শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

চুনারুঘাট সীমান্তে থামছে না চোরাচালান ॥ যাচ্ছে ছানা-তেল-ইলিশ আসছে গরু-মাদক

  • আপডেট টাইম বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৩৮ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটে থামছে না চোরাচালান। নানা কৌশলে পাচার হচ্ছে ছানার ডাল, ছোলা, সয়াবিন তেল, ইলিশ মাছসহ নানান জাতের নিত্য ব্যবহার্য পন্য। চুুনারুঘাট পৌর শহরের ৪ জন ও আহম্মদাবাদ ইউনিয়নের চিমটিবিল খাস ও গাজীপুর ইউনিয়নের টেকেরঘাট, গোবরখলা ও সাদ্দাম বাজার এলাকার প্রায় ১০ জন প্রভাবশালী মুদি ব্যবসায়ী দেদারছে ওইসব পন্য পাচার করছে। তাদেরকে রোধ করা প্রায় অসম্ভব হয়ে পড়েছে।
সীমান্ত সুত্র জানায়, গাজীপুর ইউনিয়নের আসামপাড়া বাজারের পাশেই ভারতের ত্রিপুরা রাজ্যের ঘোষপাড়া ও কুলিবাড়ি গ্রাম। মোকামঘাটের ওপারে খোয়াইচর। তারপর ত্রিপুরার দূর্গানগর গ্রাম। মুলত ত্রিপুরার দুর্গানগর, কুলিবাড়ি, ঘোষপাড়া, প্রহড়মুড়া, টেংড়াবাড়ি, বগাবিল দিয়েই যত চোরাচালন সংঘটিত হয়। ভারত সরকার ২০০৫ সালে সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মানের কাজ সমাপ্ত করে কিন্তু চোরাচালান, অবৈধ লোকজনের যাতায়াত কখনো বন্ধ করতে পারেনি। চোরাকারবারীরা কাঁটাতারের বেড়ার ফাঁক দিয়ে, পাহাড়ী ছড়া দিয়ে চোরাচালানী করে যাচ্ছে। তবে ভারতের নাগরিকরা কখনো কাঁটাতার অতিক্রম করে না। বাংলাদেশী শ্রমিকরা বেশী টাকা রোজগারের আশায় জীবনের ঝুঁকি নিয়ে কাঁটাতার পেরিয়ে অবৈধ মালামাল ভারতে পাচার করে। এ ধরনের ঝুঁকি নিতে গিয়ে বিগত সময়ে বহু মানুষ বিএসএফ’র গুলিতে প্রান হারিছে।এ কারনে বিজিবি ও অন্যান্য বাহিনীকে নানা অপমান সইতে হয়েছে। সীমান্ত সুত্র আরো জানান, টেকেরঘাট ও চিমটিবিল গ্রামের দু’জনকে সাপ্তাহিক বখরা প্রদান করে চোরাচালানী পন্য ভারতে পাচার করছে চিহ্নিত চোরাকারবারীরা। একজন নিজেকে বিজিবি’র সোর্স পরিচয় বলে পরিচয় দিয়ে বেড়ায়। সরজমিন পরিদর্শন করে দেখা গেছে, চিমটিবিল সীমান্তের ১৯৭১ নং পিলারের কাছে ‘বেলজিয়াম’, ১৯৭৩ নং পিলারের কাছে ‘শ্বশ্মান’, ১৯৭৪ নং পিলারের কাছে ‘সুতাং ছড়া’, ১৯৭২ নং পিলারের কাছে ‘পাঁচচোঙ্গা টিলা’, ১৯৭৩ নং পিলারের মাঝামাঝি ‘বেলজিয়াম ভাঙ্গা’ এবং ১৯৭৫ নং সীমান্ত পিলারের সন্নিকটে মাকড়া ছড়া নামক স্থান দিয়ে প্রতিদিন আসছে গাঁজা, চা পাতা ও ভারতীয় গরু। এরপর ওই গরু স্থানীয় ইউপি সদস্যদের মাধ্যমে হালাল হয়ে চলে আসে স্থানীয় বাজারগুলোতে। গাজীপুর ইউপি’র দুধপাতিল, বড়ক্ষের, টিলাবাড়ি, টেকেরেঘাট, পাক্কাবাড়ি, মোকামঘাট, আহম্মদাবাদ ইউনিয়নের চিমটিবিল, ছয়শ্রী, কালিশিরি, আমু চা বাগান, নালুয়া চা বাগানের দুই শতাধিক মানুষ মাদক ও চোরাচালানী ব্যবসায় জড়িত।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com