শনিবার, ০৮ মে ২০২১, ০৪:২৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
প্রসঙ্গ নিম্বর টাওয়ার ॥ ৫০ লাখ টাকা ঘুষ দাবি! নবীগঞ্জের ভূমি উপসহকারী কর্মকর্তা আবিদ আলী বরখাস্ত হবিগঞ্জে জমে উঠেছে ঈদ বাজার ॥ স্বাস্থ্যবিধি পালনে প্রশাসন কঠোর বাংলাদেশি-আমেরিকান দুই ভাই তীর্থ ও তন্ময়ের সাফল্য খোশ আমদেদ মাহে রমজান ॥ আজ ২৫ রমজান লোকড়ায় অর্থ সহায়তা বিতরণ করলেন এমপি আবু জাহির বানিয়াচংয়ের ঐতিহ্যবাহী ঠাকুরানী দিঘী রক্ষায় এলাকাবাসীর অভিযোগ ॥ ড্রেজার মেশিন জব্দ খালেদা জিয়ার সুস্থতা কামনায় জেলা যুবদলের দোয়া ও ইফতার মাহফিল বানিয়াচংয়ে অভ্যন্তরীণ বোরে ধান সংগ্রহের উদ্বোধন রিচি গ্রামে ট্রাক্টরের চাপায় স্কুল ছাত্র নিহত শায়েস্তাগঞ্জ নতুন ব্রীজে বাস উল্টে ১৫ জন যাত্রী আহত
চুনারুঘাট সীমান্তে থামছে না চোরাচালান ॥ যাচ্ছে ছানা-তেল-ইলিশ আসছে গরু-মাদক

চুনারুঘাট সীমান্তে থামছে না চোরাচালান ॥ যাচ্ছে ছানা-তেল-ইলিশ আসছে গরু-মাদক

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটে থামছে না চোরাচালান। নানা কৌশলে পাচার হচ্ছে ছানার ডাল, ছোলা, সয়াবিন তেল, ইলিশ মাছসহ নানান জাতের নিত্য ব্যবহার্য পন্য। চুুনারুঘাট পৌর শহরের ৪ জন ও আহম্মদাবাদ ইউনিয়নের চিমটিবিল খাস ও গাজীপুর ইউনিয়নের টেকেরঘাট, গোবরখলা ও সাদ্দাম বাজার এলাকার প্রায় ১০ জন প্রভাবশালী মুদি ব্যবসায়ী দেদারছে ওইসব পন্য পাচার করছে। তাদেরকে রোধ করা প্রায় অসম্ভব হয়ে পড়েছে।
সীমান্ত সুত্র জানায়, গাজীপুর ইউনিয়নের আসামপাড়া বাজারের পাশেই ভারতের ত্রিপুরা রাজ্যের ঘোষপাড়া ও কুলিবাড়ি গ্রাম। মোকামঘাটের ওপারে খোয়াইচর। তারপর ত্রিপুরার দূর্গানগর গ্রাম। মুলত ত্রিপুরার দুর্গানগর, কুলিবাড়ি, ঘোষপাড়া, প্রহড়মুড়া, টেংড়াবাড়ি, বগাবিল দিয়েই যত চোরাচালন সংঘটিত হয়। ভারত সরকার ২০০৫ সালে সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মানের কাজ সমাপ্ত করে কিন্তু চোরাচালান, অবৈধ লোকজনের যাতায়াত কখনো বন্ধ করতে পারেনি। চোরাকারবারীরা কাঁটাতারের বেড়ার ফাঁক দিয়ে, পাহাড়ী ছড়া দিয়ে চোরাচালানী করে যাচ্ছে। তবে ভারতের নাগরিকরা কখনো কাঁটাতার অতিক্রম করে না। বাংলাদেশী শ্রমিকরা বেশী টাকা রোজগারের আশায় জীবনের ঝুঁকি নিয়ে কাঁটাতার পেরিয়ে অবৈধ মালামাল ভারতে পাচার করে। এ ধরনের ঝুঁকি নিতে গিয়ে বিগত সময়ে বহু মানুষ বিএসএফ’র গুলিতে প্রান হারিছে।এ কারনে বিজিবি ও অন্যান্য বাহিনীকে নানা অপমান সইতে হয়েছে। সীমান্ত সুত্র আরো জানান, টেকেরঘাট ও চিমটিবিল গ্রামের দু’জনকে সাপ্তাহিক বখরা প্রদান করে চোরাচালানী পন্য ভারতে পাচার করছে চিহ্নিত চোরাকারবারীরা। একজন নিজেকে বিজিবি’র সোর্স পরিচয় বলে পরিচয় দিয়ে বেড়ায়। সরজমিন পরিদর্শন করে দেখা গেছে, চিমটিবিল সীমান্তের ১৯৭১ নং পিলারের কাছে ‘বেলজিয়াম’, ১৯৭৩ নং পিলারের কাছে ‘শ্বশ্মান’, ১৯৭৪ নং পিলারের কাছে ‘সুতাং ছড়া’, ১৯৭২ নং পিলারের কাছে ‘পাঁচচোঙ্গা টিলা’, ১৯৭৩ নং পিলারের মাঝামাঝি ‘বেলজিয়াম ভাঙ্গা’ এবং ১৯৭৫ নং সীমান্ত পিলারের সন্নিকটে মাকড়া ছড়া নামক স্থান দিয়ে প্রতিদিন আসছে গাঁজা, চা পাতা ও ভারতীয় গরু। এরপর ওই গরু স্থানীয় ইউপি সদস্যদের মাধ্যমে হালাল হয়ে চলে আসে স্থানীয় বাজারগুলোতে। গাজীপুর ইউপি’র দুধপাতিল, বড়ক্ষের, টিলাবাড়ি, টেকেরেঘাট, পাক্কাবাড়ি, মোকামঘাট, আহম্মদাবাদ ইউনিয়নের চিমটিবিল, ছয়শ্রী, কালিশিরি, আমু চা বাগান, নালুয়া চা বাগানের দুই শতাধিক মানুষ মাদক ও চোরাচালানী ব্যবসায় জড়িত।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com