বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

মানবতাবিরোধী অপরাধ মামলায় ॥ বানিয়াচঙ্গের ইউপি চেয়ারম্যান আঙ্গুর মিয়া ভাইসহ গ্রেফতার

  • আপডেট টাইম বুধবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৫
  • ৩৮৬ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ মানবতাবিরোধী অপরাধ মামলায় বানিয়াচংয়ের খাগাউড়া ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান খাগাউড়া গ্রামের বাসিন্দা মুজিবুর রহমান আঙ্গুর মিয়া ও তার বড় ভাই সাবেক ইউপি চেয়ারম্যান মহিবুর রহমান বড় মিয়াকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। তারা দুই ভাই বর্তমানে স্বপরিবারে হবিগঞ্জ শহরে বসবাস করছেন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর গ্রেফতারি পরোয়ানা জারির পর নবীগঞ্জ উপজেলার ইমামবাড়ি বাজার থেকে তাদেরকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে-প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন, তুরিন আফরোজ, তাপস কান্তি বল ও রেজিয়া সুলতানা চমন গতকাল সোমবার রেজিস্ট্রারের মাধ্যমে মহিবুর রহমান বড় মিয়া ও মজিবুর রহমান আংগুর মিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন জানান। আবেদনের প্রেক্ষিতে দুই ভাইয়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল-২। গ্রেফতারী পরোয়ানা জারির পর গতকাল মঙ্গলবার দুপুরে হবিগঞ্জ পুলিশের গোয়েন্দা শাখার উপ-পরিদর্শক (এসআই) সুদীপ রায়ের নেতৃত্বে পুলিশের একটি দল নবীগঞ্জের ইমামবাড়ি বাজার থেকে দুই ভাইকে গ্রেফতার করে।
স্থানীয় সূত্রে জানা গেছে, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বড় মিয়া ও আংগুর মিয়া ওই এলাকায় রাজাকার বাহিনী গড়ে তোলেন। তারা এলাকার মুক্তিযোদ্ধাদের পাকিস্তানি বাহিনীর হাতে ধরিয়ে দেন। তাদের বিরুদ্ধে এলাকার আকল মিয়া ও রজব আলী নামে দুই মুক্তিযোদ্ধাকে হত্যার অভিযোগও রয়েছে। এ ছাড়া তারা মুক্তিযুদ্ধের উপ-প্রধান সেনাপতি মরহুম মেজর জেনারেল এম এ রবের বাড়িতে পাকিস্তানি বাহিনীর সহযোগিতায় অগ্নিসংযোগ ও লুটতরাজ করেন। এসব অভিযোগ এনে ২০০৯ সালে শহীদ মুক্তিযোদ্ধা আকল মিয়ার স্ত্রী ভিংরাজ বিবি হবিগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কগনিজেন্স-৪ এর বিচারক রাজীব কুমার বিশ্বাসের আদালতে মহিবুর রহমান বড় মিয়া ও মজিবুর রহমান আংগুর মিয়ার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনে মামলা (নং- ২৭০/০৯) দায়ের করেন। বিচারক মামলাটি আমলে নিয়ে ২৫ কার্যদিবসের মধ্যে বানিয়াচং থানা পুলিশকে এ বিষয়ে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। পরে মামলাটি আদালত থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়। গত বছরের ২৬ নভেম্বর ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়কারী সানাউল হকের নেতৃত্বে গঠিত তদন্ত দল হবিগঞ্জে আসেন। পরে তারা এ বিষয়ে তদন্ত করে বড় মিয়া ও আংগুর মিয়ার বিরুদ্ধে আনা মানবতাবিরোধী অপরাধের সত্যতা পান।
হবিগঞ্জের সহকারী পুলিশ সুপার (সদর) মাসুদুর রহমান মনির গ্রেফতারের সত্যতা নিশ্চিত করেছেন।
আজ বুধবার তাদেরকে হবিগঞ্জ আদালতে হাজির করা হবে। আদালতের আদেশ অনুযায়ী তাদেরকে কোথায় রাখা হবে তা নির্ধারণ করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com