বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

১০ মাস আকাশে উড়ে নতুন রেকর্ড কমন সুইফট পাখির

  • আপডেট টাইম শনিবার, ২৯ অক্টোবর, ২০১৬
  • ৮৪৪ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ কমন সুইফট নামে পরিচিত ফিঙ্গে জাতীয় একটি পাখি বছরের প্রায় ১০ মাস এক নাগাড়ে আকাশে ওড়ে। নতুন এক গবেষণায় এ তথ্য জানা গেছে।
যুক্তরাজ্য (ইউকে) এবং ইউরোপের সর্বত্র এই পাখিটি সচরাচর দেখা যায়। এটি উষ্ণ বাতাসের প্রবাহে উড়ে নিজের শক্তি সঞ্চয় করে এবং খুব উঁচু থেকে ধীরে ধীরে নীচে নামার সময় হালকা ঘুমিয়ে নেয়। বিজ্ঞানীরা এই প্রজাতির ১৯টি পাখিকে তাদের বার্ষিক পরিযান চক্রে দু’বার পর্যবেক্ষণ করে দেখেন। পাখিগুলো একবারের জন্যও ভূমি স্পর্শ করেনি। বাকি পাখিগুলো সবসময় বা অর্ধেক সময়ের জন্য আকাশে উড়ন্ত অবস্থায় ছিল। শুধু খারাপ আবহাওয়া বা এই ধরণের গুরুত্বপূর্ণ সমস্যার জন্য মাঝে মাঝে মাটিতে নেমেছিল।
বিশেষজ্ঞরা জানিয়েছেন, অন্যান্য পাখি দীর্ঘ সময় ধরে আকাশে উড়লেও এই কমন সুইফট পাখিগুলো নতুন রেকর্ড তৈরি করেছে।
এখন পর্যন্ত দীর্ঘ সময় যাবৎ আকাশে ওড়ার রেকর্ডটি ছিলো অ্যালপাইন সুইফট পাখির দখলে। এই পাখিগুলো একটানা ছয় মাস আকাশে উড়তে পারে। তবে এই রেকর্ডটি বর্তমানে কমন সুইফট পাখির দখলে চলে গেল। বিশেষজ্ঞরা জানান, এটি খুবই বিস্ময়কর ব্যাপার যে পাখিগুলো ১০ মাস আকাশে উড়ন্ত অবস্থায় থাকে মাটি স্পর্শ করার কোন প্রকার প্রয়োজন ছাড়াই।
বেশিরভাগ সময় ওড়ার পিছনে শক্তি ব্যবহার করার ফলে পাখিদের আয়ু কমে আসে। কিন্তু এই পাখিগুলোর ক্ষেত্রে একথা পুরোপুরি সত্য নয়। কারণ এই পাখিগুলো প্রায় ২০ বছর বেঁচে থাকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com