শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

নবীগঞ্জে একটি সেতুর জন্য দুর্ভোগে ৩৫ গ্রামের মানুষ

  • আপডেট টাইম রবিবার, ৭ অক্টোবর, ২০১৮
  • ৭২১ বা পড়া হয়েছে

ছনি চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ ‘কিতার লাগি আইছো বক্তব্য নিতায়, স্বাধীনতার পর থাকি কত লেখালেখি অইলো, হাতিমারা নদীর উপর সেতু তো আর অইলো না, টিভি পত্রিকায় বক্তব্য দিয়ে লাভ নাই। হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার মিলনস্থল নবীগঞ্জের আউশকান্দি ইউনিয়নের সীমান্তবর্তী ও মৌলভীবাজার জেলার খলিলপুর ইউনিয়নের সীমান্তবর্তী এরাবরাক (হাতিমারা) নদীর উপর সাঁকো দিয়ে স্থানীয় মানুষের চলাচলের সংবাদ সংগ্রহ করতে গেলে স্থানীয় আলতাফ উদ্দিন নামে এক বৃদ্ধ ক্ষোভ প্রকাশ করে এ কথাগুলো বলেন। তিনি বলেন, ভোটের সময় প্রার্থী অকলতের মুখে কী সূর, এটা করবো, সেটা করবো, কষ্ট থাকতোনায়, কিন্তু ইলেকশন শেষ তাদের কথাও শেষ, তিনি আরও বলেন, মেঘের দিনে বাশের মধ্যে পা পিছলে পড়ে গিয়ে আমার মতো কত বুড়ো লোক আঘাত পায়, কত ছাত্রছাত্রী পড়ে গিয়ে বই-খাতা ভিজে যায়।
নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নের পাশেই মৌলভীবাজার জেলার খলিলপুর ইউনিয়ন। দুই জেলার সীমান্তজুড়ে এরাবরাক (হাতিমারা) নদী। এরাবরাক নদীর এপারে হবিগঞ্জ আর ওপারে মৌলভীবাজার। নৈকট্যতার কারণে মৌলভীবাজার জেলার কেশবচর, সাবটিয়া, দেওয়াননগর, হলিমপুর, ঘোড়ারাই, কাটারাই, কাঞ্চনপুর, চানপুর, নামুয়া, খলিলপুর ও সাদুহাটি গ্রামের লোকজন বাজার হাট সহ সার্বিক যোগাযোগ নবীগঞ্জ উপজেলার আউশকান্দি বাজারকে কেন্দ্র করে। ওই সব গ্রামের লোকজন দৈনন্দিন বাজার হাট সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের জন্য নৈকট্যতার কারণে আউশকান্দি বাজারে আসতে হয়। ওই সব গ্রামের ছেলে-মেয়েরা আউকান্দি র.প উচ্চ বিদ্যালয় এন্ড কলেজসহ নবীগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে লেখাপড়া করে। চিকিৎসার জন্য আউশকান্দি ও নবীগঞ্জ যেতে হয়। মামলা মোকদ্দমাসহ সরকারী দপ্তরে কোন কাজের জন্য মৌলভীবাজার যেতে হলেও আউশকান্দি থেকে বাসে শেরপুর, সেখান থেকে মৌলভীবাজার যাতায়াত করে থাকে। এছাড়া হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার মিঠাপুর, ফরিদপুর, নোয়াহাটি, সিটফরিদপুর, ধর্মনগর, আলমপুর, নাজিমপুর, ফরাসতপুর, বখশিপুর, মুকিমপুর, সিছনপুর গ্রামের লোকজন আত্মীয়তা স্বজনের বাড়িসহ বিভিন্ন প্রয়োজনে মৌলভীবাজার জেলার উল্লেখিত গ্রামে যাতায়াত করতে হয়। সব মিলিয়ে প্রতিদিন দু’জেলার হাজার হাজার হাতীমারা নদী পাড়াপাড় হতে হয়। কিন্তু প্রায় ৩শ মিটার প্রশস্ত নদীতে একটি ব্রীজ না থাকায় ওইসহ গ্রামের লক্ষাধিক লোককে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। একটি সেতুর অভাবে ওই এলাকার লোকজন আধুনিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। ওই এলাকার মানুষজন যাতায়াত করার জন্য নিজেদের উদ্যোগে নির্মাণ করেছে একটি বাঁশের সাঁকো। ওই বাঁশের সাঁকোর উপরই নির্ভরশীল জনগণ। জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকো দিয়ে চলাচল করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনার শিকার হয় ছাত্রছাত্রীসহ সাধারণ মানুষ। এ সাঁকো পাড় হতে গিয়ে সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হচ্ছে কোমলমতি শিশু-কিশোর ও বৃদ্ধ-বৃদ্ধাদের। প্রতিবছর ওই বাঁশের সাঁকো নির্মাণ ও সংস্কারে ব্যয় করতে হয় লক্ষাধিক টাকা। এলাকাবাসী চাঁদা তুলে সাঁকো নির্মাণের ব্যয়ভার বহন করেন। স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত সংশ্লিষ্ট বিভাগের বিভিন্ন দপ্তরে আবেদন করেও সেতুটি পায়নি নদী-তীরবর্তী মৌলভীবাজার এবং হবিগঞ্জ জেলার ৩৫ গ্রামের মানুষ। নির্বাচন আসলে স্ব স্ব এলাকার প্রার্থীরা ব্রীজ নির্মানের আশ্বাস দিয়ে আসছেন যুগ যুগ ধরে। কিন্তু আশ্বাসের বাস্তবায়ন কেউ করেন নি। নির্বাচন শেষে তারা এ প্রতিশ্র“তির কতা বেমালুম ভুলে যান।
এ দিকে প্রায় দেড় বছর পূর্বে মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসিন ও হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনের সংসদ সদস্য এমএ মুনিম চৌধুরীকে অতিথি করে উভয় জেলার বাসিন্দাদের উদ্যোগে সভা করা হয়েছিল। ওই সভায় উভয় সংসদ সদস্যই সেতুটি নির্মাণ করে দেবেন বলে আশ্বস্ত করলেও কোনো আগ্রগতি হয়নি।
সেতু না থাকায় অন্তঃসত্ত্বা নারীসহ মুমূর্ষু রোগী নিয়ে নদীর ওপারের নবীগঞ্জ অংশের হাসপাতালগুলোতে যেতে পারেন না তারা। এ কারণে বাধ্য হয়ে রোগীর জীবন বাঁচাতে ৩৫ কিলোমিটার দূরের মৌলভীবাজার শহরে অথবা ২৫ কিলোমিটার দূরের সরকারবাজার হয়ে শেরপুরে যেতে হয়। দুরত্বের কারণে অনেক মুমুর্ষ রোগী হাসপাতালে যাবার আগেই রাস্তায় মারা যায়। অথচ হাতীমারা নদীতে সেতু নির্মাণ হলে হাসপাতাল যেতে এলাকাবাসীর সময় লাগবে মাত্র ৮ থেকে ১০ মিনিট।
এলাকাবাসীর দাবী সর্বত্র বর্তমান সরকারের উন্নয়নের ছোয়া লাগলেও বঞ্চিত ৩৫টি গ্রামের মানুষ। তাই দ্রুততম সময়ের মধ্যে তাদের সমস্যা সামাধানে সংশ্লিষ্টরা এগিয়ে আসার জন্য আকুতি জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com