শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জ-মার্কুলী সড়কে সিএনজির মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ১ সদর হাসপাতালে ডাক্তার থাকে ঘুমে ॥ চিকিৎসা করে ইর্ন্টানীরা হবিগঞ্জ শহরে পকেটমারের অভিযোগে আওয়াল আটক মাধবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী সৈয়দ মোঃ শাহজাহানের গণসংযোগ লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন

কৃষকের গোলা খালি হওয়ার পর হবিগঞ্জে বাড়লো ধানের দাম

  • আপডেট টাইম মঙ্গলবার, ৩১ মে, ২০২২
  • ২০৩ বা পড়া হয়েছে

আজিজুল ইসলাম সজীব ॥ হবিগঞ্জের হাওরাঞ্চলে এক সপ্তাহ আগেও ধানের দাম ছিল প্রতি মণ ৬৫০ টাকা। এ রকম দামে ধান বিক্রি করে চাষিদের প্রায় গোলা খালি হওয়ার মতো অবস্থা। আর এখন ৮ দিন পর ধানের দাম বেড়ে দাড়াল প্রতি মণ ৯৫০ টাকা। ধানের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত খেটে খাওয়া কৃষকেরা। মৌসুমের শুরুর দিকে মিল মালিক এবং আড়ৎদাররা ধান ক্রয় করা বন্ধ রেখেছিলেন। এ জন্য প্রান্তিক কৃষকরা ধানের ন্যায্যমূল্য পাননি বলে অভিযোগ উঠেছে। কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, জ্যৈষ্ঠ মাসের শুরুর দিকে হবিগঞ্জে ধান কাটার ধুম ছিল। তখন ক্রেতারা মোটা ধান ৬০০ টাকা এবং চিকন ধান ৬৫০ টাকা মণে কিনেছেন। সেই ধানই তারা গত কয়েকদিন ধরে কিনছেন বেশি দামে। সর্বশেষ রোববার লাখাই উপজেলার ভাদিকারা গ্রামে মোটা ধান বিক্রি হয়েছে ৯০০ টাকা এবং চিকন ধান ৯৮০ টাকা মণ দরে। কিন্তু এরই মধ্যে শতকরা ৯০ শতাংশ কৃষকের ধান বিক্রি প্রায় শেষ। হাতে গোনা কয়েকজন কৃষক এখন বেশিদামে ধান বিক্রি করতে পেরেছেন। ভাদিকারা গ্রামের কৃষক ওয়ারিশ আলী জানান, তিনি প্রায় ৬০০ মণ ধান বিক্রি করেছেন ৬০০-৬৫০ টাকা দরে। এখন প্রতি মণ ধান ৯৫০ টাকায় বিক্রি হলেও তার কোনো লাভ হয়নি। বাকিতে আনা সার-কীটনাশকের দাম দিতে এবং জমির আগামী মৌসুমের বর্গা দেয়ার জন্য তিনি কম দামে ধান বিক্রি করতে বাধ্য হয়েছেন। এ জন্য লোকসানেই তার এবারের বোরো মৌসুম শেষ করতে হয়েছে। একই কথা জানিয়েছেন বুল্লা গ্রামের আলম খান, জাহিদুল, রুবেল মিয়া নামে আরও কয়েকজন চাষি। তারা বলেন, শুরুর দিকে ধানের পাইকাররা সিন্ডিকেট করে বাজারে ধানের দাম বাড়াননি। সে সময় কম দামে ক্রয় করা ধান এখন তারা উচ্চ মূল্যে বিক্রি করবেন। সারাবছর কৃষকের কষ্টের ধানের মুনাফা মধ্যস্বত্বভোগীরাই নিয়ে যাচ্ছে। বানিয়াচং উপজেলার কৃষক তৌফিক মিয়া বলেন, প্রতি বছরই কৃষকের গোলায় ধান থাকাকালে মূল্য কম থাকে। যখনই কৃষকের ধান বিক্রি শেষের দিকে আসে, তখন দাম বাড়ে। এভাবে চলতে থাকলে তিনি বোরো আবাদ করবেন না বলেও ক্ষোভ প্রকাশ করেছেন।
হবিগঞ্জ মিল মালিক সমিতির সভাপতি আব্দুর রহমান বলেন, শুরুর দিকে মিল মালিকরা ধান ক্রয় করেননি। এখন তারা ধান মজুদ করছেন। এজন্য চাষিদের লোকসান হয়েছে এবং মধ্যস্বত্বভোগীরা লাভবান হয়েছেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com