মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

সাংস্কৃতিক চর্চায় ঝিমিয়ে পড়ছে এক সময়ের চারণ ভূমি হবিগঞ্জ

  • আপডেট টাইম শনিবার, ২২ মে, ২০২১
  • ৩৮১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ দিনে দিনে সাংস্কৃতিক চর্চায় ঝিমিয়ে পড়ছে সিলেট বিভাগের এক সময়ের চারণ ভূমি হবিগঞ্জ। প্রতি বছরই কয়েকটি নাট্য উৎসব, ভাটিয়ালী উৎসব অনুষ্ঠিত হয়েছে। কিন্তু এখন নেই তার ছিটেফুটোও। গত প্রায় ১৫ বছর ধরে জেলায় তেমন কোন বড় উৎসব আয়োজন করা সম্ভব হয়নি। বর্ণমালা খেলাঘর বছরে পহেলা বৈশাখ বরণেই সীমাবদ্ধ। সরকারি অনুষ্ঠানাদিতে সীমাবদ্ধ শিল্পকলা একাডেমি। আর প্রাচীন সব সংগঠনসহ অন্যান্য সংগঠনগুলো বছরে ছোটখাট দু’য়েকটি অনুষ্ঠানের মধ্যেই আটকে আছে। নেই আগের মতো পৃষ্টপোষকতাও। এর পেছনে অর্থনৈতিক দৈন্যদশা আর পর্যাপ্ত সুযোগ সুবিধার অভাবকে দায়ি করছেন সংগঠনগুলোর কর্মকর্তারা। প্রাচীন নাট্য সংগঠন খোয়াই থিয়েটারের সাধারণ সম্পাদক ইয়াছিন খাঁ জানান, ২০০৬ সাল থেকে মূলত নাটক ও সাংস্কৃতিক উৎসবে ঐতিহ্যবাহী এ জেলা পিছিয়ে পড়েছে। পুরোনো টাউন হল ভেঙ্গে নতুন ভবন নির্মাণের পর থেকেই এ অবস্থার সৃষ্টি হয়েছে। এখন অনেক বড় বড় মঞ্চ হয়েছে, সুরম্য ভবন হয়েছে। আবার সাথে এগুলোর ভাড়াও বেড়েছে। তিনি বলেন, এখানে যারা নাট্য চর্চা করেন তারা নিজেদের পকেট থেকে খরচ করেই তা করেন। তেমন পৃষ্ঠপোষকতা নেই। আগে সরকার থেকে কিছু দেয়া হতো। এখন তাও দেয়া হয়না। আগে রিহার্সেলের জন্য কোন টাকা দিতে হতো না। এখন তাও লাগে। রিহার্সেলের পর্যাপ্ত জায়গা নেই। এত টাকা হল ভাড়া দিয়ে অনুষ্ঠান করার সাধ্য আসলে সংগঠনগুলোর নেই। তিনি অভিযোগ করে বলেন, সাংস্কৃতিক মন্ত্রণালয় বছরে একটি অনুদান দিতো। কিন্তু গত ১৫ বছর ধরে খোয়াই থিয়েটার তা পায়না। মানুষ এখনও মঞ্চ নাটক দেখতে চায়। কিন্তু পর্যাপ্ত সুযোগ সুবিধা না থাকায় সংগঠনগুলো নাটক মঞ্চায়নে সাহস পায়না। তাও নিজেরা অনেক কষ্টে সৃষ্টে বিভিন্ন সময় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।
মঞ্চ শিল্পী প্রভাষক সুকান্ত গোপ জানান, একাধিক নতুন ও আধুনিক হল নির্মাণ হয়েছে ঠিক, কিন্তু এগুলোর মঞ্চগুলোর ডিজাইন পরিকল্পিত হয়নি। আবার আগে যেখানে খুব অল্প টাকায় নাট্য সংগঠনগুলো হল ভাড়া পেতো সেখানে এখন কয়েকগুণ বেশি টাকা দিতে হয়। যা সাংস্কৃতিক সংগঠনগুলোর জন্য রিতিমতো বোঝা। তাছাড়া তেমন কোন সহযোগিতাও মেলেনা। এসব কারণেই মূলত সাংস্কৃতিক চর্চার ঐতিহ্যবাহী এ জেলা এখন পিছিয়ে পড়ছে।
মঞ্চ শিল্পী জোবায়েদ হোসেন জানান, মঞ্চ নাটকে আসলে ব্যাপক হারে পরিচিতি মেলেনা। পক্ষান্তরে ফেসবুক, ইউটিউবে খুব সহযেই সস্তা পরিচিতি পাওয়া যায়। তাই এখন অনেকেই মঞ্চে আসতে চায়না। তিনি বলেন, এছাড়া এখন অপরিপক্ষ কিছু লোক সাংস্কৃতিক চর্চা না করলেও বিভিন্ন মহলের ছত্রছায়ায় নি¤œমানের নাটক, টেলিফিল্ম নির্মাণ করে ফেসবুক, ইউটিউবে প্রচার করছে। ফলে নতুন প্রজন্মে মঞ্চের প্রতি আগ্রহ কমছে।
বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি মন্ডলীর সদস্য অনিরুদ্ধ কুমার ধর শান্তনু জানান, এখন ভালো মানের সাংস্কৃতিক অনুষ্ঠান বা মঞ্চ নাটক করা সম্ভব না হওয়ার পেছনে মূলত অর্থনৈতিক ও সামাজিক কারণ রয়েছে। আগে হলগুলো প্রায় ফ্রি ছিল। কিন্তু এখন অনেক টাকা ভাড়া দিতে হয়। এখন সরকারি অনুদানের অর্থ পেতে অনেক ঝক্কি ঝামেলা পোহাতে হয়। সংগঠকরাও একত্রি নন। সংগঠনগুলোর ধারাবাহিকতা নেই। তিনি বলেন, রিহার্সেলের জন্য কোন হল নেই। একেকটি হল ভাড়া নিতে লাইট এসিসহ ৭/৮ হাজার টাকা দিতে হয়। শিল্পকলার ভাড়া ২০১৫ সালের নীতিমালা অনুযায়ী দৈনিক ভ্যাটসহ ৩৫০০ টাকা। কিন্তু তারা বলছে ৯৫০০ টাকা। এ বছরের শুরুর দিকে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ হবিগঞ্জ সফরে এসে আগামী জুন পর্যন্ত হলভাড়া মওকুফ করেন। তরুণ নির্মাতা ও পরিচালক মুক্তাদির ইবনে সালাম জানান, সংস্কৃতিতে বিশেষ করে নাটকে এক সময় সমৃদ্ধ ছিল হবিগঞ্জ। কিন্তু এখন নাটক করার জন্য একটি উপযুক্ত মঞ্চ নেই। তাছাড়া সাংস্কৃতিক বিকাশের উন্নয়নে শিল্পকলার ভূমিকা অগ্রনী। কিন্তু গত ৪/৫ বছর ধরে এটির কোন কমিটি নেই। আহ্বায়ক কমিটি দিয়ে চলছে। এটি খুবই দুঃখজনক। তিনি বলেন, এ জেলায় দেশবরেণ্য ব্যক্তিত্ব সুবির নন্দী, ঝুনা চৌধুরী, মরমী সাধক শেখ ভানু, দ্বীনহীন, সৈয়দ শাহনুরদের মতো গুণীজনের জন্ম হয়েছে। অথচ পৃষ্ঠপোষকতার জন্য সাংস্কৃতিক ঐতিহ্য পিছিয়ে পড়ছে। এক সময় জেলা প্রশাসন থেকে পৃষ্ঠপোষকতা করা হতো। সংগঠনগুলোকে টাকা দেয়া হতো। এখন তেমন কোন ফান্ড নেই। শিল্পকলা একাডেমির সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান আহ্বায়ক কমিটির সদস্য শামীম আহমেদ জানান, কেন্দ্র থেকে যে প্রোগ্রাম দেয়া হয় সেগুলো তারা পালন করেন। জেলা প্রশাসনের অনুষ্ঠানগুলোও পালন করেন। গত বছরের মার্চ থেকে কোন অনুষ্ঠানাদি করা হচ্ছেনা। সাংস্কৃতিক সংগঠনগুলোকে তারা সব ধরণের সহযোগিতা করেন। আগামী এক বছরের জন্য হল ভাড়াও না নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান। রিহার্সেল বা নাটকে কোন ভাড়া নয়, উপরন্থ আর্থিক সহযোগিতা করা হয় বলে দাবি করেন তিনি। তিনি বলেন, প্রায় ৬ মাস পূর্বে হলটি তাদের নিকট হস্তান্তর করা হয়েছে। এখনও ভাড়া চূড়ান্ত করেননি। তবে একটি সিদ্ধান্ত নেয়া হয়েছে দৈনিক ৫ হাজার টাকা। তাদের বিভিন্ন প্রশিক্ষণ রয়েছে। ১০ জন প্রশিক্ষকও আছেন। এখন করোনার কারণে তা বন্ধ আছে। সংশ্লিষ্টরা জানান, জেলায় মোট ১৫টি সাংস্কৃতিক সংগঠন রয়েছে। আছে দুইটি শিশু সংগঠনও। বর্তমানে নতুন পুরাতন মিলিয়ে ৫টি হল রয়েছে। এর মাঝে পৌরসভার মালিকানাধীন এম সাইফুর রহমান টাউন হল ও কিবরিয়া পৌর মিলনায়তন, শিল্পকলার মালিকানাধীন শিল্পকলা ভবন, জেলা পরিষদের মালিকানাধীন জেলা পরিষদ অডিটরিয়াম ও হবিগঞ্জ সাংস্কৃতিক পরিষদের অধিনে আরডি হল (পুরাতন শিল্পকলা একাডেমি)। সাইফুর রহমান টাউন হলের দৈনিক ভাড়া ৬ হাজার টাকা। কিন্তু নাটকের জন্য ৩ হাজার টাকা। পূর্বে ভাড়া ছিল ২শ’ টাকা। রিহার্সেলের জন্য কোন ভাড়া ছিলনা। কিন্তু এখন দিতে হয়। কিবরিয়া অডিটরিয়ামের ভাড়া দৈনিক ১০ হাজার টাকা। কিন্তু এটি শহরের এক প্রান্তে নির্জন স্থানে হওয়ায় সেখানে কেউ যেতে চায়না। সাউন্ড সিস্টেমও ভাল নয়। শিল্পকলার ভাড়া ৭ থেক ৯ হাজার টাকা। যা এখনও চূড়ান্ত নির্ধারণ হয়নি। জেলা পরিষদ অডিটরিয়াম নাটকের জন্য উপযুক্ত না হওয়ায় সেখানে কেউ যায়না। আর আরডি হল ভাঙ্গাচূড়া হওয়ায় সেখানেও নাটক বা সাংস্কৃতিক অনুষ্ঠানের উপযুক্ত পরিবেশ নেই।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com