শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

উচ্চ ফলনশীল ধানের জাত উদ্ভাবনেহবিগঞ্জ নাগুড়া ফার্মের সাফল্য

  • আপডেট টাইম সোমবার, ২৭ এপ্রিল, ২০১৫
  • ৩৭৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ নাগুড়া ফার্মে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর  মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. এএসএম মাসুদুজ্জামান দীর্ঘদিন গবেষণা চালিয়ে বিআরএইচ-৯-১১-৪ ৫বি সারিটি উদ্ভাবন করেছেন। যার ফলন ক্ষমতা বোরো মৌসুমে হেক্টর প্রতি প্রায় ৮ টন পাওয়া যাবে। শনিবার বিকেলে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট নাগুড়ার গবেষণা মাঠে ফসল কর্তনের মাধ্যমে এ তথ্য জানানো হয়।
এই ধান উদ্ভাবনকারি ড. এএসএম মাসুদুজ্জামান জানান, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এ যাবত ৬৮টি ধানের জাত উদ্ভাবন করেছে। যার ফলে জমি হ্রাস পাওয়ার পরও দেশের খাদ্য উৎপাদন তিন গুণেরও বেশী বেড়েছে। বোরো মৌসুমে ব্রি ধান২৮ এবং ব্রি ২৯ ব্যাপক জমিতে চাষাবাদ হয়ে থাকে। ব্রি ২৮ এর ফলন ক্ষমতা হেক্টর প্রতি ৬.৫ টন এবং ব্রি ২৯ এর ফলন ক্ষমতা হেক্টর প্রতি ৭.৫ টন। সাম্প্রতিক কালে বিআরএইচ-৯-১১-৪ ৫বি নামক একটি অতি উচ্চ ফলনশীল ধানের কৌলিক সারি উদ্ভাবন করা হয়েছে। যার ফলন ক্ষমতা বোরো মৌসুমে হেক্টর প্রতি প্রায় ৮ টন। ধানের এই কৌলিক সারিটির জীবনকাল ১৪৭ দিন যা ব্রি ধান২৮ এর প্রায় সমান। তবে এর ফলন ক্ষমতা ব্রি ২৯ এর থেকেও বেশী। প্রতি গোছায় এর কার্যকরী কুশির সংখ্যা ১৮টিরও বেশী। এর প্রতিটি শীষে পুষ্ট ধানের সংখ্যা প্রায় ২৫০টি। আবিস্কৃত ধানটি ঝড় বৃষ্টিতে হেলে পড়ে না। ধান দেখতে চিকন এবং লম্বা। আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর যৌথ উদ্যোগে পরিচালিত আইআর আরআই-সিএসএসএ প্রকল্পের আওতায় বিগত ৭ বছর গবেষণার পর এই উচ্চ ফলনশীল ধানের কৌলিক সারিটি উদ্ভাবন করা সম্ভব হয়েছে। ধানের এই কৌলিক সারিটি জাত হিসেবে অবমুক্ত করা হলে দেশের ধান উৎপাদন অনেক বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করা হয়।
মাঠ কর্তন দিবসে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ শাহ আলম, ফেঞ্চুগঞ্জ উপজেলা কৃষি অফিসার চন্দন কুমার মহাপাত্র।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com