বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৭:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

বাহুবলে জন্মস্থানে হাজারো মানুষের ভালাবাসায় সিক্ত ১২৭ বছর বয়সী স্বামী ড. স্বামী শিবানন্দ

  • আপডেট টাইম শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ মাতৃভূমি বাংলাদেশ ও নিজ জন্মস্থান হবিগঞ্জের বাহুবল উপজেলার হরিতলা গ্রামের হাজার হাজার মানুষের অনি:শেষ শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হলেন বিশ্ব বিশ্রুত যোগ সাধক ড. স্বামী শিবানন্দ। এ যেন ঘরের ছেলে ঘরে ফিরে আসার এ আবেগময় দৃশ্য। জাতি ধর্ম নির্বিশেষে সবার মুখে একই সুর এতদিন আমাদের ছেড়ে কোথায় ছিলেন স্বামীজী।
গত ১৯ ফেব্রুয়ারী বাহুবলের হরিতলা গ্রামের কৃতি সন্তান যোগ সাধক মানব হিতৈষী পরম বৈষ্ণব ১২৭ বছর বয়সী পদ্মশ্রী পুরস্কারে ভূষিত ড. স্বামী শিবানন্দ’জীকে ৪নং বাহুবল সদর ইউনিয়নের পক্ষ থেকে চেয়ারম্যান আজমল হোসেন চৌধুরী গণসংবর্ধনা প্রদান করেন। বাহুবলের মৌড়ি গ্রামের মন্দির প্রাঙ্গণে সকাল ১০ ঘটিকায় এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের সার্বক্ষণিক সহযোগিতা ও সভাপতিত্ব করেন বাহুবল সদর ইউনিয়ন চেয়ারম্যান আজমল হোসেন চৌধুরী।
সংবর্ধনা সভায় হবিগঞ্জ থেকে স্বামী শিবানন্দ’জীর সাথে হবিগঞ্জ থেকে যোগদান করেন প্রখ্যাত বাগ্মী শিক্ষাবিদ প্রফেসর নিখিল রঞ্জন ভট্টাচার্য, বিশিষ্ট সাংবাদিক টিপু চৌধুরী ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব দিপুল কুমার রায়। উল্লেখ্য ২০১৯ সালে সর্বপ্রথমএই ৩ জন শিবানন্দ’জীর জন্মস্থান ও হবিগঞ্জ হতে স্বামীজীর নবদ্বীপে চলে যাবার সমস্ত তথ্য উপাত্ত খুঁজে বের করেন। চেয়ারম্যান আজমল হোসেন চৌধুরী ড. স্বামী শিবানন্দ’জীকে গ্রামের প্রবেশ মুখ হতে সভাস্থল পর্যন্ত লাল গালিচা বিছিয়ে নিয়ে যান। গ্রামের মুখে স্বমাীজী কে দর্শনের সাথে সাথেই হাজারো নরনারী উলুধ্বনি শংখ ধ্বনিতে আকাশ বাতাস মুখরিত করে তোলে। জাতি ধর্ম নির্বিশেষে পুষ্প বৃষ্টি দিয়ে ঘরের ছেলেকে সবাই বরণ করে নেয়। অবাক বিস্ময়ে গর্বিত বুকে অতল ভালোবাসায় এ সময় ছলছল করছিল গ্রামবাসীর দু নয়ন। সভা প্রাঙ্গণে ঘরের ছেলেকে এক নজর দেখতে তাঁকে প্রণাম করতে, আশীর্বাদ পুস্প নিতে হাজারো নরনারীর ছিল বাঁধ ভাঙা জোয়ার।
সংবর্ধনা সভায় বক্তব্য রাখেন বৃন্দাবন সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ নিখিল রঞ্জন ভট্টাচার্য্য, সাবেক উপজেলা চেয়ারম্যান আবদুল কাদির চৌধুরী, সাবেক উপজেলা চেয়ারম্যান আবদুল হাই, সাংস্কৃতিক সংগঠক দীপুল কুমার রায়, সাংবাদিক টিপু চৌধুরী, শিক্ষক জ্যোতির্ময় পাল, মাওলানা মোঃ আনোয়ার হোসাইন ও হরিতলার মেম্বার তাজুল ইসলাম প্রমুখ।
সভায় বক্তাগণ বলেন, স্বামী শিবানন্দ’জীর আগমনে এই গ্রাম ও গ্রামবাসী আজ ধন্য। এমন নিস্কাম কর্ম যোগী দীর্ঘজীবী মানব হিতৈষী বৈষ্ণব সাধক বিশ্বে বিরল। বক্তাগণ জাতি ধর্ম নির্বিশেষে মানুষের সেবার মাধ্যমে ঈশ্বরের সেবা করা। শিবানন্দ’জীর এই অসাম্প্রদায়িক আদর্শ কে গ্রামের প্রতিটি ঘরে ঘরে ছড়িয়ে দেবার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। অনুষ্ঠানের শুরুতে বাহুবলের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক নেতৃবৃন্দ জনপ্রতিনিধি মিলিতভাবে ড. স্বামী শিবানন্দ’জী কে ফুলেল শুভেচছা জানান। ভক্তিপত্র পাঠ করেন আলমগীর কবীর। স্বামী শিবানন্দ’জী কে শ্রদ্ধাঞ্জলী ক্র্যাস্ট তুলে দেন চেয়ারম্যান আজমল হোসেন চৌধুরী। এ ছাড়াও তিনি গ্রামের বিশ্বজয়ী পদ্মশ্রী পুরস্কারে ভূষিত ড. শিবানন্দ’জী কে শ্বেত বস্ত্র উপহার দেন।
প্রধান অতিথির ভাষণে স্বামী শিবানন্দ’জী বলেন আনন্দময় জীবন পেতে হলে আমাদের নিস্কাম কর্ম করতে হবে। নীরোগ হতে হবে। মানুষের মাঝে ভগবান আছেন এই জ্ঞানে জাতি ধর্ম নির্বিশেষে সেবা করতে হবে। ১২৮ বছর বয়সী সন্তান ভাঙা ভাঙা কন্ঠে তার প্রিয় জন্মস্থানের মানুষ কে যখন মাইকে প্রাণভরে আশীর্বাদ করছিলেন তখন সবার হৃদয় আবেগে ভরে উঠে। আনন্দ অশ্রুতে সিক্ত হয় সবার নয়ন। সংবর্ধনা সভায় যোগদানের পূর্বে যোগী সাধক ড. স্বামী শিবানন্দ’জীর নামে মৌড়ি উচ্চ বিদ্যালয়ে একটি পাঠাগারের ভিত্তি প্রস্থর স্থাপন করেন এবং বাল্য স্মৃতি বিজড়িত হরিবল আখড়ার নতুন ভবনেরও উদ্ভোধন করেন।
সংবর্ধনা অনুষ্ঠান শেষে স্বামী শিবানন্দ’জীর কাছ থেকে দীক্ষা নেন আগ্রহী নরনারী। দুপুরে কয়েক হাজার মানুষ অষ্টব্যঞ্জন নিরামিষ আহার গ্রহণ করেন।
অনুষ্ঠানে সমবেত গীতা পাঠ করেন মন্দির ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা।
উল্লেখ্য সংবর্ধনা অনুষ্ঠানে ভারত বাংলাদেশের প্রায় ৫০ জন বিশিষ্ট নাগরিকবৃন্দ স্বামী শিবানন্দ’জীর সাথে যোগ দিয়ে অনুষ্ঠান কে মহিমান্বিত করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com