শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০১:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
গজনাইপুর ইউপির উপ-নির্বাচন তিন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ সংসদীয় স্থায়ী কমিটির সভায় এমপি আবু জাহির ॥ ঢাকা-সিলেট মহাসড়ককে ছয় লেনে উন্নীতের কাজে তাগিদ কাঁঠাল বোঝাই পিকআপ দুর্ঘটনায় চালক নিহত সাংবাদিক আজিজুর রহমান শায়েলের অবস্থার অবনতি জেলার প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে জুম সভা বাহুবলে গলায় ফাঁস দিয়ে ৭২ বছর বয়সী বৃদ্ধের মৃত্যু হবিগঞ্জে মিথ্যা মামলা করায় বাদীকে ১ বছরের কারাদন্ড সাংবাদিক কল্যাণ ট্রাস্ট-এর আর্থিক অনুদানের চেক হস্তান্তর করলেন জেলা প্রশাসক জিলুফা সুলতানা শহরে আবারো মোটর সাইকেল চুরির হিড়িক ব্যারিস্টার সুমনকে হত্যা নয়, প্রতারণাই ছিল উদ্দেশ্য ॥ গ্রেফতারকৃত সোহাগ মিয়া একজন পেশায় প্রতারক

হবিগঞ্জ রেসিডেন্সিয়াল স্কুলে ব্র্যাকের জ্ঞান মেলা স্মার্ট ফোনের ব্যবহার নিয়ন্ত্রিত রাখার আহবান

  • আপডেট টাইম শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৬১ বা পড়া হয়েছে


স্টাফ রিপোর্টার ॥ মোবাইল ফোনের ব্যবহার আমাদের জীবনকে করে দিয়েছে সহজ থেকে সহজতর। তবে অতি প্রয়োজনীয় এই মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহার আমাদের অত্যন্ত প্রয়োজনীয় সময় অপচয়ের পাশাপাশি কাছে থাকা মানুষের সাথে দূরত্ব সৃষ্টি করছে। রাত জেগে মোবাইল দেখার কারণে ঘুমের ব্যাঘাত ঘটছে; স্মৃতিশক্তি কমে যাচ্ছে। কারো কারো কাছে মোবাইল ফোন রীতিমতো আসক্তিতে পরিণত হয়েছে। বিশেষ করে তরুণ প্রজন্মের মধ্যে মোবাইল আসক্তি প্রবল। মোবাইল ফোন আসক্তির সাথে ডিপ্রেশনের ঘনিষ্ঠ যোগসূত্র রয়েছে। বিশেষ করে শিক্ষার্থীদের একটি বড় অংশ মোবাইলে আসক্ত হয়ে পড়ছে। ফলে তারা একাডেমিক কার্যক্রম থেকে দূরে সরে যাচ্ছে। অনৈতিক কাজ, অপরাধ, অগ্রহণযোগ্য কেউবা আবার পর্নোগ্রাফিতে আসক্ত হওয়া সহ ইভটিজিং, ধর্ষণ, আত্মহত্যা ও খুনের মতো ঘটনা ঘটছে। তাই মোবাইল ফোনের ব্যবহার নিয়ন্ত্রিত করতে হবে। ব্র্যাকের জ্ঞান মেলায় বক্তাগণ এসব কথা বলেন।
ব্র্যাকের সামাজিক মতায়ন ও আইনি সুরা কর্মসূচির অধিকার এখানে, এখনই প্রকল্পের উদ্যোগে গত বুধবার সকাল ১০টায় হবিগঞ্জ রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজে জ্ঞান মেলা অনুষ্ঠিত হয়। ইয়ূথ লিডার লোকমান আহমেদের সভাপতিত্বে ও ইমরান মিয়ার সঞ্চালনায় জ্ঞান মেলায় প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডাঃ শরীফ মোঃ সানজিদ জামান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রকল্পের এরিয়া কো-অর্ডিনেটর মোঃ জিল্লুর রহমান, জেলা শিক্ষা অফিসের সহকারি পরিদর্শক (শিক্ষা) মারজিয়া খানম, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সজীব রায়, দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকার সহযোগী সম্পাদক মঈন উদ্দিন আহমেদ, দৈনিক হবিগঞ্জের জনতার এক্সপ্রেস পত্রিকার বার্তা সম্পাদক কাউছার আহমেদ, হবিগঞ্জ রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা পরিচালক মীর জমিলুন্নবী ফয়সল, উপাধ্যক্ষ আতিকুল ইসলাম সোহাগ, প্রকল্পের ডিস্ট্রিক্ট ইয়ূথ মবিলাইজার তানিয়া সুলতানা, সহকারি শিক্ষক বিষন্ন বৈষ্ণব, কলিমুন্নাহার চৌধুরী, তোফাজ্জল হক, কে এম কামরুল ইসলাম প্রমূখ। এ ছাড়াও জ্ঞান মেলা ইয়ূথ গ্রুপের সদস্যরা অংশ নেন।
হবিগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডাঃ শরীফ মোঃ সানজিদ জামান বলেন- সুস্থ থাকতে হলে জাংক ফ্রুট ও সফ্ট ড্রিংক (কোমল পানীয়) অবশ্যই পরিহার করতে হবে। চিনি হচ্ছে সাদা বিষ, সম্ভব হলে এটি খাদ্য তালিকা থেকে বাদ দিতে হবে।
পরিশেষে বাল্য বিয়ে, মানসম্মত টয়লেট ও জেন্ডার সমতা বিষয়ে চিত্রাংকন, শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্য সম্মত টয়লেট ব্যবস্থাপনা ও স্যানিটারি প্যাডের সুব্যবস্থাই নারী শিক্ষায় সহায়ক পরিবেশ নিশ্চিত করে বিষয়ে বিতর্ক এবং কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com