শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

নবীগঞ্জের মেডিকা হসপিটাল সেবা নিয়ে জনমনে নানা প্রশ্ন ॥ একটি নবজাতক মারা গেল সিলেটে! অপর রোগীর নিকট থেকে ৯ দিনে ৭৮ হাজার টাকা বিল দাবী

  • আপডেট টাইম রবিবার, ২৪ জুন, ২০১৮
  • ৬১৭ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে সদ্য প্রতিষ্ঠিত ‘মেডিকা হসপিটালের’ সেবা নিয়ে প্রশ্ন উঠেছে। মাত্র কদিন আগে এই প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু হলেও দুইটি সিজারের মধ্যে একটি সিজারে নবজাতকের মৃত্যু হয়েছে। এছাড়া ৯ দিন নামমাত্র চিকিৎসা দিয়ে এক রোগীর কাছ থেকে আদায় করা হয়েছে ৭৮ হাজার টাকা। ফলে রোগীর সেবা দেয়ার জন্য না-কি শুধুমাত্র টাকা কামাই করার জন্য এই হসপিটাল প্রতিষ্ঠাতা করা হয়েছে, এ নিয়ে জনমনে নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ৪ জুন নবীগঞ্জ শহরের শেরপুর রোডস্থ বাংলা টাউনে ‘মেডিকা হসপিটাল’ এর কার্যক্রম শুরু হয়। অনেক ঢাকডোল পিটিয়ে এবং ব্যাপক প্রচারণা চালানো হয়। কিন্তু শুরুতেই অঘটনের অভিযোগ উঠেছে। দুইটি সিজারের মধ্যে একটি সফল হলেও একটি সফল হয়নি। উপজেলার কুর্শি ইউনিয়নের ঘোলডুবা শ্যামলী গ্রামের আলমগীর হোসেন অভিযোগ করে বলেন, তার গর্ভবতী স্ত্রী রেবি বেগমের কিচুনী রোগ দেখা দেয়। এ অবস্থায় স্ত্রী রেবি বেগমকে তিনি এই হসপিটালে নিয়ে গেলে কর্তৃপক্ষ ভর্তি হওয়ার পরামর্শ দেন। ভর্তির পর সিজারের মাধ্যমে বাচ্চা ভূমিষ্ট হয়। কিন্তু এর কয়েক ঘণ্টা পরই নবজাতকের অবস্থার অবনতি দেখে তাকে সিলেটে নিয়ে যাওয়ার পরামর্শ দেন মেডিকা কর্তৃপক্ষ। সেখানে নিয়ে যাওয়ার পর মারা যায় নবজাতকটি। এ ব্যাপারে আলমগীর হোসেনের সাথে আলাপকালে তিনি জানান, প্রচারণা দেখে তিনি তার অন্তঃসত্বা স্ত্রী রেবি বেগমকে গত ৯ জুন শনিবার মেডিকা হসপিটালে নিয়ে আসেন। এ সময় ডাক্তার সুদীপ্তা চৌধুরী তাকে দেখে বিভিন্ন পরীক্ষা নিরিক্ষার পরামর্শ দেন। তার পরামর্শ মতে মেডিকা হসপিটালেই আলট্রাসনোগ্রামসহ বেশ কিছু পরীক্ষা করা হয়। রিপোর্ট দেখে ডাক্তার সুদীপ্তা ১৫দিন পরে ডেলিভারীর সময় বলে জানান এবং ব্যবস্থাপত্র দিয়ে বিদায় করে দেন। কিন্তু গত ১৯ জুন রেবি বেগমের পুনরায় কিচুনী দেখা দিলে তার স্বামীসহ স্বজনরা বিকেল ৩টায় আবারো মেডিকা হসপিটালে নিয়ে আসেন। এ সময় হসপিটাল কর্তৃপক্ষ তাদেরকে দ্রুত সিজারের পরামর্শ দেন এবং মা ও নবজাতকের কোন সমস্যা হবে না বলেও নিশ্চিত করেন। তিনি আরো জানান, তাদের কথামতো স্ত্রী রেবি বেগমকে মেডিকা হসপিটালে ২০ হাজার টাকার চুক্তিতে ২০৫ নং ওয়ার্ডের ১নং বেডে ভর্তি করেন। কিন্তু হসপিটালে নিজস্ব কোন ডাক্তার না থাকায় কর্তৃপক্ষ প্রথমে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আব্দুস সামাদসহ বেশ কয়েকজন ডাক্তারকে মোবাইল ফোন করলেও কোন ডাক্তার না আসায় হবিগঞ্জ থেকে ডাক্তার আনতে কয়েক ঘণ্টা সময় চলে যায়। সন্ধ্যা ৭টার দিকে হবিগঞ্জের জনৈক ডাক্তার ও তার সহযোগীরা রেবি বেগমের সিজার করেন। সিজারের পর মা ও নবজাতক সুস্থ্য রয়েছেন বলে আলমগীরকে জানান ডাক্তাররা। আলমগীর আরো জানান, সিজারের পর পরই তার কাছ থেকে ডাক্তারদের টাকা দেয়ার কথা বলে নগদ ১০ হাজার টাকা নেন হসপিটাল কর্তৃপক্ষ। টাকা পাওয়ার সাথে সাথেই ওই ডাক্তাররা দ্রুত চলে যান হসপিটাল থেকে। ওই দিনই রাতে নবজাতকের অবস্থার অবনতি হলে তাকে সিলেট নিয়ে যাবার পরামর্শ দেন মেডিকা হসপিটাল কর্তৃপক্ষ। সাথে সাথে আলমগীর হোসেন দ্রুত তার বাচ্চাটিকে নিয়ে সিলেটের মা ও শিশু হাসপাতালে নিয়ে ভর্তি করেন। সেখানে পরদিন বুধবার বিকেল ৫টায় ওই নবজাতকের মৃত্যু হয়।
অপর দিকে নবীগঞ্জ বাজারের বিশিষ্ট ব্যবসায়ী (ষ্ট্যামভান্ডার) রবীন্দ্র পাল দীর্ঘদিন ধরে নানা রোগে ভোগছেন। তাকে দীর্ঘদিন সিলেট শহরের প্রাইভেট হাসপাতালে চিকিৎসা শেষে কর্তৃপক্ষ বিদায় দেন। কিন্তু ওই রোগীর প্রতিনিয়ত গ্যাস ও ড্রেসিং প্রয়োজন থাকায় তাদের এক আত্মীয়ের কথায় প্রতিদিন ৩/৪ হাজার টাকা লাগবে মর্মে ধারণা দিয়ে ভর্তি করেন। ৯ দিন ওই হাসপাতালে ভর্তি থেকে গ্যাস ও ড্রেসিং সেবা গ্রহণ করেন। এক পর্যায়ে রোগীর লোকজন ৯ দিনের বিল জানতে চাইলে হাসপাতাল কর্তৃপক্ষ ৭৮ হাজার টাকা বলে জানান। এই যৎ সামান্য সেবায় ৯ দিনের ৭৮ হাজার টাকা শুনে অবাক হন রোগীর লোকজন। এক পর্যায়ে ৭০ হাজার টাকা পরিশোধ করে বাধ্য হয়ে হাসপাতাল থেকে রোগী নিয়ে চলে যান তারা।
এ ব্যাপারে মেডিকা হসপিটালে গেলে কোন ডাক্তার পাওয়া যায়নি। দেখা হয় হসপিটালের ম্যানেজার কানাই লাল দাশ (কানু)র সাথে। আলাপকালে তিনি জানান, সফলভাবে সিজার সম্পন্ন হওয়ায় রুবি বেগমের সিজারের খবরটি পত্রিকায় দেওয়া হয়েছে। রেবি বেগমের সিজার কি সফলভাবে হয়নি? এই প্রশ্নের কোন জবাব না দিয়ে তিনি এড়িয়ে যান অন্য প্রসঙ্গে।
এ ব্যাপারে হসপিটালের ম্যানেজিং ডাইরেক্টর শেখ শাহানুর আলম ছানুর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, রুমি বেগমের সিজার সফলভাবে সম্পন্ন হয়েছে। তবে রেবি বেগমের সিজার কোন ডাক্তার করেছে তা বলতে পারেননি তিনি। এমনকি তিনি এ ঘটনা সম্পর্কে অবগত নন বলেও জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com