সোমবার, ১৩ মে ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে হাওরে প্রাইমারী শিক্ষিকার লাশ উদ্ধার হবিগঞ্জে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ ॥ কৃষকদের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করছে সরকার হবিগঞ্জে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ॥ পাশের হার ৭২.০৫% কৃষিমন্ত্রীকে জেলা পরিষদ হবিগঞ্জ চেয়ারম্যানের ফুলেল শুভেচ্ছা হবিগঞ্জ গভঃ হাই স্কুলের বিতর্কমুক্ত এলামনাই এসোসিয়েশন গঠনের লক্ষ্যে আহবায়ক কমিটি ঘোষণা নবীগঞ্জ বড় ভাকৈর পশ্চিম ও পূর্ব ইউনিয়নে ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ হবিগঞ্জে এসএসসি পরীক্ষায় ফেল করায় ১ শিক্ষার্থীর মৃত্যু ২ জনের আত্মহত্যার চেষ্টা সাংবাদিকদের সাথে লিগ্যাল এইড অফিসার সম্পা জাহানের মতবিনিময় নবীগঞ্জ আলোকিত ব্যাচ ৯৫ সংগঠনের কমিটি গঠন ॥ হিমেল সভাপতি, মামুন সাধারন সম্পাদক ছালেহ সাংগঠনিক সম্পাদক নির্বাচিত নবীগঞ্জে বিশ্ব মা দিবস পালিত

খাদ্য-দ্রব্যে অবৈধ ফরমালিন মেশালে যাবজ্জীবন কারাদন্ড

  • আপডেট টাইম মঙ্গলবার, ১ জুলাই, ২০১৪
  • ৪১৩ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তির বিধান রেখে ফরমালিন নিয়ন্ত্রণ আইন ২০১৪ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। অবৈধভাবে ফরমালিন আমদানি ও খাদ্য-দ্রব্যে ফরমালিন মেশালে যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি ১০ লাখ টাকার অর্থদন্ডের বিধানও রাখা হয়েছে আইনটিতে। গতকাল সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইনটি অনুমোদন দেয়া হয়।
আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে এরই মধ্যে আইনের চূড়ান্ত খসড়াটি বাণিজ্য মন্ত্রণালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।
গত ৪ নভেম্বর ‘ফরমালিন ব্যবহার নিয়ন্ত্রণ আইন, ২০১৪’-এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিপরিষদ। আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে গত ২৫ জুন খসড়া আইনে সই করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
জাতীয় সংসদের চলতি অধিবেশনেই আইনটি অনুমোদন পেতে পারে। আগামী ৩ জুলাই পর্যন্ত জাতীয় সংসদের বাজেট অধিবেশন চলবে।
আইনে ফরমালিনের লাইসেন্স শর্ত ভঙ্গ করলে ১০ বছর কারাদণ্ড এবং ১০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। অবৈধ ব্যবহার রোধে যদি কেউ বাসাবাড়িতে অবৈধভাবে ফরমালিন রাখার অনুমতি দেয়, সে ক্ষেত্রে বাড়ির মালিককেও শাস্তির আওতায় আনা হবে।
ফরমালিনের সংজ্ঞার মধ্যে ফরমালডিহাইডকে অন্তর্ভুক্ত করা হয়েছে। আইনে ফরমালিনের ব্যবহারের বিষয়ে হিসাব সংরক্ষণ ও ফরমালিন নিয়ন্ত্রণের জন্য জেলা-উপজেলায় কমিটি গঠন করার বিধান করা হয়েছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সায়েন্স ল্যাবরেটরির গবেষকদের সঙ্গে কথা বলে নতুন আইনে বিস্তারিতভাবে ফরমালিন সংজ্ঞায়িত করা হয়েছে।
এ ছাড়া ফরমালিনের উৎসসহ বিভিন্ন বিষয়ও সুষ্ঠুভাবে উল্লেখ করা হয়েছে। ফরমালিন আমদানি, বাজারজাতকরণের জন্য আলাদা লাইসেন্স নিতে হবে। এর মজুদ-বিক্রির বিস্তারিত তথ্য রেজিস্টারে সংরক্ষণ করা বাধ্যতামূলক করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com