ উল্লাহ, জিলু মিয়া ও বাছিত মিয়ার বাড়ির সামনেসহ বেশ কিছু স্থানে কুশিয়ারা প্রতিরক্ষা প্রকল্পের ব্লক দেবে গেছে। প্রকল্প কাজে বড় বড় ফাটল দেখা দিয়েছে।
শেরপুর এলাকার জুয়েল আহমদ বলেন- বন্যা নিয়ন্ত্রণে প্রতিরক্ষা প্রকল্প নির্মাণ ছিল সরকারের প্রশংসনীয় উদ্যোগ কিন্তু নিম্নমানের মালামাল ব্যবহার করার ফলে প্রতিরক্ষা প্রকল্পের কাজ শেষ হওয়ার পূর্বেই ব্লক দেবে যাচ্ছে।
তাজপুর এলাকার তফুর আলী জানান- নিম্নমানের বালি ও মরা পাথর দিয়ে শুরু থেকেই ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো ব্লক নির্মাণ করে আসছে। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা আসেন সবকিছুই দেখেন কিন্তু কোনো ব্যবস্থা গ্রহণ করেন না। ঠিকাদারী প্রতিষ্ঠান ও অফিসাররা মিলেমিশেই অনিয়মের বিষয়টি সামলে নিচ্ছেন বলে দাবী এলাকাবাসীর। তাই এলাকার মানুষ ভয়ে প্রতিবাদ করে না।
লামা তাজপুরের খোয়াজ উল্লাহ ব্লক নির্মাণে অনিয়মের কথা জানিয়ে তিনি বলেন- প্রতিবাদ কে করবে, কোথায় করবে কেনই বা করবে, ৫শ-৬শ কোটি টাকার প্রকল্প আমরা প্রতিবাদ করলে বিভিন্ন ভাবে হয়রানী করা হবে। এছাড়া অফিসাররা সবকিছু জানেন কিন্তু চুপ হয়ে আছেন, তারা কেন চুপ তা সবাই বুঝতেছেন।
ওই এলাকার জিলু মিয়া বলেন- নিম্নমানের পাথর ব্লক তৈরি করা হচ্ছে। কাজে বালু-পাথর ও সিমেন্ট মিশ্রণের সঠিক অনুপাত মানা হচ্ছে না।
নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান পরিষদের চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম ব্লক নির্মাণে অনিয়ম দুর্র্নীতির বিষয়ে তড়িৎগতিতে কঠিন ব্যবস্থা গ্রহণ করার দাবী জানান।
হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ বলেন- এত কষ্ট করে প্রধানমন্ত্রীর সহযোগিতায় প্রকল্প নিয়ে আসলাম, কিন্তু ব্লক নির্মাণে বিভিন্ন অভিযোগ উঠছে, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হউক।
এ প্রসঙ্গে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ বলেন- কুশিয়ারা নদীর উভয় তীর সংরক্ষণ প্রকল্পের কাজ ১১টি প্যাকেজের মাধ্যমে চলমান রয়েছে। এ কাজগুলো মূলত নদী ভাঙ্গনরোধে করা হচ্ছে। কিছু স্থানে ব্লক নির্মাণে নিম্নমানের পাথর ও বালি ব্যবহারের অভিযোগ এবং কিছু স্থানে নরম মাটি থাকার কারণে ব্লক দেবে গেছে বলে জেনেছি। সরেজমিনে ওইসব স্থান পরিদর্শন করেছি এবং ঠিকাদারী প্রতিষ্ঠানকে দেবে যাওয়া ব্লক তোলে পুনরায় বালি ও জিও টিউব দিয়ে ব্লক বসানোর নির্দেশনা দিয়েছি। চলমান কাজে হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড নিয়মিত তদারকি করছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com