শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

চুনারুঘাটের বিভিন্ন গ্রামে সুপ্রীম সীড এর বাঁধা কপির বাম্পার ফলন

  • আপডেট টাইম সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১
  • ৩৬৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ চুনারুঘাট উপজেলার বিভিন্ন গ্রামে সুপ্রীম সীডের বাঁধা কপি বাম্পার ফলন হয়েছে। এতে কৃষকদের মুখে হাসি ফুটেছে। চলতি মৌসুমে চুনারুঘাটের বেশ কয়েকজন কৃষক তাদের জমিতে সুপ্রীম সীড এর বাঁধা কপি সুপ্রীম কুইন চাষ করেন। এতে ভালো ফলন হয়। ইচ্ছাগুড়া গ্রামের কৃষক মোঃ আইয়ুব আলী ১৫ শতক জমিতে বাঁধা কপির চাষ করেন। এতে তার খরচ হয় ৮/১০ হাজার টাকা। ফলন ভাল হওয়ায় ওই জমিতে বিক্রয় আসবে ৬০/৭০ হাজার টাকা আসবে বলে কৃষক আইয়ুব আলী জানান। তিনি সুপ্রীম কুইন এর ফলনে অনেক খুশি।
কৃষক আইয়ুব আলী জানান, অন্যান্য কোম্পানির বাঁধা কপির পাশাপাশি সুপ্রীম কুইন চাষ করেন তিনি। ৬৫ দিনে সুপ্রীম কুইন এর ওজন হয়েছে ৩ কেজি ৬৮০ গ্রাম। অন্যান্য কোম্পানীর যা ৮৫-৯০ দিনে এর ধরণের ওজন হয়ে থাকে। এটির রোগ বালাই নাই বললেই চলে।
চুনারুঘাট উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা ফারুক আহমেদ অন্যান্য কোম্পানীর বাঁধাকপি পর্যবেক্ষক করে জানান, সুপ্রীম কুইন এর কোন অংশে কম নয়। বরং এটি অনেক ভালো অল্প দিনে আসে এবং এটি খুবই টাইট। গাছে রোগ বালাই কম। তিনি কৃষকদেরকে সুপ্রীম কুইন বাঁধা কপি চাষ করতে পরামর্শ দেন। সম্প্রতি কৃষক আইয়ুব আলীর জমিতে সুপ্রীম সীড এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়। সমাজমেবক আব্দুল মালেকের সভাপতিত্বে এবং টিএসও মাহবুব আলী সুমনের পরিচালনায় অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন- সিলেটে রিজিওন এর ডেপুটি রিজিওনাল ম্যানেজার মোঃ ফজলুল করিম রাসেল। বিশেষ অতিথি ছিলেন- চুনারুঘাট উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ ফারুক আহমেদ, তামিম সীড্স এর স্বাত্ত্বাধিকারী মোঃ মঞ্জুর আলী, কৃষকের বন্ধু নার্সারী সুশান্ত গোসাম্বী, জাকির নার্সারীর মোঃ শাহাব উদ্দিন প্রমূখ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোঃ ফজলুল করিম রাসেল বলেন- বাঁধাকপি চ্যাপ্টা গোলাকার জাতের। ভিতরে অত্যন্ত শক্ত ও দৃঢ় এবং কোনরূপ ফাঁপা হয় না। কপি অত্যন্ত দৃঢ় এবং ঠাসা এবং সহজে ফেটে যায় না। দুর পরিবহনে সুবিধা জনক। চারা রোপনের ৬০/৭০ দিনের মধ্যে বাজারজাত করা যায়। পাশাপাশি তিনি হাইব্রিড বাঁধা কপি, সুপ্রীম কুইন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন এবং চলমান ফসলকে কেন্দ্র করে, অসীম ঝিংগা, দিল করলা, সুপ্রীম প্লাস শশা, সুপ্রীমা চিচিংগা, ইত্যাদি চাষ করার জন্য তিনি কৃষকদের প্রতি আহ্বান জানান। অনুষ্ঠানের উপস্থিত সকলে সুপ্রীম সীড এর বাঁধাকপি সুপ্রীম কুইন পছন্দ করেন এবং এর ফলন চাষ করবেন বলে জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com