শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

চুনারুঘাটে উৎপাদিত ভেজাল কীটনাশকে দিশেহারা কৃষক

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১
  • ৩৩০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ চুনারুঘাট উপজেলার শানখলায় অবৈধ কারখানায় উৎপাদিত ভেজাল কীটনাশক ব্যবহার করে দিশেহারা হয়ে পড়েছেন কৃষক। ন্যায্য মূল্য দিয়ে কিনা কীটনাশক ব্যবহারে পাচ্ছেন না ফল, হচ্ছেন প্রতারিত। ভেজাল কীটনাশকের এমন রমরমা ব্যবসা চলছে জেলার বিভিন্ন হাটবাজারে। সাইনবোর্ড বিহীন অধিকাংশ কীটনাশকের দোকানে ব্যাপক হারে ভেজাল কীটনাশক বিক্রি হলেও সাধারণ কৃষক বুঝতে পারছেন না, ন্যায্য মূল্য দিয়েও তারা প্রতারিত হচ্ছেন। এতে করে কৃষকদের ঠকিয়ে লাভবান হচ্ছে অসাধু কীটনাশক কোম্পানিগুলো।
চুনারুঘাট উপজেলার শানখলা ইউনিয়নের উত্তর গোড়ামী গ্রামে তৈরী করা ভূয়া কীটনাশক বিভিন্ন নামীদামী কোম্পানির মোড়কে বাজারজাত করে কৃষকদের সাথে প্রতারণা করছে এক ব্যক্তি। দীর্ঘদিন ধরে জেলার প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন কীটনাশকের দোকানে এসব ভেজাল পণ্য বিক্রি করছে চক্রটি। ফুরাডান, অটো ফুরান ও বাসুদেব নামক গুরুত্বপূর্ণ কীটনাশকের মোড়ক ব্যবহার করে ভূয়া কীটনাশক বাজারজাত করছে চক্রটি। নির্বিঘেœ ব্যবসা চালিয়ে যেথে দেয়া হচ্ছে মাসোহারা। বেশি মুনাফার লোভে কতিপয় অসাধু ব্যবসায়ী এসব নকল কীটনাশক বিক্রি করায় খুব সহজে পৌঁছে যাচ্ছে কৃষকের জমিতে। এ নিয়ে একাধিক কৃষকের সঙ্গে কথা বলে জানা যায়, তারা আসল ও নকল বুঝতে পারছেন না। দোকানের ভেতরে গোপনে মজুদ করে রাখা হয় নকল ও ভেজাল কীটনাশক। ক্রেতারা এলেই সেখান থেকে বের করে সরবরাহ করা হয়। এ সময় ক্রেতাকে নিশ্চিন্তেই ব্যবহার করার পরামর্শও দিয়ে থাকেন দোকান মালিকরা। অনুসন্ধানের সূত্র ধরে মাধবপুর উপজেলার ছাতিয়াইন বাজারের একটি কীটনাশনের দোকানে গিয়ে পাওয়া যায় ফুরাডান ও অটোফুরান নামের দুটি মাজরাপোকা ধ্বংসকারী ভূয়া কীটনাশক। জিজ্ঞাসাবাদে দোকান মালিক জানান, এগুলো পদ্মা ও রিয়েলক্রপ কোম্পানির মোড়কজাত হলেও এই কোম্পানির কোন সেলসম্যান সরবরাহ করেননি। ভেজাল কীটনাশক জেনেও রাখেন কেন? এমন প্রশ্নের জবাবে তিনি আর কখনো ভেজাল কীটনাশক বিক্রি করবেন না বলে জানান। এ সময় তিনি সাংবাদিকদের উপস্থিতিতে সরবরাহকারীকে মুঠোফোনে ফুরাডান কীটনাশক দেওয়ার কথা বললে তিনি এক সপ্তাহের মধ্যে ডেলিভারি দিবেন বলে জানান। পার্শ্ববর্তী সাগর ট্রেডার্সের সত্ত্বাধিকারী সুজিত পাল জানান, বাবুল মিয়া নামে এক ব্যক্তিকে এমিন্যান্স কোম্পানির ভূয়া কীটনাশকসহ আমরা আটক করেছিলাম। সে ভূয়া কীটনাশক বাজারজাত করে কৃষকদেরকে প্রতারিত করছে। কৃষি মন্ত্রণালয়ের সার ব্যবস্থাপনা ও মনিটরিং অধিশাখা বাংলাদেশ সচিবালয়ের উপপ্রধান কৃষি ও অর্থনীতিবিধ শেখ বদিউল আলম স্বাক্ষরিত একটি আদেশে বলা হয়েছে, ‘নকল সার ও কীটনাশক বিনষ্ট এবং ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সব জেলা ও উপজেলা কৃষি কর্মকর্তা ব্যবস্থা নেবেন।’ ২০১৪ সালে দেওয়া ওই নির্দেশনা পত্রে প্রতি তিন মাস পরপর কীটনাশক টেস্ট করার কথা বলা হলেও মন্ত্রণালয়ের এই আদেশ কতটুকু বাস্তবায়ন হচ্ছে তা নিয়ে রয়ে গেছে প্রশ্ন। এ বিষয়ে চুনারুঘাট উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাহীদুল ইসলাম বলেন, আমরা নিয়মিত বাজার মনিটরিং করছি। গত বছরে একই অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা ও মালামাল জব্দ করা হয়েছিলো। খোঁজ নিয়ে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com