শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

নবীগঞ্জের বাজকাশারা গ্রামে সরকারি খাল দখল ॥ প্রাচীর নির্মাণের অভিযোগ

  • আপডেট টাইম রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ১৬৯ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলায় সরকারি খাল ভরাট করে সীমানা প্রচীর নির্মাণের অভিযোগ উঠেছে ভূমি দস্যুদের বিরুদ্ধে। জানা যায়, উপজেলার কুর্শি ইউনিয়নের বাজকাশারা গ্রামে কুশিয়ারা খাল দখল করে সীমানা প্রাচীর নির্মাণের ব্যাপারে গত ২১ এপ্রিল নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ পাওয়া করেছেন এলাকাবাসী। অভিযোগ সুত্রে জানা যায়, বাজকাশারা, এনাতাবাদ, জয়তরা সহ কয়েকটি গ্রামের নৌকা চলাচল ও পানি নিস্কাশনের একমাত্র রাস্তা কুশিয়ারা খালটি দীর্ঘ দিন যাবত ভরাট করে দখল করার পায়তারা করছেন কুর্শি ইউনিয়নের বাজকাশারা গ্রামের মাওঃ আবুল হাছানের পুত্র, আবু ইউসুফ, আবু হুরাইরা মামুন, সুমন, রুমন গংরা। সম্প্রতি তাদের বাড়ির পাশ দিয়ে বয়ে চলা সরকারি খালে স্থায়ী স্থাপনা সীমানা প্রাচীর নির্মাণের কাজ শুরু করেছেন। স্থানীয়দের ভাষ্যমতে, কুর্শি ইউনিয়নসহ আশপাশের বিভিন্ন এলাকার গুরুত্বপূর্ণ এই খাল। বিভিন্ন এলাকার পানি নিষ্কাশন ও কৃষি অর্থনীতিতে এই খালটির অবদান অনেক। গ্রামের উপর দিয়ে প্রবাহিত হয়ে নদীতে সংযুক্ত হয়েছে এই খালটি। কিন্ত বর্তমানে খালটি অস্তিত্ব সংকটের সম্মুখীন হয়েছে। উল্লিখিত ইউনিয়নের বাজকাশারা গ্রামের নাম প্রকাশ না করা শর্তে একাধিক ব্যক্তি জানান, এই খালটি এলাকার প্রাণ। এ খাল ভরাট করার কারণে আমরা জমিতে কৃষি কাজ করতে পারছি না। সরিষা চাষ করতে পারছি না, গ্রামের বাড়ি গুলোর বর্ষার পানি নিস্কাশন একেবারে বন্ধ হওয়ার উপক্রম হয়ে পড়েছে। অনেক বছর ধরেই এ খালটি জবর দখল করার পায়তারা করে আসছিল তারা। এটি কৃষি প্রধান এলাকা হওয়ায় কৃষি অর্থনীতি মূলত পরিচালিত হয় এই খালকে ঘিরে। স্থাপনা নির্মাণে এলাবাসী বাঁধা তারা কোন কর্ণপাত করেনি। সরকারি সম্পত্তি এই খাল ব্যবহারের অধিকার রয়েছে সবার। ব্যক্তি স্বার্থে খালটি দখল করে স্থায়ীভাবে স্থাপনা নির্মাণ করা হচ্ছে তাতে মনে হচ্ছে এটা যেন তাদের নিজের সম্পত্তি। বিষয়টি প্রশাসনের কঠোরভাবে দেখা প্রয়োজন বলে মনে করেন ভুক্তভোগী এলাকাবাসী। সরকার যদি এই মুহুর্তে খালটি পুনরুদ্ধার না করে তাহলে খালটি তার নিজস্ব অস্তিত্ব হারিয়ে ফেলবে। প্রাকৃতিক এই সম্পদ রক্ষার্থে সবার এগিয়ে আসা প্রয়োজন।
এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা সহকারী কর্মকর্তা (ভূমি) উত্তম কুমার দাশ জানান, সরকারি খালের সীমানার ভেতরে স্থাপনা নির্মানের কোন ধরনের কোন সুযোগ নেই। অভিযোগ পেয়েছি, বিষয়টি সরেজমিনে তদন্ত পূর্বক আইনানুক ব্যাবস্থা গ্রহন করা হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com