শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

সরিষা চাষ করে সফলতার মুখ দেখেছেন রাজিউরার ৩শ কৃষক

  • আপডেট টাইম বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০১৬
  • ৪৫৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার \ সরিষা চাষ করে সফলতার মুখ দেখেছেন হবিগঞ্জ সদর রাজিউরা ইউনিয়নের প্রায় ৩০০ কৃষক। যে জমিতে আগে এক ফসল হত সেখানে এখন ৩ ফসল ফলাতে পারছেন কৃষকরা। ওই ইউনিয়নে ১৫০ হেক্টর অনাবাদি জমিকে ৩ ফসলের আওতায় আনা হয়েছে। যেখানে বছরে একটি ফসল হত সেখানে রবি মৌসুমে সরিষা, গম আর ধান এই তিনজাতের ফসল ফলিয়ে সফলতার মূখ দেখেছেন কৃষকরা। কৃষি বিভাগ সূত্রে জানা যায়, হবিগঞ্জ সদর উপজেলা পরিষদ তহবিল থেকে প্রায় ৩০০ কৃষককে (বারি-১৪) জাতের সরিষা বীজ, একটি এলএলপি (সেচ মেশিন) প্রদান করা হয়। এবং সদর উপজেলার কৃষি উন্নয়ন বিষয়ক কোর কমিটির উদ্যোগে রাজিউরা ইউনিয়নের উচাইল, শংকরপাশা ও চারিনাও গ্রামে কর্মসুচির আওতায় ১৪০ হেক্টর সরিষা, ৫ হেক্টর গম ও ৫ হেক্টর ধান আবাদ করা হয়েছে।
চলতি মৌসুমে শুধুমাত্র ১৪০ হেক্টর জমি থেকে ৩০ লাখ টাকা নীট মুনাফা অর্জিত হবে বলে আশা করছে কৃষি বিভাগ। স্থানীয় উপকারভোগি ছামসু মিয়া জানান, ‘গভীর নলকুপের মাধ্যমে এই এলাকায় পানি সেচের মাধ্যমে আরো ২০০ একর জমি চাষাবাদের আওতায় আনা সম্ভব। তিনি বলেন, ‘বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। তাই আমার আসা করছি সরকার আমাদের সহযোগিতা করবেন এবং কৃষিক্ষেত্রে আমরা আরো এগিয়ে যেত পারব। আগামী এক বছরের মধ্যে গভীর নলকুপ বসানো হলে এখানে আরো বিপুল পরিমান শষ্য উৎপাদন করা যাবে। স্থানীয় কৃষক মহিবুর হাসান বলেন, ‘এক সময় এখানে শুধু মাত্র একটি ফসল ফলানো সম্ভব হত। কিন্তু সরকারের আন্তরীকতায় এবং কৃষি বিভাগের সহযোগিতায় আমরা বছরে তিনটি ফসল চাষ করে লাভবান হচ্ছি। রাজিউরা ইউনিয়নের (উচাইল বক) এর উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুনীল চন্দ্র দাস বলেন, এই এলাকার বিস্তীর্ণ হাওড়ে একটির বেশি ফসল ফলানো সম্ভব হত না। গত কয়েক বছর ধরে কৃষি বিভাগ ওই এলাকার কৃষকদের উদ্বুদ্ধ করে সরিষা চাষ ও গম চাষে উৎসাহিত করেছে। ফলে এখন এখানে ধান ছাড়াও সরিষা আর গম চাষ করা হচ্ছে। এখন ওই এলাকায় যতদূর চোখ যায় শুধু সবুজ আর হলুদ।
উপজেলা কৃষি স¤প্রসারণ কর্মকর্তা বিমল চন্দ্র সোম বলেন, এখানে তিন ফসল চাষ নিশ্চিত করার জন্য গভীর নলকুপ বসানো হবে। এর জন্য বিএডিসির মাধ্যমে প্রকল্প গ্রহণের কার্যক্রম চলছে। এছাড়াও রাজিউরা ইউনিয়নের হুরগাঁও ও পাঠকালী গ্রামে এ বছর ২২০ হেক্টর জমিতে সরিষা ও গম চাষ করা হয়েছে। যা গত বছরের তুলনায় ৭০ হেক্টর বেশি।
জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ শাহ্ আলম বলেন, ২০১৫-১৬ অর্থ বছরে বৃহত্তর সিলেট বিভাগে আনাবাদী জমি চাষের আওতায় আনার কর্মসুচির অংশ হিসেবে হবিগঞ্জ জেলার ৮ উপজেলায় ১ হাজার ৮০০ হেক্টর অনাবাদী জমি চাষের আওতায় আনা হয়েছে। চলতি বছরের প্রাথমিক পর্যায়ে প্রতিটি উপজেলার একটি করে ইউনিয়ন নির্বাচন করা হয়েছে। এতে করে শুধু মাত্র হবিগঞ্জ জেলা থেকে প্রতিবছর প্রায় ৫ হাজার মেট্রিক টন রবি শষ্য উৎপাদন হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com