শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে বাস চাপায় ২ পথচারী নিহত শতাধিক পরিবারের ৫৫ একর ভূমি লীজ নিয়ে বিরোধ ॥ সাতাইহাল পূর্বপাড়া সমিতি ও শ্রীমঙ্গল টি স্টেটের লোকজনের মধ্যে উত্তেজনা ॥ সংঘর্ষের আশঙ্কা বিএনপি নেতা ইলিয়াস আলী গুমের ১২ বছর ॥ ইলিয়াস আলীর জন্য দোয়া চাইলেন তাহসিনা রুশদীর লুনা নবীগঞ্জে লটারির মাধ্যমে হারভেস্টার মেশিন বিতরণের তালিকা নির্ধারণ চুনারুঘাটে বিপুল পরিমাণ মাদকসহ বিক্রেতা গ্রেপ্তার বৈশাখী ঝড়ে লন্ডভন্ড জেলা ॥ বিভিন্ন এলাকা বিদ্যুৎবিহীন হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে পুলিশসহ আহত ১৫ বৃন্দাবন কলেজের শিক্ষকের বাসায় চুরি ॥ মালসহ আটক ২ বানিয়াচংয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি

ইনাতগঞ্জে স্বাধীনতার ৪৫ বছর পরেও সনদ পায়নি শহীদ পরিবার

  • আপডেট টাইম শুক্রবার, ১৬ ডিসেম্বর, ২০১৬
  • ৩৫৬ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ ইউনিয়নের প্রজাতপুর গ্রামের এলাকায় মুক্তিযোদ্ধকালীন সময়ে এক মাত্র শহীদ সান উল্লার পরিবার স্বাধীনতার ৪৫ বছরেও মুক্তিযোদ্ধের সনদ আজও তাদের ভাগ্যে জোটেনি। শহীদ পরিবারের পক্ষ থেকে বিভিন্ন দপ্তরে দৌড়ঝাপ করেও কোন কাজ হয়নি। ফলে শহীদ পরিবারটি ভোগছেন হতাশায়।
স্থানীয় ও এলাকাবাসী সূত্রে জানা যায়, নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ ইউনিয়নের প্রজাতপুর গ্রামের শহীদ সান উল্লাহ ছিলেন তাকালীন সময়ে একজন নির্বাচিত জনপ্রতিনিধি। পেশায় ছিলেন চিকিৎসকও। তিনি ছিলেন একজন মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালের শেষ দিকে ইনাতগঞ্জ এলাকার কিছু সংখ্যক রাজাকার, আলবদর, আলসামছ সান উল্লা মেম্বারকে পাক হানাদার বাহিনীর হাতে ধরিয়ে দেয়। পাকিস্তান হানাদার বাহিনী সে দিন সান উল্লাহ মেম্বারকে ধরে নিয়ে তাদের জাহাজে আটক রেখে রাতভর নির্যাতন করে পরের দিন সকালে ইনাতগঞ্জের পার্শ্ববর্তী জগন্নাথপুর উপজেলার আলীপুর গ্রামের নিকটে একটি বট গাছের সাথে বেঁধে প্রকাশ্যে রাজাকারদের উপস্থিতিতে গুলি করে হত্যা করে। হত্যার পর শহীদের স্বজনরা সাথে সাথে যে লাশটি বাড়িতে নিয়ে আসবে সে সাহস হয়নি। কারন পাক হানাদার বাহিনী প্রহরায় ছিল। দুই দিন পর মৃত দেহটি বাড়িতে নিয়ে এসে দাফন করা হয়। নবীগঞ্জ শহীদ মিনারে শহীদদের তালিকায় ৫৮ নাম্বারে শহীদ সান উল্লার নাম লিপিবদ্ধ রয়েছে। বর্তমানে মুক্তিযোদ্ধে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামীলীগ রাষ্ট্র ক্ষমতায় থাকার পরও স্বাধীনতার ৪৫ বছরেও শহীদ সান উল্লার পরিবার মুক্তিযোদ্ধা শহীদ পরিবার হিসেবে তালিকায় অন্তর্ভূক্ত হতে পারেননি। সনদ প্রাপ্তি থেকে বঞ্চিত হয়ে ওই পরিবার হতাশায় ভূগছেন। শহীদ পরিবার সূত্রে জানা গেছে ২০১০ সালে ইনাতগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বাতেন এর উদ্যোগে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর শহীদ সান উল্লার নামে একটি রাস্তা নামকরণের জন্য প্রস্তাব পাঠালে মাসিক সমন্বয় সভায় প্রস্তাবটি রেজুলেশন করা হয়। পরবর্তীতে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা শামছুল ইসলাম আনুষ্টানিকভাবে দিঘীর পাড় লালাপুর ভায়া প্রজাতপুর সড়কটি শহীদ সান উল্লার নামে নামকরণ করা হয়। এ ব্যাপারে শহীদ সান উল্লার ছেলে নবীগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক রাকিল হোসেন বলেন, মুক্তিযোদ্ধে যারা স্বজন হারিয়েছেন। এই কষ্টা শুধু তারাই বুঝবেন। তিনি বলেন সনদ প্রাপ্তি থেকে বঞ্চিত হলেও আমি গর্বিত এ জন্য যে আমি একজন শহীদের সন্তান। মুক্তিযোদ্ধা শহীদ পরিবার হিসেবে নাম অন্তর্ভভুক্তি করার জন্য অনেক চেষ্ঠা করে ব্যর্থ হয়েছি। তিনি শহীদ পরিবার হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন জানিয়েছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com