শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

নির্ধারিত সময়ের আগেই শেষ হচ্ছে বাল্লা স্থলবন্দর আধুনিকায়নের কাজ আমদানী-রপ্তানীতে নতুন সম্ভাবনা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩
  • ২২৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ দ্রুত গতিতে এগিয়ে চলেছে চুনারুঘাট উপজেলার বাল্লা স্থল বন্দর আধুনিকায়নের কাজ। ২০২৩ সালের ৩০ জুনের মাঝে কাশ শেষ হওয়ার কথা থাকলেও মে মাসের মাঝেই কাজ শেষ হয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন কতৃপক্ষ। ইতোমধ্যে বাউন্ডারীর কাজ শেষে অবকাঠামোগত উন্নয়ন কাজও ৭৫ শতাংশ সম্পন্ন হয়েছে।
বাল্লা স্থল বন্দর আধুনিক প্রকল্পের সচিব আমিনুল ইসলাম জানান, দ্রুত গতিতে বন্দরের অবকাঠামো নির্মাণের কাজ এগিয়ে চলেছে। একই সাথে শেড, ব্যারাক, ইমিগ্রেশন, আবাসিক এলাকা এবং ইয়ার্ড এর কাজ চলছে। ৩০ জুন মেয়াদ হলেও মে মাসের মাঝেই কাজ শেষ হবে। তারপর সেখানে কার্যক্রম শুরু করা যাবে।
বাল্লা স্থল বন্দর আমদানী-রপ্তানীকারক সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম জানান, ব্যবসায়ীরা অধির আগ্রহে অপেক্ষা করছেন বন্দরের কাজ চালু হওয়ার। বর্তমান স্থান দিয়ে আমদানী-রপ্তানীতে ব্যয় বেশী হওয়ায় ব্যবসায়ীরা লাভবান হতে পারছেন না। তারপরও নদীতে নৌকা দিয়ে মালামাল আনা নেয়া হচ্ছে।
ভারতের ত্রিপুরা রাজ্যের খোয়াই জেলার সাংবাদিক আশিষ চক্রবর্তী জানান, বন্দরটি চালু হলে শুধু পন্য আনা নেয়ার কাজই হবে না। এই বন্দর দিয়ে প্রচুর লোকজন আসা যাওয়া করবেন। ফলে উভয় দেশের জনগন উপকৃত হবেন।
এদিকে বিভিন্ন সময় বাল্লা স্থল বন্দর এলাকায় বিভিন্ন কর্মসূচিতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী এমপি ঘোষণা দেন বন্দরের আধুনিকায়ন কাজ শেষে বন্ধ হয়ে যাওয়া শায়েস্তাগঞ্জ-বাল্লা রেল যোগাযোগ পুনরায় চালু করা হবে। পাশাপাশি চুনারুঘাট থেকে বাল্লা স্থলবন্দর পর্যন্ত সড়ক প্রশস্ত ও উন্নত করার কাজ করবে সড়ক ও জনপথ বিভাগ।
এই বন্দরকে কেন্দ্র করে চুনারুঘাট উপজেলা অনেক দূর এগিয়ে যাবে বলে প্রত্যাশা করছেন চুনারুঘাট উপজেলার সর্বস্তরের নেতৃবৃন্দ।
প্রসঙ্গত, বাল্লা স্থল বন্দর দেশের ২৩ তম স্থলবন্দর। ২০১৬ সালে সাবেক নৌ পরিবহন মন্ত্রী এম শাহজাহান খান এ বন্দরের ঘোষনা করেন। উপজেলার গাজীপুর ইউনিয়নের কেদারাকোর্ট এলাকায় প্রায় ১৩ একর জমির উপর এ বন্দরের জমি অধিগ্রহণ শেষে অবকাঠামো তৈরীর কাজ চলছে। জমি অধিগ্রহণ নিয়ে দীর্ঘ সুত্রিতার কারণে উন্নয়ন কাজ দীর্ঘদিন থমকে ছিল। কাজ শেষ পর্যায়ে হলেও এখনও অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্থ ভূমি মালিকরা ক্ষতিপূরণের টাকা পায়নি।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com