বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২:০০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে নিখোঁজের ৪ দিনের মাথায় ধান ক্ষেতে অটোরিকশা চালক এর লাশ সকলকে সাহস যোগানো এমপি আবু জাহির নিজেই করোনায় আক্রান্ত ॥ আজ হেলিকপ্টারযোগে সিএমএইচে নেয়া হচ্ছে শহরে ডাকাত গ্রেফতার করতে গিয়ে পুলিশ হামলার শিকার নবীগঞ্জে ইউনিয়ন চেয়রম্যান ও মেম্বারের বিরুদ্ধে নারী নির্যাতন মামলা নিয়ে এলাকায় ধ্রুমজাল আজ জেলা আইনজীবি সহকারী সমিতির নির্বাচন ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে হবিগঞ্জ জেলা যুবদলের বিশাল শো-ডাউন নবীগঞ্জ পৌর নির্বাচন : ৩ নং ওয়ার্ডে আলোচনায় ওহি দেওয়ান চৌধুরী নবীগঞ্জের আলোচিত জ্যোৎস্না হত্যা মামলায় আরো ২ জনের স্বাক্ষ্য গ্রহণ রাসূল (সাঃ) কে নিয়ে ব্যঙ্গ চিত্র করার প্রতিবাদে নবীগঞ্জে লতিফিয়া সমাজ কল্যাণ পরিষদের বিক্ষোভ মিছিল ও সমাবেশ নবীগঞ্জে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ১০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন
হবিগঞ্জ কৃষি বিশ্ব বিদ্যালয় সম্পর্কে নিজের অবস্থান ব্যাখ্যা করলেন আব্দুল মজিদ খান এমপি

হবিগঞ্জ কৃষি বিশ্ব বিদ্যালয় সম্পর্কে নিজের অবস্থান ব্যাখ্যা করলেন আব্দুল মজিদ খান এমপি

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে কৃষি বিশ্ব বিদ্যালয় সম্পর্কিত আইন নিয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করলেন হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনের সংসদ সদস্য, বেসরকারি সদস্যদের বিল এবং সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি ও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এবং বাংলাদেশ আওয়ামী লীগ জাতীয় পরিষদ আলহাজ্ব এডভোকেট মোঃ আব্দুল মজিদ খান। গতকাল দুপুরে নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে লিখিত বক্তব্যে তিনি বলেন, ২০১৪ সালের ২৯ নভেম্বর প্রধানমন্ত্রী হবিগঞ্জ জেলা সফরে আসেন এবং জেলা আওয়ামী লীগ আয়োজিত লক্ষাধিক লোকের এক জনসভায় হবিগঞ্জ জেলাবাসীর উন্নয়নে জনসভায় উত্থাপিত হবিগঞ্জ জেলায় মেডিকেল কলেজ স্থাপন, শায়েস্তাগঞ্জ থানাকে পূর্ণাঙ্গ উপজেলায় রূপান্তর করা, হবিগঞ্জ জেলায় একটি “কৃষি বিশ্ববিদ্যালয়” স্থাপন, বাল্লা স্থল বন্দর প্রতিষ্ঠা করা এবং হবিগঞ্জ-সুনামগঞ্জ (ভায়া বানিয়াচং-আজমিরীগঞ্জ-শাল্লা-দিরাই) আঞ্চলিক মহাসড়ক স্থাপন করা। প্রধানমন্ত্রী ৫টি দাবীই পূরণের প্রতিশ্রুতি দিয়ে ভাষণ দেন। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি পূরণের সর্বশেষ ধাপ ছিল গত ১০ সেপ্টেম্বর জাতীয় সংসদে “হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়” বাস্তবায়নের জন্য আইন পাস করা।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর সফরকালে আমি হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকে জেলা আওয়ামী লীগের সভাপতিসহ আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাথে থেকে কাজ করার ও সিদ্ধান্ত গ্রহণের সুযোগ হয়েছিল এবং পরবর্তীতে ৬/৭ বছর যাবৎ নির্বাচিত প্রতিনিধি হিসাবে দাবীগুলো পূরণে বা বাস্তবায়নে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ রেখে প্রয়োজনীয় সহযোগিতা করে আসছি। তাই জনমনের বিভিন্ন প্রশ্নের নিষ্পত্তি ও আমার অবস্থান জনগণের নিকট পরিষ্কার করতে এই মতবিনিময়ের আয়োজন।
তিনি বলেন, হবিগঞ্জে কৃষি বিশ্ববিদ্যালয়ের দাবী উত্থাপিত হয়েছে একটি ভিন্ন প্রেক্ষাপটে। হবিগঞ্জ জেলা শহরের অতি সন্নিকটে “নাগুড়া কৃষি ফার্ম ও গবেষণাগার”টি প্রতিষ্ঠিত হয় বৃটিশ আমলে। আসাম সরকার ১৯৩৪ইং সনে প্রায় ৮৬.৬০ একর জায়গা নিয়ে প্রতিষ্ঠানটি গড়ে উঠে। ঐতিহাসিক এ প্রতিষ্ঠানটিকে স্মরণীয় করে রাখার জন্য “নাগুড়া কৃষি ফার্ম” কে কেন্দ্র করে মূলত হবিগঞ্জে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের চিন্তা ভাবনা।
প্রধানমন্ত্রীর ঘোষণার পর থেকে জনসাধারণ ধারণা পোষন করেন “কৃষি বিশ্ববিদ্যালয়” স্থাপিত হবে নাগুড়া কৃষি ফার্মে। দীর্ঘ ৬ বছর প্রচেষ্টার পর শিক্ষা মন্ত্রণালয় মূল বিলটি প্রণয়ন করে এবং প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রী পরিষদ সভায় পাস হয়। বিধান অনুযায়ী গত ২৩ জুন জাতীয় সংসদে উত্থাপিত হলে রীতি অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির নিকট বিলটি প্রেরিত হয়। “শিক্ষা মন্ত্রণালয়” সংসদে পাঠানো বিলে ছিল “হবিগঞ্জ জেলায়” হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপিত হইবে। বলা হলেও সংসদীয় স্থায়ী কমিটির পরিবর্তিত বিধান হল- “হবিগঞ্জ জেলার সদর উপজেলায়” কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপিত হইবে। এ পরিবর্তনে স্থায়ী কমিটি থেকে তিনিসহ হবিগঞ্জের কোন এমপির নিকট পরামর্শ চাওয়া হয়নি। সংসদীয় স্থায়ী কমিটি কোন রকম পরামর্শ ছাড়াই পরিবর্তন আনায় এবং বিলটি সংসদের পাশ হওয়ায় কৃষি বিশ্ব বিদ্যালয়টি নাগুড়া কৃষি ফার্মে স্থাপনে আইনী জঠিলতা দেখা দেয়। এ অবস্থায় বর্তমান অবস্থায় হবিগঞ্জ সদর উপজেলার কোথাও স্থান নির্ধারণ করে কৃষি বিশ্ব বিদ্যালয় স্থাপিত হবে।
তবে নাগুড়া কৃষি ফার্মের অবস্থার প্রেক্ষিতে সার্বিক বিবেচনায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সাংবাদিদের মাধ্যমে তিনি প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com