বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে বাস চাপায় ২ পথচারী নিহত শতাধিক পরিবারের ৫৫ একর ভূমি লীজ নিয়ে বিরোধ ॥ সাতাইহাল পূর্বপাড়া সমিতি ও শ্রীমঙ্গল টি স্টেটের লোকজনের মধ্যে উত্তেজনা ॥ সংঘর্ষের আশঙ্কা বিএনপি নেতা ইলিয়াস আলী গুমের ১২ বছর ॥ ইলিয়াস আলীর জন্য দোয়া চাইলেন তাহসিনা রুশদীর লুনা নবীগঞ্জে লটারির মাধ্যমে হারভেস্টার মেশিন বিতরণের তালিকা নির্ধারণ চুনারুঘাটে বিপুল পরিমাণ মাদকসহ বিক্রেতা গ্রেপ্তার বৈশাখী ঝড়ে লন্ডভন্ড জেলা ॥ বিভিন্ন এলাকা বিদ্যুৎবিহীন হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে পুলিশসহ আহত ১৫ বৃন্দাবন কলেজের শিক্ষকের বাসায় চুরি ॥ মালসহ আটক ২ বানিয়াচংয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি

বিদায় মাহে রমজান

  • আপডেট টাইম শনিবার, ৩০ এপ্রিল, ২০২২
  • ১৮৬ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ আজ মাহে রমজানের ২৮তম দিবস। পবিত্র হাদিস শরীফে এই মাসকে ‘শাহরুল মুওয়াসাত’ বা সৌহার্দ্য ও সম্প্রীতির মাস হিসেবে চিত্রিত করা হয়েছে। এ মাসে মুসলমানরা পরস্পরের মধ্যে ইফতারি তথা আহারাদি বিনিময় এবং আহার করানো একটি উত্তম পন্থা ও সওয়াবের কাজ হিসেবে সৌহার্দ্য সম্প্রীতি বৃদ্ধিতে ব্যাপক ভূমিকা রাখছে। হুজ্জাতুল ইসলাম ইমাম গাযযালী (রাহমাতুল্লাহি তা’আলা আলাইহি) বলেন, ‘বন্ধু- বান্ধবকে দাওয়াত করে খাওয়ানো প্রচুর দান খয়রাত অপেক্ষা উৎকৃষ্ট। কারণ হাদিস শরীফে আছে যে, তিনটি বিষয়ে মানুষের নিকট থেকে কোন হিসাব গ্রহণ করা হবে না। তা হলো (১) রোজার নিয়তে শেষ রাতে যা খাবে, (২) ইফতারের সময় যা আহার করবে। (৩) বন্ধু-বান্ধবের সঙ্গে যা আহার করবে। প্রিয়নবী (সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম) ইরশাদ করেন ‘যে ব্যক্তি মুসলমান ভাইকে উদরপূর্ণ করে পানাহার করাবে, আল্লাহ তাঁকে দোযখের আগুন থেকে সাত খন্দক দূরে রাখবে, প্রত্যেক খন্দকের মধ্যবর্তী দূরত্ব হল পাঁচ শত বছরের পথ।’ প্রিয়নবী (সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম) আরও ইরশাদ করেন, ‘তোমাদের মধ্যে সে ব্যক্তিই উত্তম, যে ক্ষুধার্তকে আহার প্রদান করে’। আরেকটি হাদিসে মানুষকে পানাহার করানো ও পরস্পর সালাম বিনিময় করাকে প্রিয়নবী (সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম) উত্তম ইসলাম হিসেবে চিত্রিত করেছেন। কাউকে পানাহার করানোর সময় আপন আত্মীয়স্বজন, পাড়া-পড়শী ও এলাকার দরিদ্র জনসাধারণ বেশি হকদার। মনে রাখা প্রয়োজন যে, দরিদ্র আত্মীয়স্বজনকে আহার করানো সাদকাহ থেকেও উত্তম। হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাদ্বি আল্লাহ তা’আলা আনহুমা) থেকে বর্ণিত আছে, আমাদের আক্কা ও মাওলা হযরত রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম ‘সে ব্যক্তি মুসলমান নয়, যে উদয় পূর্তি করে খায়, আর তার প্রতিবেশী উপোস থাকে।’ (বায়হাকী) হাদীস শরীফে আরও বর্ণিত আছে যে, দরিদ্র অভাবী মুসলমানদের খাওয়ালে স্বয়ং আল্লাহকেই খাওয়ানো হয়। অথচ আল্লাহু তা’আলা পানাহার থেকে পবিত্র।
যিনি পানাহার করালেন তার জন্য দো’য়া করা কর্তব্য। আমাদের প্রিয়নবী (সাল্ললল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম) বলতেন, আল্লাহুম্মা আত্ময়িম মান আত্ম’আমানী ওয়া আসক্বি মান সাক্বানী অর্থাৎ হে আল্লাহ আমাকে যিনি খাওয়ালেন, তুমি তাকে আহার করাও। আর যে আমাকে পান করালেন, তাকে তুমি পান করাও।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com