মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:৪৭ অপরাহ্ন

আজ মহাষষ্ঠী ॥ মাতৃশক্তির উদ্বোধনের মহামঙ্গল মুহূর্ত

  • আপডেট টাইম শুক্রবার, ৪ অক্টোবর, ২০১৯
  • ৪৮৮ বা পড়া হয়েছে

এডভোকেট নির্মল ভট্টাচার্য্য রিংকু
আজ মহাষষ্ঠী। মাতৃশক্তির উদ্বোধনের মহামঙ্গল মুহূর্ত। তাই এই মুহূর্তে প্রশ্ন জাগে, কে এই মাতৃশক্তি? বিশ্বের সব বস্তু ও প্র্রাণীতে যিনি চেতনশক্তি রূপে বিদ্যমান, যিনি সৃষ্টি-স্থিতি-প্রলয়স্বরূপ, যিনি কখনও প্রসুপ্ত, কখনও জাগ্রত, কখনও প্রচ্ছন্ন, কখনও প্রকট, তিনি কে? তিনি আর কেউ নন, তিনি আদ্যাশক্তি মহামায়া। তিনি জগজ্জননী, তিনি দূর্গতিহারিণী দূর্গা। জগৎ যখন মহাপ্রলয়ে নিমজ্জিত হয়, বিশ্বের যাবতীয় কর্মপ্রবৃত্তি যখন স্তব্ধ ও স্থিমিত হয়ে পড়ে, তখন মহামায়া যোগনিদ্রায় অবস্থিতা অবস্থা থেকে জাগ্রত হন। শরৎ ঋতুতে জাগ্রত হয় বিশ্ব প্রকৃতির সুপ্তশক্তি। গ্রীস্মের খরতাপে শুষ্ক-বিশুদ্ধ প্রকৃতির মধ্যে মাতৃ বাৎসল্যের পূণ্য মন্দাকিনী প্রবাহ যখন ম্লান হয়ে যায়, তখনই মাতৃস্নেœহের অমৃত পরশের অভাব অনুভূত হয়, আসে বর্ষাঋতু। বিশ্ব প্রকৃতির নীরস উদার শুষ্কতা তখন দূর হয়ে যায় বর্ষার সমাগমে, প্রকৃতির বুকে আবার ফুটে ওঠে মাঠ, জাগ্রত মাতৃশক্তি তখন অনুভূত হয়। সে কারণেই বর্ষার পর শরৎ ঋতু মাতৃবন্দনার রূপে প্রকাশিত হয়। বসন্ত ঋতু যেমন মাতৃবন্দনার উপযুক্ত সময়, শরৎ ঋতুও তাই। মহালয়া শেষে দেবীপক্ষের শুভ সূচনার সঙ্গে সঙ্গে মহাশক্তি মহামায়া দূর্গারূপে প্রকট হন আমাদের সামনে। তিনিই জগজ্জননী রূপে পূজা গ্রহণ করেন। প্রতিপদ হতে পঞ্চমী ঘটে ও অন্তরের মণিকোঠায় থেকে ষষ্টী তিথিতেই ঘটস্থিতা মহাশক্তিকে আমরা উদ্বোধন করি স্তুলরূপে, প্রতিষ্টা করি মাতৃপ্রতিমার মধ্যে।
আজকের এই মহাষষ্টীর বোধনের মঙ্গল মুহূর্তে যেন আমরা মহাশক্তির স্তুতি করি-যা দেবী সর্ব্বভুতেষু জাতিরূপেণ সংস্থিতা,
নমস্তস্যৈ নমস্তস্যৈ নমস্তস্যৈ নমো নমঃ।
বাহিরের দৃষ্টিতে আমরা পৃথক পৃথক আত্মকেন্দ্রিক মানুষ বলে পরিচিত হলেও, আসলে আমরা সবাই সেই মহাশক্তির এক অংশ। আমরা ইচ্ছা করলেই সেই মহাশক্তির চেতনায় উদ্ধুব্ধ হয়ে পরাশক্তিকে ধ্বংস করে নতুন এক সুশক্তির প্রকাশ ঘটাতে পারি। মঙ্গলময় করতে পারি আমাদের দেশকে। সু-সমৃদ্ধ করতে পারি রাষ্ট্র ভান্ডারকে। দুঃখকে করতে পারি বিনাশ। ভরে তুলতে পারি শস্য শ্যামল প্রান্তর। তাহলেই দেখব রূপে-রসে-শব্দে-গন্ধে ও স্পর্শে এ ভুবন মোহিত। আমরা পুরুষশক্তিকে শ্রেষ্ট বলে মনে করে থাকি। কিন্তু দেবী চন্ডীকার স্তুতিতে দেখতে পাই, ঋষিরা বলেছেন-আমি সমস্ত স্ত্রী জাতীয় মধ্যে অধিষ্ঠিতা। তাই আজকের পূণ্য তিথিতে দেবী দূর্গাকে সব নারী জাতীর মধ্যে প্রত্যক্ষ করতে হবে। এ কথা আমাদের ভুললে চলবে না, সব পুরুষরা মাতৃগর্ভ থেকেই পৃথিবীতে এসেছে। আরও একটি বিষয় জানা দরকার, গর্ভ ধারিনী হলেই জননী হওয়া যায় না। আদর্শ জননী হতে হলে প্রয়োজন মাতৃ সুলভ গুন ও মহত্ব অর্জন করা। তা না হলে সন্তান পাপাচারে লিপ্ত হয়। সন্তানের আদর্শ গঠন হয় না। বর্তমান সময় বহু নারীকে বলতে শুনা যায়- আমরা পুরুষের চেয়ে কম নই। নারী পুরুষের চেয়ে কম কথাটি তো অবান্তর। কারণ দেবতা পুরুষরাই নারী শক্তির আবির্ভাবের প্রার্থনা জানিয়ে ছিলেন।
আজ মহাশক্তির পূন্যলগ্নে প্রার্থনা জানাই-জগত জননী, মঙ্গলময়ী, দুর্গতনাশীনি, দেবী দূর্গা যেন আমাদের বিবেক জাগ্রত করেন। আমরা যেন মানুষ হতে পারি। সত্যিকার মানুষ হলে সুখ-শান্তি থেকে আমরা বঞ্চিত হব না। নারীশক্তির উদ্বোধন বৃথা যাবে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com