শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

দেশে প্রথম চুক্তি ভিত্তিক আইজিপি নিয়োগ ॥ ইতিহাস সৃষ্টি করেছেন সিলেটের সন্তান চৌধুরী আব্দুল্লাহ আল মামুন

  • আপডেট টাইম মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০২৩
  • ২২১ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী ॥ বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুনের চাকরির মেয়াদ বাড়িয়েছে সরকার। পুলিশের সৎ-নির্ভীক, দক্ষ-চৌকস এই মেধাবী কর্মকর্তাকে আরও দেড় বছরের জন্য আইজিপি পদে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে জারি হয়েছে প্রজ্ঞাপন। সোমবার এই প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।
আর এই প্রজ্ঞাপনের মধ্য দিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন তিনি। দেশের ইতহাসে এই প্রথম পুলিশের শীর্ষ পদের কোন কর্মকর্তাকে চুক্তি ভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার। এর আগে পুলিশের এই শীর্ষ পদে আর কোন কর্মকর্তাকে চুক্তি ভিত্তিক নিয়োগ দেয়ার এমন নজীর নেই। প্রথম বারের মতো আইজিপি হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন। আগামী ১১ জানুয়ারি শেষ হওয়ার কথা থাকলেও তার চাকরির মেয়াদ আরও দেড় বছর বাড়িয়ে ২০২৪ সালের ১১ জুলাই পর্যন্ত বর্ধিত করা হয়েছে।
গতকাল সোমবার (৯ জানুয়ারি) বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল-মামুনের মেয়াদ বাড়ানোর প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি চাকরি আইন ২০১৮ এর ধারা-৪৯ অনুযায়ী বিসিএস (পুলিশ) ক্যাডারের কর্মকর্তা পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে তার অবসরোত্তর ছুটি ও তদসংশ্লিষ্ট সুবিধাদি স্থগিতের শর্তে ১২ জানুয়ারি ২০২৩ থেকে ১১ জুলাই ২০২৪ তারিখ পর্যন্ত অথবা যোগদানের তারিখ থেকে ১ (এক) বছর ৬ (ছয়) মাস মেয়াদে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।
চুক্তিভিত্তিক নিয়োগ পেয়ে চৌধুরী আবদুল্লাহ আল-মামুন আরও দেড় বছর পুলিশের সর্বোচ্চ পদ অলঙ্কৃত করবেন। সেই হিসাবে আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনের সময়ও তিনিই থাকছেন পুলিশের মহাপরিদর্শক।
বিসিএস (পুলিশ) ক্যাডারের ১৯৮৬ তথা অষ্টম ব্যাচের কর্মকর্তা হিসেবে ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর সহকারী সুপারিনটেনডেন্ট (এএসপি) হিসেবে যোগ দেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।
র‌্যাবের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২১ সালের মে মাসে তিনি অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পান। এর আগে তিনি ঢাকা রেঞ্জের ডিআইজি ছিলেন।
এছাড়াও আবদুল্লাহ আল-মামুন পুলিশ সদর দপ্তর, মেট্রোপলিটন পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন এবং বিভিন্ন জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ ইউনিটের দায়িত্ব পালন করেছেন। জাতিসংঘ শান্তি মিশনে কাজ করার মাধ্যমে তিনি বিশ্ব শান্তিরক্ষায় অসামান্য অবদান রেখেছেন।
চৌকস, পেশাদার ও দূরদৃষ্টিসম্পন্ন পুলিশ কর্মকর্তা হিসেবে সমাদৃত চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বাহিনীতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) ও দুইবার বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এ ভূষিত হন।
নবগঠিত ময়মনসিংহ রেঞ্জের প্রথম ডিআইজি হিসেবে দায়িত্ব পালনের গৌরবের অধিকারী চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তার হাত ধরেই ময়মনসিংহ রেঞ্জের প্রশাসনিক কাঠামো প্রতিষ্ঠা পায়। এরপর তিনি ঢাকা রেঞ্জের ডিআইজি হিসেবে অত্যন্ত সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।
এছাড়া অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি লাভের পর পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি (এইচআরএম) পদে দায়িত্ব পালনকালেও তিনি দক্ষতার পরিচয় দেন।
চৌধুরী আবদুল্লাহ আল-মামুন পুলিশের সবচেয়ে পুরনো ইউনিট সিআইডি প্রধান (অতিরিক্ত আইজিপি) হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি সিআইডিতে কেন্দ্রীয় ফরেনসিক ল্যাবের পাশাপাশি বিভাগীয় পর্যায়ের ল্যাবের সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নেন। ফলে মামলার আলামতের ফরেনসিক পরীক্ষা ও এক্সপার্ট ওপিনিয়ন প্রদান প্রক্রিয়া ত্বরান্বিত হয়।
এছাড়া মামলা তদন্তে পুলিশ সদস্যদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি এবং তদন্তের মান বাড়াতে তিনি প্রশিক্ষণের ওপরও জোর দেন। এতে সিআইডির মামলা তদন্তে গুণগত ইতিবাচক পরিবর্তন ঘটে এবং মামলা নিষ্পত্তির হার বৃদ্ধি পায়।
করোনা মহামারির ভয়াবহ পরিস্থিতির মধ্যে নাগরিকদের পাশে দাঁড়ানোসহ র‌্যাবের নানাবিধ ইতিবাচক কর্মকাণ্ডের পেছনেও এই ইউনিটটির সে সময়ের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের অবদান রয়েছে।
র‌্যাব মহাপরিচালক হিসেবে সহিংস উগ্রবাদ ও জঙ্গিবাদ দমনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। জঙ্গিবাদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে তার উদ্যোগে অপারেশনাল কার্যক্রমের পাশাপাশি জনসচেতনতামূলক পোস্টার, ব্যানার ও ডিজিটাল বিলবোর্ডে জঙ্গিবাদ বিরোধী প্রচারণার পাশাপাশি টেলিভিশনে জঙ্গিবাদ বিরোধী টিভিসি প্রচারের মত ইনোভেটিভ কার্যক্রম গ্রহণ করা হয়।
চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের প্রত্যক্ষ তত্ত্বাবধানে ধর্মীয় চরমপন্থায় দীক্ষিত কিন্তু অপরাধমূলক কার্যক্রমে জড়িত হয়নি এমন ব্যক্তিদেরকে পুনর্বাসন এবং সমাজের মূলধারায় সম্পৃক্ত করার লক্ষ্যে ‘নব দিগন্তের পথে’ কর্মসূচি গ্রহণ করেছিল র‌্যাব।
চৌধুরী আবদুল্লাহ আল মামুন স্মরণ বিসিএস ৮ম ব্যাচের কর্মকর্তা। তিনি ১৯৬৪ সালের ১২ জানুয়ারি সুনামগঞ্জের শাল্লা উপজেলার শ্রীহাইল গ্রামে সমভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞান বিষয়ে স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।
চৌধুরী আবদুল্লাহ আল মামুন বাংলাদেশ পুলিশের একজন সৎ কর্মকর্তা এবং পুলিশের ৩১তম মহাপরিদর্শক। ২০২২ সালের ৩০শে সেপ্টেম্বর থেকে তাকে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক হিসাবে নিযুক্ত করা হয়।
সহকর্মীরা বলছেন, চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের যোগ্যতা, পেশাদারিত্ব, নিষ্ঠা ও নিরলস শ্রম তাকে এই সফলতার পথে নিয়ে যাচ্ছে। বিশেষ করে গেল ডিসেম্বরে ঢাকায় বিএনপির বিভাগীয় গণসমাবেশ ঘিরে সৃষ্ট পরিস্থিতি যথাযথ সামাল দেওয়ায় সরকারের উচ্চমহলেও তিনি প্রশংসিত হয়েছেন।
আইজিপির দায়িত্ব নিয়েই চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বাংলাদেশ পুলিশকে ইতিবাচক ধারায় আনতে যাত্রা শুরু করেন। তিনি দক্ষতার সঙ্গে বিরোধীদলের আন্দোলন ও ক্ষয়ক্ষতি থেকে নাগরিকদের জানমালের নিরাপত্তা নিশ্চিতসহ জীবনযাত্রা স্বাভাবিক রাখতে কার্যকর ভূমিকা রেখেছেন। তার অবিচল পেশাদারিত্ব সহকর্মীদের মনেও সাহস আর প্রেরণা জুগিয়েছে।
এছাড়া বিএনপির মহাসচিবসহ শীর্ষ নেতাদের গ্রেপ্তারের পর কোনো ধরনের বিশৃঙ্খলা ছাড়াই গোটা পরিস্থিতি নিয়ন্ত্রণের মতো কঠিন চ্যালেঞ্জও উত্তরণ করেছেন। বড় ধরনের অঘটন ছাড়াই ১০ ডিসেম্বর অতিক্রম করায় নাগরিকেরাও ভূয়সী প্রশংসা করেছেন আইজিপির কর্মদক্ষতার।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিষয়ে স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর ডিগ্রিধারী মামুন ব্যক্তিজীবনে দুই পুত্রসন্তান ও এক কন্যাসন্তানের জনক। তার স্ত্রী ঢাকার হলিফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com