শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

তলিয়ে যাচ্ছে স্বপ্নের ফসল হাওর পাড়ের কৃষকদের কান্না

  • আপডেট টাইম বুধবার, ৫ এপ্রিল, ২০১৭
  • ৫১৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টি পানিতে হবিগঞ্জের দুঃখ খোয়াই নদী শান্ত হলেও কুশিয়ারাসহ অন্যান্য নদ-নদী অশান্ত হয়ে উঠেছে। কুশিয়ারা নদীর পানি নবীগঞ্জ, মার্কুলী ও আজমিরীগঞ্জ এলাকায় বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হয়ে তলিয়ে যাচ্ছে স্বপ্নের বোরো ফসল। আর এতে করে শুরু হয়েছে হাওর পাড়ের কৃষকদের কান্না। ভারতের সীমান্তবর্তী বাল্লা এলাকায় খোয়াই নদীর পানি বিপদ সীমা ছুই ছুই করছে। বৃষ্টির কারণে জলাবদ্ধতা ও কুশিয়ারা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় জেলার প্রায় ৫ হাজার হেক্টর বোরো জমির ধান পানিতে তলিয়ে গেছে। বৃষ্টি ও পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।
হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, অব্যাহত বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পানিতে গতকাল (মঙ্গলবার) বিকেল ৪টা পর্যন্ত কুশিয়ারা নদীর আজমিরীগঞ্জের কৈয়ার ঢালা এলাকায় বিপদ সীমার ১.৭৫ মিটার উপর এবং বানিয়াচঙ্গের মার্কুলী বাজার এলাকায় বিপদ সীমার ১.৮৫ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। বাঁধ উপছে যাতে পানি বোরো জমিতে প্লাবিত করতে না পাতে সে জন্য মাটির বস্তা দেয়া হচ্ছে বলে জানিয়েছেন হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ তওহীদুল ইসলাম।
এলাকাবাসী সূত্রে জানা যায়, আজমিরীগঞ্জের কাঁটা নদীর পানি বিপদ সীমার উপর প্রবাহিত হওয়ায় বাঁধ উপছে ইতিমধ্যে কাটা নদীর গেফের হাওর, ছোট নদীর হাওর, মেসার হাওর, বোড়ার ঘাটের চড়া, চাইরের ডর হাওরে পানি প্রবেশ করেছে। ওই বাঁধ রক্ষায় হাজার হাজার কৃষক স্বেচ্ছাশ্রমে মাটি কাটছেন। ওই বাঁধ রক্ষ করতে না পারলে ওই এলাকার ধমির হাওর, ছাতল হাওর, জোরবিলা হাওর, নলাই হাওর, কাওয়াকানী হাওর, সিংগুয়ার হাওর, কাংলাডুগীর হাওর, তেলাচুড়ার হাওর, বেলুয়াতলির হাওর, বাগুয়ার হাওর, খামাচরন হাওর, চিতা হলদীর হাওর, নবীগঞ্জের পশ্চিমের হাওরের কয়েক হাজার হেক্টর জমি পানিতে তলিয়ে ফসল বিনষ্ট হয়ে যাবে।
এদিকে পাহাড়ি ঢল আর বৃষ্টি পানিতে হবিগঞ্জের সর্ববৃহৎ গুঙ্গিয়াজুরী হাওলে শত শত হেক্টর জমির ধান পানিতে তলিয়ে গেছে। ওই হাওলে হবিগঞ্জ সদর, বাহুবল, বানিয়াচং ও নবীগঞ্জ উপজেলার কয়েক হাজার হেক্টর জমি রয়েছে। ওই হাওর থেকে পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা না থাকায় ফসল রক্ষা করতে না পেরে কৃষকরা হতাশ হয়ে পড়েছেন।
এদিকে হবিগঞ্জের দুঃখ খোয়াই নদী শান্ত রয়েছে। এ নদীর হবিগঞ্জ, শায়েস্তাগঞ্জ ও ভারতের সীমান্তের বাল্লা পয়েন্টে পানি বিপদ সীমার নীচে রয়েছে। বাল্লা পয়েন্টে পানি বিপদ সীমার দেড় মিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে ওই এলাকায় পানি আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে। অনেকের আশংকা পানি বৃদ্ধি অব্যাহত থাকলে যে কোন সময় শান্ত খোয়াই অশান্ত হয়ে উঠবে।
এদিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে এবং জলাবদ্ধতার সৃষ্টি হয়ে গতকাল পর্যন্ত জেলার ৫টি উপজেলার ২ হাজার ৫২০ হেক্টর বোরো জমির ধান পানিতে নিমজ্জিত হয়েছে। এর মধ্যে হবিগঞ্জ সদর উপজেলায় ৪৫০ হেক্টর, নবীগঞ্জে ১৭০ হেক্টর, লাখাইয়ে ৬৫০ হেক্টর, বানিয়াচঙ্গে ৬৯০ হেক্টর এবং আজমিরীগঞ্জ উপজেলায় ৫৬০ হেক্টর বোরো জমির ধান পানিতে তলিয়ে গেছে। তবে বেরকারী হিসেবে পানিতে তলিয়ে যাওয়া জমির পরিমাণ সরকারী হিসেবের চেয়ে কয়েকগুন বেশী। কৃষকদের মতে, ধান এখনো পাকা শুরু না হওয়ায় পানিতে তলিয়া যাওয়া জমির ধান পুরোপুরি বিনষ্ট হয়ে যাবে। ফলে ওই জমির ধান কৃষকরা আর ঘরে তুলতে পারবে না। ফলে হাজারো কৃষক চোখে শর্ষে ফুল দেখছেন।
জেলা কৃষি সম্প্রসানর অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ ফজলুর রহমান জানান, ৮৯ হাজার ৩শ হেক্টর আবাদকৃত জমির মধ্যে প্রায় ২ হাজার ৫শ ২০ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। আমরা ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরীর কাজ শুরু করেছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com