সোমবার, ১৩ মে ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আগুয়া গ্রামে ৩ মার্ডার মামলার প্রধান আসামী বদির ব্রাহ্মবাড়িয়া থেকে গ্রেপ্তার ॥ ঘটনাস্থল থেকে হত্যায় ব্যবহৃত দেশীয় অস্ত্র উদ্ধার মুরাদপুর এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয় ॥ শিক্ষক রিপন দাস ও নিম্নমান সহকারী রুমেন চৌধুুরী বরখাস্ত দাবা প্রতিযোগিতার উদ্বোধন করলেন এমপি আবু জাহির সদর থানা পুলিশের অভিযানে ৩ পরোয়ানাভুক্ত আসামি আটক ব্যবসায়ী আলহাজ্ব গোলাম মর্তুজা লাল মিয়ার মৃত্যুবার্ষিকী পালিত নবীগঞ্জে হ্যামট্রামেক সিটির কাউন্সিলর মুহিত মাহমুদকে নাগরিক সংবর্ধনা নবীগঞ্জের গজনাইপুর ও দেবপাড়ায় ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তারকে সুরবিতানের সংবর্ধনা ভাইস চেয়ারম্যান প্রার্থী মুক্তিযোদ্ধা সন্তান নুরুল হক টিপুকে সমর্থন ও সহযোগিতার আহ্বান ॥ ১৮ মে শনিবার হবিগঞ্জ মুক্তিযোদ্ধা ভবনে বীর মুক্তিযোদ্ধা ও সন্তানদের সমাবেশ আগুয়া গ্রামে সংঘর্ষে আহতদের সদর হাসপাতালে দেখতে গেলেন এমপি রুয়েল ও সাংবাদিক পাবেল

সংযোগ প্রতিস্থাপনে বছরব্যাপী বিলম্ব তসক উল্লাহ অটো রাইছ মিলস বন্ধ

  • আপডেট টাইম শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩
  • ১০৭ বা পড়া হয়েছে


ছনি আহমেদ চৌধুরী, নবীগঞ্জ (হবিগঞ্জ) থেকে ॥ নবীগঞ্জ উপজেলায় বছরব্যাপী পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষের হয়রানীর কারণে বন্ধ হয়ে গেছে উপজেলার অন্যতম বৃহৎ হাজী তসক উল্লাহ অটো রাইছ মিলস। ৩৬ লাখ টাকা ভুতুরে বিল ও সংযোগ প্রতিস্থাপনের নামে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষের বিরুদ্ধে রাইছ মিলের ৫০ লাখ টাকার ক্ষতির অভিযোগ তোলে আইনের আশ্রয় নিচ্ছে রাইছ মিল কর্তৃপক্ষ।
অপরদিকে ভৌতিক বিল ও সময় মতো পুনরায় মিটার ও টান্সমিটার প্রতিস্থাপন না করায় ও বার বার সময়ক্ষেপন করার কারণে ব্যাংক লোন ও সরকারের সঙ্গে চুক্তি বাস্তবায়ন না হওয়ায় এই অটো রাইছ মিলস এখন বন্ধ ঘোষনা করা হয়েছে। হাজী তসক উল্লাহ অটো রাইছ মিলস সরকারের খাদ্য গুদামের সাথে চুক্তি অনুযায়ী চাল সরবরাহ করতে না পারায় তাদের লাইসেন্সও কালো তালিকা ভুক্ত করেছে সরকার। ফলে এখন দিশেহারা অটো রাইছ মিলস কর্তৃপক্ষ।
রাইছ মিলস কর্তৃপক্ষ জানায়- ২০১৫ সালে নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ ইউনিয়নের পূর্ব ইনাতগঞ্জ বাজারে হাজী তসক উল্লাহ অটো রাইছ মিলস প্রতিষ্ঠা করা হয়। এতে কাজ করেন প্রায় অর্ধশতাধিক শ্রমিক। প্রতি বছরের ন্যায় রাইছ মিলের মেশিন সংস্কার করার জন্য ২০২২ সালের আগস্ট, সেপ্টম্বর ও অক্টোবর মাসে কারখানাটি বন্ধ থাকে। মেশিন বন্ধ থাকার পরও এই তিন মাসে প্রায় ১ লাখ টাকা বিল আসে। কারখানা বন্ধ থাকার পরও এমন ভৌতিক বিল আসায় হতভম্ব হয়ে যায় মালিক পক্ষ। পরে তারা খোঁজ নিয়ে জানতে পারেন বিগত ৬ বছরে গড়ে অতিরিক্ত ভুতুরের বিল আসে প্রায় ৩৬ লাখ টাকা।
এমন ভৌতিক বিলের ব্যাপারে হাজী তসক উল্লাহ অটো রাইছ মিলসের পরিচালক আমিনুর রহমান পল্লী বিদ্যুতের ইনাতগঞ্জ সাব-জোনাল অফিসে লিখিত অভিযোগ দেন। পরে বিদ্যুৎ অফিস থেকে লোকজন রাইছ মিল পরিদর্শন করে জানায় কারখানার পাওয়ার ফ্যাক্টর ইমপ্রুভমেন্ট (পিএফআই) লাইনে সমস্যা রয়েছে। দক্ষ ইলেকট্রিশিয়ানকে দেখানোর পরামর্শ দেয়। পরবর্তীতে একজন দক্ষ ইলেকট্রিশিয়ান সরেজমিনে এসে পাওয়ার ফ্যাক্টর ইমপ্রুভমেন্ট (পিএফআই) লাইনে কোনো ধরণের সমস্যা নেই বলে জানায়।
পুনরায় হাজী তসক উল্লাহ অটো রাইছ মিলস কর্তৃপক্ষ পল্লী বিদ্যুতের ইনাতগঞ্জ অফিসে অভিযোগ দেয়। আবার বিদ্যুৎ বিভাগের লোক এসে জানায়- মিটার থেকে মেশিনের লাইনের দূরত্ব বেশি হওয়ায় অতিরিক্ত বিল আসছে। দূরত্ব কমানোর জন্য পুনরায় মিটার, বৈদ্যুতিক খুঁটি ও টান্সমিটার প্রতিস্থাপন করার পরার্মশ দেয়। ২০২২ সালের ২২ অক্টোবর হাজী তসক উল্লাহ অটো রাইছ মিলসের বিদ্যুৎ সংযোগটি বিচ্ছিন্ন করা হয়। ১৫ দিনের মধ্যে পুনঃসংযোগের জন্য পুনরায় দূরত্ব কমিয়ে বৈদ্যুতিক সংযোগ দেয়ার আবেদন করা হয়। এসময় হাজী তসক উল্লাহ অটো রাইছ মিলসের পরিচালক আমিনুর রহমান খুঁটির ও লাইন চার্জ বাবদ ১ লাখ টাকা ইনাতগঞ্জ অফিসে জমা দেন। এরপর থেকে বন্ধ থাকা রাইছ মিলসের সংযোগ দিতে দীর্ঘ এক বছর বিলম্ব করা হয়। ফলে মিলস কর্তৃপক্ষ চুক্তি অনুযায়ী সুনামগঞ্জ জেলা খাদ্য গুদামে প্রায় তিন কোটি টাকার চাল দিতে ব্যর্থ হন। ফলে সরকার তাদের জামানতের ১০ লক্ষ টাকা বাজেয়াপ্ত করে মিলসটিকে কালো তালিকাভুক্ত করে। এতে মিলসটি বন্ধ হয়ে পড়েছে ও বেকার হয়ে পড়েছেন প্রায় অর্ধশতাধিক শ্রমিক।
হাজী তসক উল্লাহ অটো রাইছ মিলসের পরিচালক আমিনুর রহমান জানান, ভৌতিক বিল নিয়ে দুই দফায় ১৩ জুলাই ও ৩০ আগস্ট অভিযোগ দেই। কিন্তু প্রতিকার মিলেনি। তাদের পরামর্শ অনুয়ায়ী লাইনের দূরত্ব কমানোর জন্য লাইন প্রতিস্থাপনের আবেদন করি এরপর ইনাতগঞ্জ সাব-জোনাল অফিস, নবীগঞ্জ জোনাল অফিস ও হবিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির অফিসে বার বার ধর্না দিয়েও সংযোগ পাইনি। নানা অজুহাতে দিনের পর দিন মাসের পর মাস অতিবাহিত হতে থাকে। দীর্ঘ এক বছর বন্ধ থাকায় রাইছ মিলের একের পর এক কাস্টামার অন্যত্র চলে গেছে। ফলে সরকার তাদের সিকোউরিটি (জামানত) ১০ লক্ষ টাকা বাজেয়াপ্ত করে মিলসটিকে কালো তালিকা ভুক্ত করেছে, তাই মিলসটি বন্ধ হয়ে পড়েছে। অন্যদিকে কারখানা বন্ধ থাকার পরও বাৎসরিক চুক্তিতে থাকা ২ জন ম্যানেজার, ২ জন মেশিন চালক, ৭ জন বেতনভুক্ত শ্রমিকের বেতন পরিশোধ করতে হয়েছে। পল্লী বিদ্যুতের এমন হয়রানীর কারণে ব্যাংক লোনের চাপ, সরকারের সঙ্গে হওয়া চুক্তি বাস্তবায়ন হয়নি। আমি এখন দিশেহারা। আমরা আইনের আশ্রয় নিবো।
এ প্রসঙ্গে পল্লী বিদ্যুতের ইনাতগঞ্জ সাব-জোনাল অফিসের এজিএম মোস্তাফিজুর রহমান বলেন, গ্রাহকের অভিযোগ অতিরঞ্জিত ভাবে করা হয়েছে। লাইন ত্রুটির কারণে ও মিটার থেকে মিশেনের লাইনের দূরত্ব ২০০ মিটার তাই অতিরিক্ত বিল এসেছে। তিনি বলেন- শিল্প লাইন বন্ধ থাকলেও একটা বিল আসে, তবে অতিরিক্ত বিল কেন এসেছে তা খতিয়ে দেখা হচ্ছে। ৬ বছরে ৩৬ লাখ টাকা অতিরিক্ত বিল আসার প্রসঙ্গে তিনি বলেন- বিল যত টাকা আসে সে অনুয়ায়ী বিল ইস্যু হয়ে থাকে গ্রহকের অভিযোগটি সঠিক নয়। পুনরায় সংযোগ বিলম্ব হওয়ার কারণ হচ্ছে এটা অফিশিয়াল ভাবে ঢাকা থেকে অনুমোদন হতে বিলম্ব হয়েছে তাই দ্রুত দেয়া সম্ভব হয়নি।
এ বিষয়ে হবিগঞ্জ পল্লী বিদ্যুত সমিতির জিএম সুজিত কুমার বিশ্বাস বলেন, আমাদের কাছে এই বিষয়ে কোন অভিযোগ আসে নাই। যদি অভিযোগকারী আসেন তাহলে কাগজপত্র দেখে ব্যবস্থা গ্রহন করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com