শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

পানিতে ভাসছে কৃষকের স্বপ্ন

  • আপডেট টাইম বুধবার, ১০ মার্চ, ২০২১
  • ৩৪৮ বা পড়া হয়েছে

ছনি চৌধুরী ॥ মাধবপুরে টমেটোর বাম্পার ফলন হলেও ন্যায্য দাম না পাওয়ায় চরম বিপাকে পড়েছেন চাষীরা। প্রতি কেজি টমেটো বর্তমানে ১ টাকা থেকে ২ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এর ফলে েেতর টমেটো এখন েেতই নষ্ট হচ্ছে। বাজারে টমেটো বিক্রি করতে এসে অনেক কৃষক দাম না পেয়ে টমেটো ফেলে দিচ্ছেন। মঙ্গলবার দুপুরে সরেজমিনে হবিগঞ্জের মাধবপুর উপজেলার চৌমুহনী বাজারে গিয়ে দেখা যায় টমেটো বিক্রি করতে এসে অনেক কৃষক দাম না পেয়ে এগুলো ফেলে দিচ্ছেন স্থানীয় সোনাই নদীসহ বিভিন্ন স্থানে। এতে করে পানিতে ভাসছে কৃষকের স্বপ্ন। কৃষকরা জানান, প্রতি একর জমিতে টমেটো চাষ করতে কৃষকদের প্রায় ৫০ হাজার টাকা খরচ হয়। কিন্তু আবাদের ল্যমাত্রা অতিক্রম করে বিশাল এলাকায় টমেটোর চাষ ও অধিক উৎপাদনের ফলে ন্যায্যমূল্য পাচ্ছে না কৃষকরা। মৌসুমের শুরুতে শতাধিক কৃষক টমেটো বিক্রি করে লাখপতি হয়ে ভাগ্য বদল করলেও, বর্তমানে কৃষকদের লোকসান গুনতে হচ্ছে। মাধবপুরের ধর্মঘর, চৌমুহনী, মনতলা, জগদীশপুরসহ প্রায় সবগুলো বাজারেই প্রতি মণ টমেটো বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা দরে। জমি থেকে টমেটো উত্তোলনের পয়সাও সংগ্রহ করতে পারছেন না কৃষকরা, উৎপাদন খরচ তো দূরের কথা। আবার কোনও কোনও কৃষক বাজারে নিয়ে আসার পর জমা খরচের পয়সা দেওয়ার ভয়ে টমেটো ফেলে চুপিসারে পালিয়ে গেছেন বলেও জানা গেছে। টমেটো চাষি রাজনগর গ্রামের কৃষক সবুজ মিয়া জানান, অনেক কৃষক স্বাবলম্বী হওয়ার আশায় ঋণ করে টাকা এনে টমেটোর চাষ করেছেন। কিন্তু বর্তমানের গরু ও সোনার অলঙ্কার বিক্রি করে ঋণ পরিশোধ করছেন।
মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আল মামুন জানান, মাধবপুরে টমেটো আবাদের ল্যমাত্রার চেয়ে বেশি আবাদ হয়েছে। মৌসুমের শুরুতে টমেটোর দাম বেশ চড়া ছিল। বর্তমানে টমেটোর দাম কমে যাওয়ায় অনেক চাষি লোকসানে পড়েছেন। কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় টমেটোর বাম্পার ফলন হলেও দাম না পেয়ে কৃষকরা হতাশ হয়েছেন বলে জানান তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com